রবিবার ১০ মাঘ ১৪২৭, ২৪ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষা প্রতিষ্ঠান হতে পারে ॥ করোনার ‘হটস্পট’

শিক্ষা প্রতিষ্ঠান হতে পারে ॥ করোনার ‘হটস্পট’
  • মার্কিন গবেষণা

স্কুল ও কলেজ ক্যাম্পাসগুলো করোনাভাইরাস ছড়াতে ‘বড় ধরনের ভূমিকা’ রাখে। এসব স্থানে বিচরণকারী শিক্ষার্থী ও অন্যরা কোভিড-১৯ রোগের ‘ভয়ঙ্কর’ বাহক। যুক্তরাষ্ট্রের অর্ধেকেরও বেশি কলেজের প্রাপ্ত তথ্য বিশ্লেষণ করে এমনই আশঙ্কার খবর দিয়েছেন গবেষকরা। বুধবার বিখ্যাত জার্নাল কম্পিউটার মেথডস ইন বায়োমেকানিকস এ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে।

দেশটির অন্তত ৩০ কলেজ ও বিশ্ববিদ্যালয়ের তথ্যে উঠে এসেছে যে, মাত্র একহাজার জন ১০ হাজারের বেশি মানুষের মধ্যে ভাইরাসটি ছড়িয়ে দিয়েছে। গবেষকরা জানান, তারা এটি ভেবে এখন শঙ্কিত, স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা হলে রোগাক্রান্তদের মাধ্যমে কোভিড-১৯ আবার সারাদেশে মারাত্মকভাবে ছড়িয়ে পড়তে পারে। গবেষণাকর্মটির সহ-লেখক এলেন কুহল বলেন, ‘এই গবেষণার মাধ্যমে যা পাওয়া গেছে তা হলো, শিক্ষাপ্রতিষ্ঠানগুলো করোনা ছড়ানোর জন্য ‘সর্বোচ্চ ঝুঁকিপূর্ণ’। ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান কুহল বলেন, ‘বিশেষ করে, ক্যাম্পাস খোলার প্রথম দুই সপ্তাহ খুবই ঝুঁকিপূর্ণ। কারণ এ দুই সপ্তাহের মধ্যেই করোনাভাইরাস ভয়াবহভাবে ছড়িয়ে পড়তে পারে।’ তিনি আরও বলেন, ‘বিদ্যালয় কর্তৃপক্ষ যতই সতর্ক থাকুন না কেন কিংবা পরিপাটি ব্যবস্থা গ্রহণ করুক, মহামারী দ্রুত ছড়িয়ে পড়ার সম্ভবনা খুব বেশি’। গত বছর মার্চে করোনা মহামারী ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্রের বহু কলেজ ও বিশ্ববিদ্যালয় তাদের ক্যাম্পাস বন্ধ করে দেয় এবং অনলাইনভিত্তিক ক্লাস চালু করে। তবে অতি সম্প্রতি দেশটির বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হয়। এদিকে কুহল ও তার সহকর্মীরা জানান, শিক্ষাপ্রতিষ্ঠানের গৃহীত ব্যবস্থা থাকলেও করোনাকালে ক্যাম্পাসভিত্তিক লেখাপড়ায় যথেষ্ট ঝুঁকি রয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এই শীত সিজনে আন্ডারগ্র্যাজুয়েট শিক্ষার্থীদের বিদ্যালয়ে আসার ওপর নিষেধাজ্ঞা দেয়। গবেষণার প্রয়োজনে গবেষকরা দেশটির ৩০টির বেশি শিক্ষা প্রতিষ্ঠানের করোনা আক্রান্তদের বিষয়ে তথ্য নিয়েছেন এবং ওই সব প্রতিষ্ঠানে সরাসরি ও অনলাইনে ক্লাসের বিষয়ে খোঁজ খবর নেন।

তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, সপ্তাহে আগত শিক্ষার্থী ও কর্তৃপক্ষের সদস্যদের অনেকে ক্যাম্পাসে গিয়ে করোনা আক্রান্ত হচ্ছেন। সায়েন্স ডেইলি অবলম্বনে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৮৮০৯৬১৭
আক্রান্ত
৫৩১৩২৬
সুস্থ
৭১০১৬৫৪৪
সুস্থ
৪৭৫৮৯৯
শীর্ষ সংবাদ:
স্বপ্নের নীড়ে নবযাত্রা ॥ সারাদেশে গৃহহীন ও ভূমিহীনদের আনন্দের দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         শিক্ষা প্রতিষ্ঠান খুলছে         ২৭ জানুয়ারি টিকা দেয়া শুরু         প্রণোদনার মেয়াদ ও আকার বাড়ছে         নান্দনিক নগর গড়ব-রেজাউল, সেবক হতে চাই- শাহাদাত         ৮৫ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য রফতানির টার্গেট         করোনায় দেশে মৃত্যুর সংখ্যা ৮ হাজার ছাড়িয়েছে         মেঘনা নদীকে নিয়ে পূর্ণাঙ্গ মাস্টারপ্ল্যান তৈরির উদ্যোগ         বিএনপি-জামায়াতের প্রোপাগান্ডা স্কোয়াডের অপতৎপরতা         শীতের তীব্রতা আরও দুদিন থাকবে         নেতাজী ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এগিয়ে যেতে হবে         ৩৪ ওয়ার্ডে আওয়ামী লীগের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী         রাজধানীতে সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত         চাল আমদানির এলসি খোলার সময়সীমা বাড়ল         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার আগে মানতে হবে যে ৪ ধাপ         গৃহহীন পরিবারকে গৃহ দিতে পারছি, এটিই আমার সবচেয়ে আনন্দের ॥ প্রধানমন্ত্রী         আগামী বুধবার থেকে বাংলাদেশে করোনার টিকাদান শুরু         সাগরে ট্রলারডুবি : ৪ লাশ উদ্ধার, নিখোঁজ ১০         করোনা ভাইরাসে মৃত্যু ৮ হাজার ছাড়াল, নতুন শনাক্ত পাঁচশ’র নিচে