বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উগ্রতার বিরুদ্ধে মহানবীর সম্প্রীতির বানী ছড়িয়ে দেয়ার অঙ্গিকার

উগ্রতার বিরুদ্ধে মহানবীর সম্প্রীতির বানী ছড়িয়ে দেয়ার অঙ্গিকার
  • আহমদীয়া মুসলিম জামা’ত ঢাকার শতবর্ষ পালন

স্টাফ রিপোর্টার ॥ সংঘাত আর উগ্রতার বিরুদ্ধে মহানবীর (সা.) শান্তি, মহানুভবতা, ক্ষমা আর সম্প্রীতির আদর্শকে সর্বত্র ছড়িয়ে দেয়ার অঙ্গিকারের মধ্য দিয়ে পালিত হলো আহমদীয়া মুসলিম জামা’ত ঢাকার শতবর্ষ। শনিবার রাজধানীর বকশী বাজারের আহমদীয়া মুসলিম জামাতের কেন্দ্রীয় মসজিদে দিবসটি উদযাপন করা হয়।

কাভিড-১৯ মহামারির কারণে স্বাস্থ্যবিধি মেনে স্বল্প পরিসরে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিলো। তবে ঢাকা শহরের অন্যান্য আহমদীয়া মসজিদ এবং বিভিন্ন কেন্দ্রে এবং বাসাবাড়িতে বসে সদস্যরা ভার্চুয়ালী সপরিবারে অনুষ্ঠানে যোগদান করেন। বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশী এবং পশ্চিম বঙ্গের আহমদী মুসলিমরা শতবার্শিকী আনুষ্ঠান উপভোগ করেন।

সকালে জাতীয় এবং আহমদীয়া পতাকা উত্তোলন, জাতীয় সঙ্গীত পরিবেশনা এবং দোয়ার মাধ্যমে শতবার্ষিকী পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়। তার আগে মহান আল্লাহ তা’লার প্রতি কৃজ্ঞতার নিদর্শন স্বরূপ রাতে বাজামাত তাহজ্জুদের নামায আদায় করা হয়। দিনব্যাপী অনুষ্ঠিত কর্মসূচিতে সভাপতিত্ব করেন আহমদীয়া মুসলিম জামা’ত বাংলাদেশের ন্যাশন্যাল আমীর আলহাজ্ব মাওলানা আব্দুল আউয়াল খান চৌধুরী, সঙ্গে ছিলেন আহমদীয়া মুসলিম জামা’ত ঢাকা’র আমীর আলহাজ্ব মীর মোহাম্মদ আলী।

বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখেন মাওলানা মোহাম্মদ সোলায়মান, প্রফেসর নাজমুল হক, মাওলানা শাহ মোহাম্মদ নূরুল আমীন, মাওলানা রাসেল সরকার, আয়োজক কমিটির সভাপতি মোহাম্মদ তাসাদ্দাক হোসেন, বশিরুদ্দিন আহমদ প্রমূখ। শুভেচ্ছা বক্তব্য ও স্মৃতিচারণ করেন সাবেক ন্যাশন্যাল আমীর মোবাশশের উর রহমান, নায়েব ন্যাশন্যাল আমীর মোহাম্মদ শাহাবুদ্দিন, আহমদ তবশির চৌধুরী, প্রাণ আরএফএল গ্রুপের সিইও আহসান খান চৌধুরী, বিচারপতি জাফর আহমদ, মোহাম্মদ গোলাম কাদের প্রমূখ। শুভেচ্ছা বক্তব্য রাখেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ২৭ নং ওয়ার্ড কাউন্সিলর ওমর বিন আব্দাল আজিজ। তিনি তার বক্তব্যে আহমদীয়া জামাতের মানব সেবার ভূয়সী প্রশংসা করেন। বক্তব্য রাখেন সিরাজুল ইসলাম এবং মোবাশ্বির আহমদসহ কয়েকজন স্থানীয় গণ্যমান্য ব্যাক্তি।

তারা বলেন, ১৯৮৯ সালে বিশ্বব্যাপী আহমদীয়া মুসলিম জামা’ত প্রতিষ্ঠার শতবার্ষিকী পালিত হয়। চলতি বছর ঢাকা ছাড়াও আহমদীয়া মুসলিম জামা’ত চট্টগ্রাম তাদের প্রতিষ্ঠার শতবার্ষিকী পালন করছে। বাংলাদেশে আহমদীয়া প্রতিষ্ঠার একশত সাত বছর আর ঢাকার শতবর্ষ বাঙ্গালী সমাজে আমাদের শান্তিপূর্ণ সহঅবস্থানের উজ্জ্বল দৃষ্টান্ত। বকশিবাজারস্থ কেন্দ্রীয় মসজিদ আন্তঃধর্মীয় শান্তি ও সম্প্রীতির এক মহামিলন কেন্দ্র। বহু জ্ঞানী-গুণী বরেণ্য ব্যক্তির শুভাগমন হয়েছে এখানে। আজ আমাদের এই প্রতিষ্ঠা শতবার্ষিকীতে তাঁদের সবার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাই। দেশ ও জাতির মঙ্গল কামনা করি।

শতবার্ষিকী উপলক্ষ্যে নিখিল বিশ্ব আহমদীয়া মুসলিম জামা’তের আধ্যাত্মিক নেতা হযরত মির্যা মাসরূর আহমদ এক বাণীতে শুভেচ্ছা ও প্রতিষ্ঠা শতবার্ষিকীর সফলতা কামনা করে দোয়া করেন। বিশেষ এ জলসা উপলক্ষ্যে ৬৫ ভাষায় অনুবাদকৃত পবিত্র কুরআনের বিরল এক প্রদর্শনীরও আয়োজন করা হয়েছে।

ঢাকা মহানগরীর প্রাণকেন্দ্র এবং মোগল রাজত্বের ঐতিহাসিক স্থাপত্য শৈলি লালবাগ দূর্গের কাছে আহমদীয়া মুসলিম জামা’ত বাংলাদেশ এর কেন্দ্রীয় মসজিদটি অবস্থিত। ১৯৩৬ সালে এই মসজিদটি স্থাপিত হলেও এর ষোল বছর আগে ১৯২০ সালে ঢাকায় আহমদীয়া জামা’ত আনুষ্ঠানিক যাত্রা শুরু করে। তার সাত বছর আগে অর্থাৎ ১৯১৩ সালে ব্রাহ্মণবাড়িয়ায় সর্বপ্রথম বাংলায় আহমদীয়াদের আনুষ্ঠানিক অগ্রযাত্রা সূচিত হয়েছিল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩৩৪৪৪
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৯৩৫
শীর্ষ সংবাদ:
জয়ের পথে নৌকা         ঐতিহাসিক দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         উন্নয়নশীল দেশের স্বীকৃতি আগামী মাসে ॥ অর্থমন্ত্রী         পেনশনের আওতায় আসবেন সবাই         বাণিজ্যে আশার আলো ॥ যুক্তরাষ্ট্রে নতুন সরকার         ভ্যাকসিন নেয়ার পর রুনুসহ সবাই সুস্থ         দুর্নীতি দমনকে আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে         সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি দেড় হাজার কোটি টাকা         সম্মুখসারির কর্মী হিসেবে ১২ হাজার ভ্যাকসিন প্রয়োজন বেবিচকের         পদ্মা সেতু বাস্তবায়নে সততার জয় হয়েছে         সন্ত্রাসী কিলার আব্বাস ও কাইল্যা পলাশ বন্দী থেকেই বাবা হয়েছে         আজ ও কাল ভাসানচর যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা         করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু         দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা : মো. আলমগীর         চসিক নির্বাচন: আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল এগিয়ে         আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮