শনিবার ৯ মাঘ ১৪২৭, ২৩ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার স্ন্যাপচ্যাটেও স্থায়ীভাবে নিষিদ্ধ হলেন ট্রাম্প

জনকণ্ঠ ডেস্ক ॥ মার্কিন পার্লামেন্ট ভবন ইউএস ক্যাপিটলে হামলার ঘটনার পর একের পর এক সামাজিক যোগাযোগ মাধ্যমে বন্ধ হয়ে যাচ্ছে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ্যাকাউন্ট। মাল্টিমিডিয়া মেসেজ প্ল্যাটফর্ম স্ন্যাপচ্যাট গত সপ্তাহে ট্রাম্পের এ্যাকাউন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিল। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার তা স্থায়ী রূপ দিল প্রতিষ্ঠানটি। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স, ইউএসএ টুডে, ফক্স নিউজ, ওয়াল স্ট্রিট জার্নাল, ওয়াশিংটন পোস্ট ও নিউইয়র্ক টাইমসের।

স্ন্যাপচ্যাটের এক মুখপাত্র বিবৃতিতে বলেছেন, গত সপ্তাহে আমরা প্রেসিডেন্ট ট্রাম্পের এ্যাকাউন্ট অনির্দিষ্টকালের জন্য বন্ধের ঘোষণা দিয়েছিলাম। স্ন্যাপচ্যাট কমিউনিটির মঙ্গলের স্বার্থে আর কী দীর্ঘমেয়াদী পদক্ষেপ নেয়া যায় তা নিয়ে আমরা চিন্তাভাবনা করছিলাম। মিথ্যা তথ্য ও ঘৃণা ছড়ানো এবং সহিংসতায় উস্কানি দেয়া আমাদের নীতিমালার স্পষ্ট লঙ্ঘন। তাই এসব অভিযোগের প্রেক্ষিতে জনস্বার্থে আমরা তার এ্যাকাউন্টটি স্থায়ীভাবে বন্ধের সিদ্ধান্ত নিয়েছি। জো বাইডেনের বিজয়কে অনুমোদন দেয়ার দিন ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার পর সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো উস্কানিমূলক কনটেন্ট নিয়ন্ত্রণে ব্যাপকভাবে সক্রিয় হয়েছে। এক্ষেত্রে ট্রাম্পের এ্যাকাউন্টগুলো নিয়ে কী করা যায় সেদিকে বিশেষভাবে নজর দেয়া হয়েছে।

অভিষেকে উপস্থাপনা করবেন টম হ্যাঙ্কস ॥ যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট বাইডেন ও নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের অভিষেক অনুষ্ঠানে উপস্থাপনা করবেন হলিউডের কিংবদন্তি অভিনেতা টম হ্যাঙ্কস। এছাড়া ৯০ মিনিটের ওই অনুষ্ঠানে গান পরিবেশন করবেন জনপ্রিয় শিল্পী জন বন জোভি, জাস্টিন টিম্বারলেক ও ডেমি লোভাটো। এ সম্পর্কে টুইটারে একটি পোস্ট দিয়েছেন ডেমি লোভাটো। সেখানে তিনি লিখেছেন, আমি খুব গর্বের সঙ্গে ঘোষণা করছি যে, জো বাইডেন ও কমলা হ্যারিসের বিশেষ অনুষ্ঠানে আমি তাদের সঙ্গে যোগ দেব। এই অভিষেক অনুষ্ঠানের আয়োজন করেছে প্রেসিডেন্টবিষয়ক অভিষেক কমিটি। তবে প্রতিবার শপথ অনুষ্ঠানে যে উৎসবের আয়োজন করা হয় তা মহামারীর কারণে এবার বাতিল করা হয়েছে।

ওয়াশিংটনে ২০ হাজার সেনা মোতায়েন ॥ বাইডেনের শপথ নির্বিঘ্ন করতে ২০ হাজারের বেশি ন্যাশনাল গার্ড মোতায়েনের পরিকল্পনা করা হয়েছে ওয়াশিংটনে। বিদায়ী প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকরা ২০ জানুয়ারি ভয়াবহ সহিংস বিক্ষোভ দেখাতে পারে বলে গোয়েন্দারা মনে করছেন। সেই শঙ্কা থেকেই এই ব্যবস্থা নেয়া হয়েছে। ফোর্বসের খবরে বলা হয়, চলতি সপ্তাহের শুরুতে শহরজুড়ে ১৫ হাজার সেনা মোতায়েনের বিষয় জানানো হয়। তবে বুধবার ওয়াশিংটন ডিসি পুলিশের প্রধান রবার্ট জে কনটি থ্রি সংবাদ সম্মেলনে জানিয়েছেন, আরও ৫ হাজার সেনা অনুমোদন দিয়েছে কর্তৃপক্ষ।

ট্রাম্পের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করল নিউইয়র্ক সিটি ॥ মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে নজিরবিহীন তাণ্ডবের ঘটনায় ট্রাম্প মালিকানাধীন প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করেছে নিউইয়র্ক সিটি কর্তৃপক্ষ। বুধবার নিউইয়র্ক সিটির মেয়র বিল দে ব্লাসিও নিজেই এ ঘোষণা দিয়েছেন।

ট্রাম্পের কাছ থেকে সর্বোচ্চ সম্মাননা নেবেন না ফুটবল কোচ ॥ যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা প্রেসিডেন্সিয়াল মেডেল অব ফ্রিডম গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন জাতীয় ফুটবল লীগের শীর্ষ কোচ বিল বেলিচেক। তিনি বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমাকে এই পুরস্কার গ্রহণের প্রস্তাব দিয়েছিলেন, কিন্তু আমি তা গ্রহণ করব না। মার্কিন কংগ্রেস ভবনে নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের বিজয়কে স্বীকৃতি দিতে যৌথ অধিবেশন চলার সময় ট্রাম্প সমর্থকদের হামলার প্রতিবাদে তিনি এই পুরস্কার প্রত্যাখ্যান করেন। নিউ ইংল্যান্ড প্যাট্রিয়টস টিমের কোচ বেলিচক বলেন, আমাকে যখন প্রথম এই মেডেলের জন্য প্রস্তাব দেয়া হয়েছে, তখন আমি আনন্দবোধ করেছি। কারণ এর আগে যারা এই পুরস্কার নিয়েছেন, তারা অনেক সম্মানিত ব্যক্তি ছিলেন।

বাইডেনের জন্য বন্ধুর পথ রেখে যাচ্ছেন ট্রাম্প ॥ ট্রাম্প তার ক্ষমতার এক মেয়াদে যুক্তরাষ্ট্রের সমাজে বিভেদ, বিভক্তি, ঘৃণার বিষবাষ্প অত্যন্ত দক্ষতার সঙ্গে ছড়িয়ে দিতে সক্ষম হয়েছেন। তার ফল যুক্তরাষ্ট্র ইতোমধ্যে ভোগ করছে। নতুন প্রশাসন এলে অবস্থার আশু পরিবর্তনের সম্ভাবনা নেই; বরং ট্রাম্পের লাগানো বিষবৃক্ষ ডালপালা ছড়াবে। ফলে এই সামাজিক ক্ষত বহুদিন থাকবে। ভোগ করতে হবে তার নেতিবাচক ফল। স্বাস্থ্যসেবা, অভিবাসনের মতো গুরুত্বপূর্ণ অভ্যন্তরীণ নীতির ওপর খড়গহস্ত চালিয়েছেন ট্রাম্প। এ অবস্থার পরিবর্তনে বাইডেনের প্রতিশ্রুতি আছে। তাই এ নিয়ে তাকে কাজ করতে হবে।

শীর্ষ সংবাদ:
মানব কল্যাণে যুগান্তকারী ইতিহাস ॥ প্রান্তিক জনগোষ্ঠীর মৌলিক অধিকার প্রতিষ্ঠা         চালের দাম কমতে শুরু করেছে, ভোজ্যতেল স্থিতিশীল         রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনে অঙ্গীকারবদ্ধ মিয়ানমার ॥ কাইয়া টিন         মুক্তিপণ দাবিতে অপহরণের একমাস পর শিশুর লাশ উদ্ধার         সবচেয়ে হাল্কা গ্রহের সন্ধান         টিএসসি ভবন সংস্কারে দুটি নক্সা তৈরির নির্দেশ গণপূর্তের         ঘন কুয়াশা আর শীতে জনজীবন বিপর্যস্ত         বৈশ্বিক খাদ্য নিরাপত্তা নিশ্চিতে সহযোগিতা বৃদ্ধি করতে হবে         এমডি পরিচালকদেরও সম্পদের হিসাব দিতে হবে         এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় টাইগারদের         করোনা ভাইরাসে আরও ১৫ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬১৯         করোনা মহামারির অভিজ্ঞতা থেকে শিক্ষা ব্যবস্থায় সংস্কারের তাগিদ         দখলবাজদের বিরুদ্ধে জিরো টলারেন্স ॥ মেয়র আতিক         দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত         ঘুমধুম সীমান্তে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ইয়াবা পাচারকারী নিহত         করোনা ভাইরাস ॥ মৃতের সংখ্যা ২১ লাখ ছাড়িয়েছে         রাশিয়ার সঙ্গে পরমাণু চুক্তির মেয়াদ বাড়াতে চান বাইডেন         ১০ ঘণ্টা পর দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু         চীন আমাদের জমি দখল করলেও প্রধানমন্ত্রী বলতে ভয় পাচ্ছেন ॥ ওয়াইসি         যেসব কীট-পতঙ্গ কিংবা প্রাণী কামড়ালে মানুষের মৃত্যুও ঘটে