বুধবার ৬ মাঘ ১৪২৮, ১৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বব ডিলানের গান বিক্রি!

বব ডিলানের গান বিক্রি!

নোবেলজয়ী জিনিয়াস গীতিকার, সুরকার ও গায়ক বব ডিলান। পৃথিবীজোরা যার খ্যাতি। সম্প্রতি এই ক্ষতিমানের গানের সমগ্র ক্যাটালগ কিনে নিল ‘ইউনিভার্সাল মিউজিক’ সংস্থা। ‘ব্লোয়িং ইন দ্য উইন্ড’, ‘লাইক আ রোলিং স্টোন’-এর মতো কালজয়ী গানও বিক্রি হয়ে গেল। ৮০ বছরে পা দেয়ার আগেই নিজের গানের খাতার স্বত্ব তুলে দিলেন অন্যের হাতে। প্রায় ৬০ বছর ধরে ৬০০টিরও বেশি গান লিখেছেন তিনি। এর আগে ১৯৬২ সালে ১০০ ডলারের বিনিময়ে প্রথম চুক্তি করেছিলেন ডিলান। স্বত্ব দেয়া হয়েছিল লৌ লিভাই অব লিডস মিউজিক পাবলিশিংকে। কিন্তু সময় এগিয়েছে, গানগুলোর মূল্য আরও বৃদ্ধি পেয়েছে। ‘বিটলস’-এর পরে বব ডিলানের গানই এখনও অবধি মূল্যবান।

গত সোমবার ‘ইউনিভার্সাল মিউজিক পাবলিশিং গ্রুপ’ এই চুক্তির কথা প্রকাশ করেছে। কত টাকা দিয়ে গানের খাতার স্বত্ব বিক্রি হলো, সেটা স্পষ্ট করে জানা যায়নি। তবে আনুমানিক ৩০ কোটি ডলার। ‘ইউনিভার্সাল মিউজিক’ সংস্থার প্রধান বলেন, ‘এ কথা তো গোপন নয় যে, কালজয়ী সঙ্গীতের মূল চাবিকাঠি গান রচনা। আর এ কথাও সকলেই জানেন, বব ডিলান না থাকলে এই শিল্প অপূর্ণ থেকে যেত। তার গান রচনা শিক্ষণীয় একটি বিষয়।’ বব ডিলান নিঃসন্দেহে গত এবং এই শতাব্দীর অন্যমত সেরা মিউজিশায়। পৃথিবীজুরেই তার ভক্ত-অনুরাগী।

আনন্দকণ্ঠ ডেস্ক

শীর্ষ সংবাদ:
‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা         আপাতত বাড়ছে না ভোজ্যতেলের দাম         শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা চেয়ে রিট         প্রথম দিনে সেফুদার বিরুদ্ধে সাক্ষ্যগ্রহণ হয়নি         আগামীকাল থেকে উপজেলাতেও ওএমএসে চাল-আটা বিক্রি         দখলদারদের উচ্ছেদ ও অবৈধ ইটভাটা বন্ধে ডিসিদের নির্দেশ         পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু         শিমুকে হত্যার পর নিখোঁজের জিডি করেন স্বামী         বিশ্বজুড়ে করোনায় আরও ৯৬৬৯ মৃত্যু         ফুটপাতে নির্মাণসামগ্রী ॥ মেয়র আতিকের ক্ষোভ প্রকাশ