রবিবার ৯ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হতাশায় বছর শেষ বার্সিলোনার

  • স্প্যানিশ লা লিগা, চোটে খেলতে পারেননি মেসি, বার্সিলোনা ১-১ এইবার, সেভিয়া ২-০ ভিয়ারিয়াল, লেভান্তে ৪-৩ রিয়াল বেটিস

স্পোর্টস রিপোর্টার ॥ নিদারুণ হতাশা নিয়ে বছর শেষ করেছে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। তেমনি দলটির প্রাণভোমরা ও অধিনায়ক লিওনেল মেসির জন্যও ২০২০ সাল ছিল হতাশার। মঙ্গলবার রাতে বিদায় নিতে যাওয়া বছরে নিজেদের শেষ ম্যাচে মাঠে নেমেছিল কাতালানরা।

ঘরের মাঠ ন্যুক্যাম্পে বিদায়ী ম্যাচে জয় পায়নি রোনাল্ড কোম্যানের দল। সফরকারী এইবারের বিরুদ্ধে পিছিয়ে পড়ে শেষ পর্যন্ত ১-১ গোলে ড্র করেছে স্বাগতিক বার্সিলোনা। প্রথমে কিকে গার্সিয়া গোল করে এইবারকে এগিয়ে নেয়ার পর বার্সাকে সমতায় ফেরান উসমান ডেম্বেলে। একতরফা বলের নিয়ন্ত্রণ নিয়ে খেলেও কাজের কাজ গোছানো আক্রমণ করতে পারেনি সাবেক চ্যাম্পিয়নরা। অথচ ম্যাচে একটি সুযোগ পেয়েই সেটি কাজে লাগিয়েছে এইবার। চোটের কারণে ম্যাচটি খেলতে পারেননি বার্সার আর্জেন্টাইন অধিনায়ক মেসি।

অন্যান্য ম্যাচে সেভিয়া ২-০ গোলে ভিয়ারিয়ালকে ও লেভান্তে ৪-৩ গোলে হারিয়েছে রিয়াল বেটিসকে। কাদিজ ও রিয়াল ভায়াডোলিডের মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়। ড্র করে বার্সা পয়েন্ট তালিকায় আরও একধাপ নেমে গেছে। বর্তমানে ১৫ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে কাতালানদের অবস্থান ছয়ে। এ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ বুধবার রাতের ম্যাচের আগ পর্যন্ত ৩২ পয়েন্ট করে নিয়ে যথাক্রমে এক ও দুইয়ে অবস্থান করছিল। ২৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে উঠে এসেছে সেভিয়া। হেরে যাওয়ায় সমান পয়েন্ট নিয়ে পাঁচে নেমে গেছে ভিয়ারিয়াল।

চোটের কারণে এইবারের বিরুদ্ধে মেসি খেলতে না পারলেও স্ট্যান্ডে বসে পুরো ম্যাচ উপভোগ করেন। ছয়বারের ফিফাসেরা তারকা খেলতে না পারার মাসুল দিয়েছে স্বাগতিকরা। কেননা অস্টম মিনিটে পেনাল্টি পেয়েছিল বার্সা। মেসির পরিবর্তে খেলতে নামা মার্টিন ব্রাথওয়েট স্পট কিক থেকে গোল করতে ব্যর্থ হন। ২৫ মিনিটে এর প্রায়শ্চিত্ত প্রায় করেই ফেলেছিলেন ডেনমার্কের এই স্ট্রাইকার। কিন্তু তার দুর্ভাগ্য, বল এইবারের জালে জড়ালেও অফসাইডের কারণে সেটা বাতিল হয়ে যায়। এরপর একের পর এক সুযোগ সৃষ্টি করেও গোল পাচ্ছিল না বার্সা।

উল্টো বিরতির পর ৫৭ মিনিটে এইবারই এগিয়ে যায়। অধিনায়ক কিকে গার্সিয়া বার্সা ডিফেন্ডার রোনাল্ড আরাজুর ভুলের সুযোগে দলকে এগিয়ে দেন। এর দশ মিনিট পর বার্সিলোনাকে সমতায় ফেরান ডেম্বেলে। কিন্তু শেষ পর্যন্ত বার্সিলোনা জয়সূচক গোল করতে পারেনি। ম্যাচশেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেন, আমাদের আরও বেশি বাস্তববাদী হতে হবে। লীগ ধীরে ধীরে আমাদের জন্য কঠিন হয়ে পড়ছে। যদিও জীবনে কোনকিছুই অসম্ভব নয়। কিন্তু এ্যাটলেটিকোর সঙ্গে পয়েন্টের ব্যবধান অবশ্যই কমাতে হবে। কাতালান কোচ বলেন, আমরা অবশ্যই মেসিকে মিস করেছি। যে কারণে বলতেই হয় তাকে ছাড়া ম্যাচ জয়ের আশা আমরা কি করে করি। আমরা সুযোগ সৃষ্টি করেছি। পেনাল্টি মিস করেছি, তাদের গোল উপহার দিয়েছি। ওই একটি শটই তারা আমাদের পোস্টে করতে পেরেছিল।

মেসিকে ছাড়া যে বার্সা কতটা অসহায় সেটা দলের তরুণ ডিফেন্ডার জুনিয়র ফিরপোর কথাতে স্পষ্ট। তিনি রীতিমতো ধুয়ে দিয়েছেন দলের আক্রমণভাগকে। বারবার গোল মিস করায় চটেছেন ফিরপো। তিনি বলেন, আমাদের গোল করার জন্য হাজারটা সুযোগ দরকার। অথচ এইবার একটা সুযোগ পেয়েছে এবং সেটাই কাজে লাগিয়েছে। চলতি মৌসুমে এটাই যেন আমাদের স্বাভাবিক অবস্থা হয়ে দাঁড়িয়েছে। সবগুলো ম্যাচই কঠিন, পথটাও বন্ধুর। সত্যি বলতে কি, মেসিকে ছাড়া যেন কিছুই সম্ভব না।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘