বৃহস্পতিবার ১৩ ফাল্গুন ১৪২৭, ২৫ ফেব্রুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বব্যাপী জলবায়ু ন্যায়বিচার নিশ্চিত করতে মোমেনের আহ্বান

জনকণ্ঠ ডেস্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন সোমবার বলেছেন, বাংলাদেশের মতো সামাজিকভাবে জলবায়ু পরিবর্তনজনিত ঝুঁকিপূর্ণ দেশে জলবায়ু শরণার্থীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় সকল দেশের জন্য জলবায়ু ন্যায়বিচার নিশ্চিত করতে হবে। তিনি বলেন, ‘বাংলাদেশে ১১ লাখ রোহিঙ্গা নিয়ে আমরা পরিবেশগত ও সামাজিক বিপর্যয় সৃষ্টির বাস্তব পরিস্থিতিতে রয়েছি।’

পররাষ্ট্রমন্ত্রী গ্লোবাল সেন্টার অন এ্যাডাপ্টেশনের (জিসিএ) সহযোগিতায় আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন ও উন্নয়ন কেন্দ্র (আইসিসিএসিডি) আয়োজিত গ্লোবাল গবেষণা সম্মেলনের ভার্চুয়াল উদ্বোধনী অধিবেশনে বক্তব্য রাখছিলেন। জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, সংসদ সদস্য মোঃ শাহাব উদ্দিন এবং সাবের হোসেন চৌধুরী এবং জিসিএ’র প্রধান নির্বাহী অধ্যাপক প্যাট্রিক ভি ভেরকুইজেননও অধিবেশনে বক্তব্য রাখেন। খবর বাসসর।

ড. মোমেন বলেন, জলবায়ু স্থিতিস্থাপকতা বাড়াতে বাংলাদেশ তার দেশীয় চমৎকার অভিযোজনমূলক কার্যকলাপের জন্য বিশ্ব স¤প্রদায় কর্তৃক অত্যন্ত প্রশংসিত হয়েছে। তবে তিনি বলেন, আমি পরিষ্কার করে বলতে চাই যে অভিযোজনের একটি সীমা আছে এবং দায়িত্বশীল দেশগুলো প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ এবং বাস্তবায়ন না করলে আমরা চিরকাল আমাদের অভিযোজন ব্যবস্থা চালিয়ে যেতে পারি না।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বৈশ্বিক উষ্ণায়নের সীমিত মোকাবেলা করার ক্ষমতা এবং নির্দিষ্ট ভৌগলিক বৈশিষ্ট্যের কারণে বাংলাদেশ একটি অন্যতম জলবায়ু ঝুঁকির দেশ, যদিও বৈশ্বিক উষ্ণায়নে বাংলাদেশের কোন অবদান নেই। বৈশ্বিক উচ্চ ঝুঁকির কথা বিবেচনা করে তিনি বলেন, বাংলাদেশের সংসদ সর্বসম্মতিক্রমে একটি প্রস্তাব গ্রহণ করে এটিকে ‘প্ল্যানেটারি ইমার্জেন্সি’ বলে অভিহিত করেছে এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব সামলাতে বিশ্ব নেতৃত্বকে ‘যুদ্ধের ভিত্তিতে’ কাজ করার আহ্বান জানিয়েছে।

তিনি বলেন, স্থানীয়ভাবে নেতৃত্বাধীন অভিযোজনমূলক উদ্যোগের বিষয়ে বাংলাদেশের উল্লেখযোগ্য অভিজ্ঞতা রয়েছে এবং আমরা এটিকে বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে ভাগ করে নিতে চাই। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় সম্মুখভাগে থাকা বাংলাদেশীরা অভিযোজন সমাধান বের করার ক্ষেত্রে অত্যন্ত উদ্ভাবনী উল্লেখ করে মোমেন অবশ্য বলেন, সম্পদ এবং কার্যকর আর্থিক ব্যবস্থার অভাব প্রায়শই স্থানীয়ভাবে প্রয়োজনীয় অভিযোজন ব্যবস্থার নক্সা এবং পরিকল্পনা প্রণয়ন বাধাগ্রস্ত করছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব দ্বিতীয় মেয়াদে জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরামের নেতৃত্বে আসার মাধ্যমে সম্মানিত হয়েছে এবং ঢাকায় দক্ষিণ এশিয়ার জন্য অভিযোজন বিষয়ক গ্লোবাল সেন্টারের আঞ্চলিক অফিস প্রতিষ্ঠা করা হয়েছে।

তিনি বলেন, স্বাগতিক জিসিএ দক্ষিণ এশিয়া অফিস হিসাবে, ঢাকা বাংলাদেশে দক্ষিণ-দক্ষিণ এবং উত্তর-দক্ষিণ জ্ঞান বিনিময়ে ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে স্থানীয়ভাবে নেতৃত্বাধীন অভিযোজন বিষয়ে একটি সেন্টার অব এক্সিলেন্স স্থাপনের পরিকল্পনা করছে।

মোমেন বলেন, সরকার আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে সারাদেশে ১ কোটি ১৫ লাখ গাছ লাগানোর পরিকল্পনা করেছে। সরকার একটি সুরক্ষিত ভবিষ্যতের জন্য সম্পদ সংগঠিত করতে ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ চালু করেছে। এদিকে সম্প্রসারিত এনডিসিসমূহ কঠোরভাবে গ্রহণ ও বাস্তবায়নের লক্ষ্যে জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী দেশগুলোর প্রতি আহ্বান জানাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘মিডনাইট ইনিশিয়েটিভ’ ঘোষণা করেছেন।

শীর্ষ সংবাদ:
রেলে বড় নিয়োগ আসছে ॥ মন্ত্রী         “ক্যাডেটদের বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলার সুযোগ সৃষ্টি করে দিচ্ছি”         যুক্তরাষ্ট্রে অনথিভুক্ত বাংলাদেশিদের নথিভুক্তের অনুরোধ পররাষ্ট্রমন্ত্রীর         বিএনপির সিদ্ধান্তকে স্বাগত, ইতিবাচক আবহ তৈরি করবে ॥ সেতুমন্ত্রী         সৌদি যুবরাজকে দায়ী করতে পারে যুক্তরাষ্ট্র         ২৬ মার্চ থেকে ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চলাচল শুরু         ইন্দোনেশিয়ায় সোনার খনিতে ধস ॥ নিহত ৩, নিখোঁজ ৫         তিনজনকে খুনের পর হৃৎপিণ্ড কেটে রান্না!         বিজেপিতে যোগ দিলেন অভিনেত্রী পায়েল         পরমাণু সমঝোতা নিষেধাজ্ঞা প্রত্যাহারের আহ্বান জানালো চীন         হৃদরোগে নারী মৃত্যু, তারপরও ঝোলানো হলো ফাঁসিতে !         আসামি গ্রেফতার হয়নি ॥ ক্ষোভ সাংবাদিক মুজাক্কিরের পরিবারের         অপারেশনের পর কেমন আছেন সৌদির ক্রাউন প্রিন্স সালমান?         ‘টিকা নেওয়ার পর মনে করবেন না সমস্যার সমাধান হয়ে গেছে’         জিয়ার খেতাব বাতিল ॥ চূড়ান্ত সিদ্ধান্ত আসছে শিগগিরই         পিলখানা ট্রাজেডির শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         চীনে গ্রামীণ দারিদ্র্য দূরীকরণে পূর্ণ সফলতার দাবি শিয়ের         মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিনব প্রতিবাদে         বাংলাদেশ-জাপান পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক আজ         ভূমধ্যসাগরে নৌকাডুবে ৪১ জনের মৃত্যু