শুক্রবার ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধুর অবদানের কারণে মানুষ ভাল আছে

  • ভাস্কর্য ভাংচুর বিচ্ছিন্ন ঘটনা ॥ মন্ত্রী তাজুল

স্টাফ রিপোর্টার ॥ কুষ্টিয়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য ভাংচুরের ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা বলে উল্লেখ করেছেন স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম। তিনি বলেন, এটি খুবই দুঃখজক একটি ঘটনা। সরকার অত্যন্ত সতর্কতার সঙ্গে এটি লক্ষ্য করছে। রবিবার মন্ত্রণালয়ের বাংলাদেশে নিযুক্ত তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান-এর সৌজন্য সাক্ষাত শেষে মন্ত্রী এ কথা বলেন। এরপর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপন ও ঢাকায় আধুনিক তুরস্কের প্রতিষ্ঠাতা মোস্তফা কামাল আতাতুর্কের ভাস্কর্য স্থাপন করা হবে। এ বিষয়ে দ্বিপাক্ষিক আনুষ্ঠানিক সিদ্ধান্তের পরই বাস্তবায়ন শুরু হবে।

এলজিআরডিমন্ত্রী বলেন, তুরস্ক আমাদের বন্ধুপ্রতিম দেশ। আমরা উভয়ে বিশ্বাস করি পৃথিবীতে প্রতিটি দেশ একে অপরের সঙ্গে সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের মাধ্যমে মানবতার জন্য কাজ করা অপরিহার্য। সে লক্ষ্যে আমরা উভয় দেশ একমত। সে বিষয়ে আলোচনা হয়েছে। এরপরে আমাদের স্থানীয় সরকার বিভাগের সঙ্গে বর্জ্য ব্যবস্থাপনা, সুয়ারেজ সিস্টেম ও পরিষ্কার পরিচ্ছন্নতাসহ নাগরিক উন্নতি করার জন্য যেসব অভিজ্ঞতা, সেগুলো আমরা তাদের সঙ্গে শেয়ার করব, এক্সচেঞ্জ করব। আমাদের যে অভিজ্ঞতা আছে সেগুলোও টার্কিতে কোথাও কোন জায়গায় ব্যবহার করা যায় সে ব্যাপারে তারা আগ্রহ প্রকাশ করেছেন। উভয়ের প্রয়োজনে সুনির্দিষ্ট বিষয়ে প্রয়োজনে আবারও আলোচনা করব।

ভাস্কর্য ভাংচুরের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘আসলে এটি একটি দুর্ঘটনা বা বিচ্ছিন্ন ঘটনা। সরকার অত্যন্ত সতর্কতার সঙ্গে এটি লক্ষ্য করছে এবং এটি দুঃখজনক। এটি কি আসলেই বিচ্ছিন্ন ঘটনা নাকি গত কয়েকদিনের প্রেক্ষাপটে ভাস্কর্য ভাংচুর, এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একটা ঘটনা যেহেতু ঘটেছে সেহেতু এটাকে আমি বিচ্ছিন্ন ঘটনাই বলব। এখানে তো সমগ্র মানুষ অংশগ্রহণ করে নাই। পুরো জাতির সেন্টিমেন্ট তো আপনারা দেখছেন, আমি দেখছি। গোটা জাতির সেন্টিমেন্ট হলো বঙ্গবন্ধুর মর্যাদা রক্ষা করা, তাকে স্মরণে রাখা। মন্ত্রী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা এবং মানুষের ভাগ্যের উন্নতির জন্য তিনি সবসময় লড়াই সংগ্রাম আন্দোলন করেছেন। ওনার দর্শন আজকে প্রধানমন্ত্রী বাস্তবায়ন করছেন বলে বাংলাদেশ আজ হতদরিদ্র দেশ নয়। আমাদের দেশের ৮০ ভাগ মানুষ দরিদ্র ছিল। মানুষ বলত ‘মাগো সারাদিন কিছু খাইনি আল্লাহর ওয়াস্তে চারটা ভাত দাও’ আমি শুনতে শুনতে বড় হয়েছি।

তাজুল ইসলাম বলেন, শেখ হাসিনার নেতৃত্ব বাংলাদেশের মানুষ খেয়েপরে ভাল আছে। সেটা বঙ্গবন্ধুর অবদানের কারণে, তার দর্শনের কারণে, বঙ্গবন্ধুর ত্যাগের কারণে। এখন আমরা যদি তার সম্মান রক্ষা না করতে পারি তাহলে সেটা খুবই দুঃখজনক। বঙ্গবন্ধুকে অপমান করলে তার কিছু হবে না। কিন্তু আমাদের দুর্ভাগ্য। বঙ্গবন্ধুর হত্যার কারণে বঙ্গবন্ধু ক্ষতিগ্রস্ত হননি, ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা। বঙ্গবন্ধু বেঁচে থাকলে এবং তার নেতৃত্বে বাংলাদেশ ২০০০ সালেই বাংলাদেশ উন্নত রাষ্ট্রে পরিণত হতো। ফলে বঙ্গবন্ধু ক্ষতিগ্রস্ত হননি। ক্ষতিগ্রস্ত হয়েছি আমরা। হেফাজতকে আওয়ামী লীগই আজকের এই অবস্থানে নিয়ে এসেছে সে বিষয়ে জানতে চাইলে তাজুল ইসলাম বলেন, বিভিন্নভাবে কথা বলা যাবে। আমাদের কে কোন দল করে না করে তারচেয়ে বড় পরিচয় সবাই বাংলাদেশের নাগরিক। সকল নাগরিককে সরকার যথাযথ মর্যাদা দেয়ার চেষ্টা করে। এই দর্শন বঙ্গবন্ধুর দর্শন। অকারণে এটাকে কেউ অপব্যবহার করলে আমার মনে হয় আওয়ামী লীগের তার দর্শন থেকে সরে যাওয়া ঠিক হবে না।

এ সময় তুরস্কের রাষ্ট্রদূত মোস্তফা ওসমান তুরান বলেন, নতুন রাষ্ট্রদূত হিসেবে আমি অন্যান্য মন্ত্রণালয়ের মন্ত্রীদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করেছি, আজও তেমনই একটি বৈঠকে মিলিত হয়েছি। আজ আমরা দ্বিপাক্ষিক সহযোগিতার বিষয়ে কথা বলেছি। আমাদের দুই দেশের সম্পর্ক অত্যন্ত ভাল। আমরা কিভাবে স্থানীয় সরকার বিভাগে সহযোগিতা বাড়াতে পারি সে বিষয়ে কথা বলেছি। সে বিষয়ে কথা বলতেই আমরা আজ এখানে মিলিত হয়েছি।

শীর্ষ সংবাদ:
ঢাকা টেস্টে লড়াই করছে সাকিব আর লিটন         সীমান্তে মাদক ও মানবপাচার রোধে কাজ করছে বিজিবি ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         বরিশালে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত         সন্ত্রাসীদের হামলায় বুরকিনা ফাসোয় নিহত ৫০         বাজারে ডিমসহ বেড়েছে আটা, সবজি ও মুরগির দাম         অভিনেত্রী মঞ্জুষা নিয়োগীর ঝুলন্ত মরদেহ উদ্ধার         মিয়ানমারে বেসামরিক নাগরিকদের সুরক্ষা একটি গুরুতর চ্যালেঞ্জ ॥ রাবাব ফাতিমা         প্রেস ক্লাবের সামনে বিএনপির নেতাকর্মীরা ॥ সতর্ক অবস্থানে পুলিশ         নীলফামারীতে নিয়ন্ত্রণ হারিয়ে বাস খাদে, আহত ৩২         পাক সরকারের রাষ্ট্রদ্রোহ মামলার আসামির নাম মুক্তিযোদ্ধার তালিকায় নেই         ইমরান খানসহ তেহরিক নেতাদের বিরুদ্ধে দুটি মামলা         বালিয়াতলীর ফেরি পারাপার নয় বছর ধরে বন্ধ         মুশফিকের আউটের পর সাকিব নেমেই আক্রমনাত্মক         আজ থেকে ৪৪তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু হয়েছে         পেরুতে ৭ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন এক হাজার ৪১৩ জন         অবৈধ ক্লিনিকের দৌরাত্ম্য ॥ ভুল চিকিৎসায় প্রতিনিয়ত মৃত্যু         ভবিষ্যত প্রজন্মের জন্য উন্নত জীবন নিশ্চিত করতে চাই         জঙ্গী নেতা আবদুল হাই যেভাবে ১৭ বছর আত্মগোপনে ছিলেন         জামিনে মুক্ত দুর্ধর্ষ অপরাধীদের ওপর চলবে নজরদারি