বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু কর্নারের বই যাচ্ছে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে

বঙ্গবন্ধু কর্নারের বই যাচ্ছে ৬৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ে
  • ১৭ থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত বিতরণ

স্টাফ রিপোর্টার ॥ প্রাথমিক বিদ্যালয়ের বঙ্গবন্ধু বুক কর্নারের জন্য কেনা বই সব জেলা-উপজেলায় পাঠানো হচ্ছে। প্রতিটি স্কুলের জন্য ছয়টি করে বই কেনা হয়েছে। ৬৫ হাজার ৬২০ প্রাথমিক বিদ্যালয়ের তিন লাখ ৯৩ হাজার ৭২০ কপি বই কেনা হয়েছে। আগামী ১৭ জানুয়ারি থেকে জেলা শিক্ষা কর্মকর্তাদের কাছে বই বিতরণ শুরু হবে। ২৮ জানুয়ারি পর্যন্ত এসব বই বিতরণ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

বঙ্গবন্ধু কর্নারের জন্য কেনা বইগুলো হচ্ছে, ‘ছেলেদের বঙ্গবন্ধু’, ‘অমর শেখ রাসেল’, ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’, ‘শেখ মুজিব আমার পিতা’, ‘বাংলাদেশের জাতীয় সংসদে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এবং ‘শেখ হাসিনা: নির্বাচিত উক্তি’।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসারদের বইগুলো সংগ্রহ করে প্রতিটি বিদ্যালয়ে পৌঁছানোর ব্যবস্থা নিতে নির্দেশ দেয়া হয়েছে। আগামী ১৭ জানুয়ারি রাজশাহী বিভাগের সব জেলা আট হাজার ৬৭৩ বিদ্যালয়ের জন্য ৫২ হাজার ৩৮টি বই বিতরণ করা হবে। ১৮ জানুয়ারি খুলনা বিভাগের সব জেলার আট হাজার ১৮২টি স্কুলের জন্য ৪৯ হাজার ৯২টি বই বিতরণ করা হবে। ১৯ জানুয়ারি ঢাকা বিভাগের কিশোরগঞ্জ, টাঙ্গাইল, গাজীপুর, নরসিংদী, মানিকগঞ্জ ও ঢাকা জেলার ছয় হাজার ১১৪টি স্কুলের জন্য ৩৬ হাজার ৬৮৪টি বই বিতরণ করা হবে।

২০ জানুয়ারি ঢাকা বিভাগের নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর, শরিয়তপুর ও গোপালগঞ্জ, জেলার চার হাজার ৮১৬টি বিদ্যালয়ের জন্য ২৮ হাজার ৮৯৬টি বই সংগ্রহ করতে বলা হয়েছে। ২১ জানুয়ারি চট্টগ্রাম বিভাগের ব্রাহ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদুপর, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলার ছয় হাজার ৯২৩টি বিদ্যালয়ের জন্য ৪১ হাজার ৫৩৮টি বই বিতরণ করা হবে।

২৪ জানুয়ারি চট্টগ্রাম বিভাগের চট্টগ্রাম, কক্সবাজার, খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবন জেলার চার হাজার ৬৮০টি বিদ্যালয়ের ২৮ হাজার ৮০টি বই বিতরণ করা হবে। আর ২৫ জানুয়ারি বরিশাল বিভাগের সকল জেলা ছয় হাজার ২৬৫টি বিদ্যালয়ে ৩৭ হাজার ৫৩৬টি বই সংগ্রহ করতে হবে জেলা শিক্ষা কর্মকর্তাদের। আগামী ২৬ জানুয়ারি সিলেট বিভাগের সব জেলার পাঁচ হাজার ৬০টি বিদ্যালয়ে ৩০ হাজার ৩৬০টি বই বিতরণ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

২৭ জানুয়ারি রংপুর বিভাগের সব জেলার নয় হাজার ৫৫৩টি বিদ্যালয়ে ৫৭ হাজার ৩১৮টি বই এবং আগামী ২৮ জানুয়ারি ময়মনসিংহ বিভাগের সব জেলার পাঁচ হাজার ৩৬৩টি বিদ্যালয়ে ৩২ হাজার ১৭৮টি বই সংগ্রহ করতে বলা হয়েছে জেলা শিক্ষা কর্মকর্তাদের।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তারা বইগুলো নিজে বা মনোনিত প্রতিনিধির মাধ্যমে সংগ্রহ করবেন। বই তালিকা অনুযায়ী উপজেলা পর্যায়ে বইগুলো পাঠানোর ব্যবস্থা করবেন। বই বিতরণে দেয়া টাকা থেকে পরিবহন খরচ বহন করতে হবে।

শীর্ষ সংবাদ:
সর্বোচ্চ গুরুত্ব স্বাস্থ্যে ॥ আগামী বাজেটে দশ খাতে অগ্রাধিকার         আওয়ামী লীগ দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিচ্ছে         ট্রাম্প যুগের অবসান শপথ নিলেন বাইডেন         সাকিব ও হাসানের বোলিং নৈপুণ্যে উইন্ডিজকে হারাল বাংলাদেশ         ১৮ বছরের বেশি সব নাগরিক বিনামূল্যে করোনার টিকা পাবেন         ছয় মাসে সাদা হয়েছে ১০ হাজার ২২০ কোটি টাকা         সাড়ে আট মাসে করোনায় একদিনে সর্বনিম্ন মৃত্যু         ‘দুই শ’ কোটি মানুষের খাবার ও পুষ্টিমান উন্নয়নে হুমকি করোনা’         শিক্ষাপ্রতিষ্ঠান দ্রুত খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়া জরুরী         রফতানিবান্ধব আমদানি নীতি আদেশ চূড়ান্ত         শেষ সময়ের প্রচারে প্রার্থীদের ঘুম হারাম         ‘শেখ হাসিনা- পদ্মা সেতু’ নামকরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট         গুচ্ছ পদ্ধতির পরীক্ষা নিয়ে মতবিরোধ চার প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের         সাতক্ষীরা সিটি কলেজে নিয়োগ বাণিজ্যের তদন্ত শুরু দুদকের         ৪১ হাজার ৭১৯ জন রোহিঙ্গাকে শনাক্ত করেছে মিয়ানমার         বাইডেন-কমলার শপথ অনুষ্ঠান শুরু (ভিডিও)         হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প         বাংলাদেশ ক্রিকেট দলকে প্রধানমন্ত্রীর অভিনন্দন         এপ্রিলে ৪১ হাজার রোহিঙ্গা প্রত্যাবাসনের আশা : দুর্যোগ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৮, নতুন শনাক্ত ৬৫৬