মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাজ্য ফেরতদের কোয়ারেন্টাইন এখন ৪ দিন

স্টাফ রিপোর্টার ॥ যুক্তরাজ্য থেকে ফেরা যাত্রীদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের সময় কমে চার দিন করা হয়েছে। স্বাস্থ্য অধিদফতর থেকে জারি করা নির্দেশনায় এ সিদ্ধান্ত জানানো হয়েছে। এর আগে বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের মেয়াদ ছিল ১৪ দিন। স্বাস্থ্য অধিদফতরের পরামর্শে ১ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্য ফেরত প্রত্যেক যাত্রীকে বাধ্যতামূলকভাবে সরকারী কোয়ারেন্টাইন সেন্টার বা নিজ খরচে সরকার নির্ধারিত হোটেলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার নির্দেশনা দিয়েছিল বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এ বিষয়ে অধিদফতরের পরিচালক (রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর সংক্রামক ব্যাধি নিয়ন্ত্রণ) অধ্যাপক ডাঃ শাহনীলা ফেরদৌসি স্বাক্ষরিত নতুন নির্দেশনায় বলা হয়- যুক্তরাজ্যে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণ দেখা দিয়েছে। বিশেষ সতর্কতা হিসেবে যুক্তরাজ্যফেরত যাত্রীদের বাধ্যতামূলক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হচ্ছে। এ অবস্থায় যথাযথ কর্তৃপক্ষের নির্দেশক্রমে যুক্তরাজ্য থেকে আসা যাত্রীদের জন্য ১৫ জানুয়ারির পর থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত পরিবর্তিত ব্যবস্থা গ্রহণ করতে হবে। ব্যবস্থাগুলো হলো যুক্তরাজ্য থেকে আসা সকল যাত্রীকে সরকার নির্ধারিত হোটেলে কমপক্ষে চার দিনের জন্য বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের ব্যবস্থা গ্রহণ করা হবে। হোটেলের সকল খরচ যাত্রী নিজেই বহন করবেন। কোন যাত্রী হোটেলে থাকতে অপারগ হলে সরকারী ব্যবস্থাপনায় নির্ধারিত সেন্টারে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন করা হবে। চারদিন পর কোভিড-১৯ পিসিআর পরীক্ষার জন্য নমুনা পাঠানো হবে। কোভিড-১৯ পিসিআর পরীক্ষার ফলাফল নেগেটিভ হলে মোট ১৪ দিন কোয়ারেন্টাইন সম্পন্ন করার জন্য প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে হোম কোয়ারেন্টাইনে পাঠানো হবে। কোভিড-১৯ পিসিআর পরীক্ষার ফলাফল পজিটিভ হলে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইন থেকে সরকার নির্ধারিত হাসপাতালে আইসোলেশনে পাঠানো হবে। হাসপাতালের সকল খরচ যাত্রী নিজেই বহন করবেন।

এ বিষয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ শাহরিয়ার সাজ্জাদ বলেন, ১৬ জানুয়ারি থেকে নতুন নিয়মে কোয়ারেন্টাইন করা হবে। গত ২৪ ঘণ্টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ২৬টি ফ্লাইটে ৪ হাজার ৪৬৭ জন যাত্রী দেশে ফিরেছেন। তাদের মধ্যে যুক্তরাজ্যে থেকে আসা ৮ জন এবং সার্টিফিকেট নিয়ে না আসায় অন্যান্য দেশ থেকে আসা আরও ৪ জনসহ মোট ১২ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়। ১ থেকে ১৩ জানুয়ারি পর্যন্ত যুক্তরাজ্য থেকে আসা ২৮১ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠানো হয়।

শীর্ষ সংবাদ:
গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুই মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ         পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন         করোনা ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকরী মডার্নার টিকা         নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক মারা গেছেন         ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল         জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী         প্রচারের শেষদিনে সেøাগানে মুখর অলিগলি         দ্রুত ভ্যাকসিন পাওয়া গেছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতায়         অনলাইনে কাল থেকে নিবন্ধন         পদ্মশ্রী সম্মাননায় ভূষিত সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ জহির         দীর্ঘ প্রতীক্ষার ৫০ লাখ করোনা টিকা এলো ঢাকায়         ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ         রামপালের ফেলে রাখা জমিতে হবে সৌরবিদ্যুত কেন্দ্র