সোমবার ৪ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

করোনার ক্ষতি পোষাতে সরকারের উদ্যোগ যথেষ্ট নয় ॥ সিপিডি

অর্থনৈতিক রিপোর্টার ॥ করোনা মহামারীতে সৃষ্ট সঙ্কটে যে ক্ষতি হয়েছে তা পোষাতে সরকার যেসব নীতি ও উদ্যোগ গ্রহণ করেছে তা যথেষ্ট নয় বলে মত সিপিডির। মঙ্গলবার সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি আয়োজিত অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা, করোনার চ্যালেঞ্জ মোকাবেলা শীর্ষক অনলাইন সেমিনারে এমন মত ব্যক্ত করেন অর্থনীতিবিদরা। পরিস্থিতি মোকাবেলায় ব্যাপক আর্থিক প্রণোদনা ও কর্মসংস্থান সৃষ্টির ওপর জোর দেয়া হয় অনলাইন সেমিনারে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন। করোনার ক্ষতি পোষাতে সামাজিক সুরক্ষা খাতে নজর বাড়াতে সরকারের প্রতি পরামর্শ দেন তিনি। সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন বলেন, ‘শিল্পখাত এবং ক্ষুদ্র-মাঝারি শিল্পগুলোতে আরও বেশি সাহায্য সহযোগিতার প্রয়োজন যাতে আরও বেশি মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়।’

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান খাতের পিছিয়ে যাওয়া প্রসঙ্গে আলোচকরা বলেন, এ খাত করোনার আগে থেকেই সঙ্কটে ছিল পরবর্তীতে করোনায় সে ক্ষতি আরও বেড়েছে। নীতিমালাভিত্তিক ও প্রাতিষ্ঠানিক কাঠামোসহ সার্বিক সংস্কার না আনলে কোন পরিকল্পনাই কাজে আসবে না বলে মনে করেন অর্থনীতিবিদরা।

এ বিষয়ে বিশ্ব ব্যাংকের ঢাকা অফিসের সাবেক মুখ্য অর্থনীতিবিদ জাহিদ হোসেন বলেন, ‘কাঠামোগত যে ঘাটতি ছিল সেগুলো মেটাতে কাঠামোগত নীতি সংস্কারের গতিশীলতা, ব্যাপকতা এবং মান আরও বাড়াতে হবে।’ পলিসি রিসার্চ ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর জানান, বিনিয়োগ ও অর্থায়নের সবক্ষেত্রে কাঠামোগত পরিবর্তন প্রয়োজন। এদিকে করোনায় দেশের অর্থনীতি যতটুকু পিছিয়ে গেছে, তা পুষিয়ে দেবার আশ্বাস দেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। প্রতিটি পঞ্চবার্ষিকী পরিকল্পনাতেই সরকার নানান সংস্কারের কথা বলেছে, কিন্তু তার বাস্তবায়ন দেখা যায়নি উল্লেখ করে, অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় এর পুনরাবৃত্তি ঘটবে না বলে আশা প্রকাশ করেন আলোচকরা।

শীর্ষ সংবাদ: