শুক্রবার ৯ মাঘ ১৪২৭, ২২ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতিবন্ধীদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিতের আহ্বান

  • ডিআরআরএর সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার ॥ প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নিরাপত্তা নিশ্চিত না হলে যে টেকসই উন্নয়নের কথা বলা হচ্ছে, তা বাস্তবায়ন সম্ভব কিনা ভেবে দেখা দরকার। টেকসই উন্নয়নের জন্য সুরক্ষিত জীবনযাপনের মূলধারায় বিশেষ এ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে এগিয়ে যেতে হবে। বিশেষ করে করোনাকালীন সঙ্কট থেকে উত্তরণে তাদের জন্য বিশেষ সহায়তা ওপর গুরুত্বারোপ করা দরকার।

বিশ্ব প্রতিবন্ধী দিবস উপলক্ষে বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেসক্লাবে ডিজএবলড রিহ্যাবিলিটেশন এ্যান্ড রিসার্চ এসোসিয়েশন (ডিআরআরএ) আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়। লিলিয়ানা ফনস, কনসার্ন বাংলাদেশ, ইউকে এইড, সিবিএম বাংলাদেশের সহযোগিতায় ডিআরআরএ সংবাদ সম্মেলনে প্রতিবন্ধী জনগোষ্ঠীর করোনাকালীন নানা দুর্দশা, সমস্যা, সামাজিক ও অর্থনৈতিক সঙ্কটের কথা তুলে ধরা হয়েছে। সংবাদ সম্মেলনে প্রধান অতিথির আসন অলংকৃত করেন প্রতিবন্ধী ব্যক্তিরা। সভাপতিত্ব করেন ডিআরআরএর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন, কনসার্নড বাংলাদেশের ডেপুটি টিম লিডার মেরি রশিদ, দৈনিক সমকাল পত্রিকার প্রধান প্রতিবেদক লোটন একরাম, কবি ও লেখক কামরুল ইসলাম প্রমুখ।

সংবাদ সম্মেলনে মূল প্রবন্ধে বলা হয়েছে, প্রতিবন্ধিত্ব বাংলাদেশের অন্যতম প্রধান সামাজিক ও অর্থনৈতিক সমস্যা। বাংলাদেশে প্রতিবন্ধীদের অধিকার লঙ্ঘনের মূলে রয়েছে পরিবার, সমাজ এবং কর্মক্ষেত্রে বৈষম্য। সমাজের সর্বস্তরে এরূপ একটি বিশ্বাস আছে যে, প্রতিবন্ধিত্ব একটি অভিশাপ এবং এটি পাপ কাজের শাস্তি, যা প্রতিবন্ধীদের পর্যাপ্ত পরিমাণ যত্ন, স্বাস্থ্য, পুষ্টি, শিক্ষা এবং অংশগ্রহণের সুযোগকে প্রভাবিত করে।

মূল প্রবন্ধে আরও বলা হয়েছে, উপযুক্ত সেবা, চিকিৎসা, শিক্ষা, প্রশিক্ষণ ও সহায়ক উপকরণ পেলে প্রতিবন্ধীরাও সামাজের বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখতে সক্ষম। প্রতিবন্ধী জনগোষ্ঠীর বিশেষ চাহিদাপূরণে এবং তাদের অধিকার রক্ষায় সবাইকে এগিয়ে আসতে সমাজের সব শ্রেণীর মানুষকে আন্তরিক হতে হবে। প্রতিবন্ধী ব্যক্তিদের সকল আর্থসামাজিক কার্যক্রমে সম্পৃক্ত করতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, প্রতিবন্ধীদের সমস্যার শেষ নেই। ঘরে ও বাইরে সর্বত্রই তারা অবহেলিত। বাংলাদেশের মেডিক্যাল শিক্ষাব্যবস্থায় প্রতিবন্ধী ব্যক্তিদের চিকিৎসাসেবা দেয়ার জন্য কোন পাঠ্যক্রম নেই। সরকারী বা বেসরকারী হাসপাতালের চিকিৎসকদের কাছ থেকে সঠিক চিকিৎসাসেবা পান না প্রতিবন্ধী ব্যক্তিরা। হাসপাতালগুলোতে আছে নানা প্রতিবন্ধকতা। অনেক সময় বাংলাদেশে প্রতিবন্ধী মানুষকে অন্যান্য অসুস্থ মানুষের কাতারে ফেলে দেয়া হয়। যার মূল কারণ সচেতনতার অভাব। যাঁরা আইন-নীতি করছেন তাঁরা সচেতন নন। অনেক ক্ষেত্রে তাঁরা ভালভাবে বিষয়টা বোঝেন না বা উপলব্ধি করেন না। সহযোগিতা না পাওয়ায় চরম দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন প্রতিবন্ধী ব্যক্তিদের বড় অংশ। সমন্বিত উদ্যোগ, প্রতিবন্ধীবান্ধব আইনের বাস্তবায়ন, চিকিৎসাসেবা সম্প্রসারণ, চিকিৎসা শিক্ষা ব্যবস্থায় প্রতিবন্ধীদের নিয়ে পাঠ্যক্রমে অন্তর্ভুক্তি বাজেটে বরাদ্দ এবং জনসচেতনতা বৃদ্ধি করা দরকার।

ডিআরআরএর নির্বাহী পরিচালক ফরিদা ইয়াসমিন বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে হবে। নিরাপত্তা নিশ্চিত না হলে যে টেকসই উন্নয়নের কথা বলা হচ্ছে, তা বাস্তবায়ন সম্ভব কিনা ভেবে দেখা দরকার। টেকসই উন্নয়নের জন্য সুরক্ষিত জীবনযাপনের মূলধারায় বিশেষ এ জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে এগিয়ে যেতে হবে।

জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ফরিদা ইয়াসমিন বলেন, আন্তরিকতা ও সহযোগিতার মনোভাব নিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়াতে হবে। প্রতিবন্ধীরা আমাদেরই আপনজন। কাজেই তাদের প্রতিভা বিকাশের সুযোগ করে দেয়া, সমাজে তাদের একটা সম্মানজনক অবস্থান সৃষ্টি করা এবং তাদের আরও সুন্দরভাবে বাঁচার সুযোগ করে দেয়া-এটাই আমাদের কর্তব্য। প্রতিবন্ধীদের সহায়তায় বিত্তবানদের এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

শীর্ষ সংবাদ:
ভ্যাকসিন এসে গেছে ॥ ভারতের উপহার ২০ লাখ ডোজ         ট্রাম্পের নীতি বদলাতে প্রথমদিনই কাজ শুরু বাইডেনের         উচ্ছেদ অভিযান, সংঘর্ষে মিরপুর রণক্ষেত্র         করোনা টিকার জন্য ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সুরক্ষা’ প্রস্তুত         আরও এক দফা শৈত্যপ্রবাহ আজ থেকেই         সবার আগে ভ্যাকসিন নিতে চান অর্থমন্ত্রী         আজ জিতলেই সিরিজ বাংলাদেশের         সাম্প্রদায়িকতা ছড়িয়ে মানুষকে আর বোকা বানানো যাবে না         বিএনপি মানেই হচ্ছে উন্নয়নে জিরো, দুর্নীতিতে হিরো         ধন নয়, মান নয় একটুকু বাসা...         চসিক নির্বাচন ॥ প্রচারের শেষ সময়ে উত্তাপ         প্লাস্টিক শিল্পের দক্ষ জনবল গড়ে তুলবে বিপেট         শব্দদূষণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার এখনই সময়         করোনায় আক্রান্ত ও শনাক্তের হার কমেছে         ভারতের সেরাম ইনস্টিটিউটে অগ্নিকাণ্ডে মৃত্যু ৫         ভারত থেকে তিন কোটি ডোজ টিকা কেনার অনুমোদন         অবিলম্বে হাইড্রোলিক হর্ণ বন্ধের নির্দেশ         বন্দিদের চেয়ে পুলিশের সদস্য সংখ্যা যথেষ্ট নয় : স্বরাষ্ট্রমন্ত্রী         পদ্মা সেতু পরিদর্শনে চালু হলো ভ্রমণতরী         করোনা : এক দিনে শনাক্ত ৫৮৪ , মৃত্যু ১৬