বৃহস্পতিবার ২০ ফাল্গুন ১৪২৭, ০৪ মার্চ ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসডিজি অর্জনে শিল্পায়নের কোনো বিকল্প নেই : শিল্পমন্ত্রী

এসডিজি অর্জনে শিল্পায়নের কোনো বিকল্প নেই : শিল্পমন্ত্রী

অনলাইন রিপোর্টার ॥ এজেন্ডা ২০৩০ (এসডিজি) লক্ষ্যমাত্রা অর্জন করতে তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত শিল্পায়নের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়ন কার্যক্রম পরিচালনার মাধ্যমেই দেশে টেকসই শিল্প ও শিল্পায়ন সম্প্রসারণ সম্ভব।

এ লক্ষ্যে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) কার্যক্রমকে আরও গতিশীল করতে হবে বলেও উল্লেখ করেন তিনি।

আজ সোমবার (১৮ জানুয়ারি) দুপুরে ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) ফাউন্ডেশন কোর্সের সমাপনীর ভার্চ্যুয়াল অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিসিকের পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান সিদ্দিকীর সভাপতিত্বে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিকের চেয়ারম্যান এনডিসি মোশতাক হাসান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন স্কিটির অধ্যক্ষ প্রকৌশলী মো. শফিকুল আলম।

শিল্পমন্ত্রী বলেন, দেশের শিক্ষিত বেকার নারী ও পুরুষদের ক্ষুদ্র ও মাঝারি শিল্পে কাজে লাগিয়ে প্রধানমন্ত্রী রুপকল্প ২০৪১ সালের মধ্যে উন্নত শিল্প সমৃদ্ধ বাংলাদেশ গঠনে বিসিক স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী মহা পরিকল্পনা হাতে নিয়েছে।

দেশের পরিবেশবান্ধব শিল্পায়ন, দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থান সৃষ্টিতে এ তরুণ কর্মকর্তারা প্রশিক্ষিত হয়ে জাতির পিতার স্বপ্ন পূরণে অগ্রণী ভূমিকা পালন করবে।

তিনি আরও বলেন, এ ফাউন্ডেশন কোর্স বিসিকের কর্মকর্তাদের কর্মদক্ষতার উৎকর্ষ সাধনে কার্যকর ভূমিকা রাখবে। ফাউন্ডেশন কোর্সের সফলভাবে সমাপ্তকারী কর্মকর্তাদের অংশ গ্রহণে বিসিকের চলমান কার্যক্রম পরিচালনা আরও বেগবান ও গতিশীল হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এনডিসি মোশতাক হাসান বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত শিল্পোন্নত বাংলাদেশ বিনির্মাণে বিসিক কর্মকর্তা-কর্মচারীদের অগ্রণী ভূমিকা রাখতে হবে। বিসিকের শিল্পায়নই পারে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়তে।

ক্ষুদ্র ও কুটির শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউটে ২১ দিনব্যাপী ফাউন্ডেশন কোর্সে ২৫ জন কর্মকর্তা অংশ নেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১১২৭১৩৭০৬
আক্রান্ত
৫৪৭৯৩০
সুস্থ
৮৮২৮৫০৩১
সুস্থ
৪৯৯৬২৭
শীর্ষ সংবাদ:
“আমাদের অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না ”         এইচ টি ইমামের মৃত্যুতে প্রধানমন্ত্রী-রাষ্ট্রপতির শোক         প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমামের মৃত্যুতে আইনমন্ত্রীর শোক         ১০ মাস কারাগারে ,অবশেষে মুক্তি পেলেন কার্টুনিস্ট কিশোর         রাজধানীতে টিকা নিয়েছেন ৫ লাখের বেশি মানুষ         উন্নয়নশীল দেশে উত্তরণ ॥ বাংলাদেশকে জাতিসংঘ মহাসচিবের অভিনন্দন         বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন এইচ টি ইমাম         উল্লাপাড়ায় এইচ টি ইমামের প্রথম জানাজা অনুষ্ঠিত         এইচ টি ইমামের বর্ণাঢ্য কর্মময় জীবন         ঝটিকা সফরে ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী         অভ্যুত্থান ॥ ৩৮ জনের মৃত্যু দিয়ে সবচেয়ে রক্তাক্ত দিন পার করল মিয়ানমার         এইচ টি ইমামের মৃত্যুতে মন্ত্রী-প্রতিমন্ত্রীসহ বিভিন্ন মহলের শোক         ইসরায়েলি যুদ্ধাপরাধের আনুষ্ঠানিক তদন্ত শুরু         আফগানিস্তানে তিন গণমাধ্যমকর্মীকে হত্যায় আইএসের দায় স্বীকার         হামলার সতর্কতার পর যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট অধিবেশন বাতিল         কক্সবাজারে র্যাবের সঙ্গে বন্দুকযুদ্ধে একজন নিহত         হ্যাটট্রিক ও ওভারে ছয় ছক্কার ম্যাচে উইন্ডিজের জয়         জামালপুরের সেই ডিসির বেতন কমে অর্ধেক, পাবেন না পদোন্নতি         পরমাণু সমঝোতাকে এগিয়ে নেওয়ার একমাত্র উপায় নিষেধাজ্ঞা প্রত্যাহার ॥ ইরান         শ্বাসরুদ্ধকর লড়াইয়ে সেভিয়াকে হারিয়ে ফাইনালে বার্সা