বুধবার ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সমাধানের লক্ষ্যে ঐক্যবদ্ধ বৈশ্বিক প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ ইইউর

  • রোহিঙ্গা সঙ্কট

জনকণ্ঠ ডেস্ক ॥ বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত রেনসিয়ে তেরিঙ্ক জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদে ও স্বেচ্ছায় তাদের নিজভূমি মিয়ানমারে ফিরে যাওয়ার বিষয়ে গুরুত্ব আরোপ করে বুধবার বলেছেন, রোহিঙ্গা সঙ্কটের সমাধানের লক্ষ্যে সকল আন্তর্জাতিক সম্প্রদায়কে একসঙ্গে প্রচেষ্টা চালাতে হবে। তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে গোটা আন্তর্জাতিক সম্প্রদায়কে একসঙ্গে দাঁড়াতে হবে। রাজধানীর একটি হোটেলে কূটনৈতিক প্রতিবেদকদের সংগঠন-ডিক্যাব সদস্যদের সঙ্গে পাঁচটি ইউরোপীয় দেশের রাষ্ট্রদূতদের এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। খবর বাসসর।

রোহিঙ্গা সঙ্কটের বিষয়ে মিয়ানমারের সঙ্গে ইইউ’র সীমিত সম্পৃক্ততার অভিযোগ সম্পর্কে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধু ইউরোপীয় ইউনিয়ন একাই মিয়ানমারের ওপর চাপ বাড়াতে পারে না।

চীন, ভারত ও আসিয়ান দেশের এই সঙ্কট সমাধানে আরও বেশি সক্রিয় ভূমিকা পালন করা উচিত বলে উল্লেখ করে তিনি বলেন, (এই সঙ্কট সমাধানে) এটি শুধু ইইউ’র দিকে আঙ্গুল তোলার বিষয় নয়, অন্য দেশগুলোর দিকে তাকান, তারা কোথায়, সকলের একসঙ্গে কাজ করা প্রয়োজন।

তিনি বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসনে কোফি আনান কমিশনের সুপারিশগুলো বাস্তবায়ন করতে হবে এবং ইইউ এই সঙ্কটের সমাধানের জন্য সেই দিকনির্দেশনা অনুসরণ করছে। বাস্তুচ্যুত রোহিঙ্গারা মিয়ানমারে ফিরে যেতে চায় উল্লেখ করে তেরিঙ্ক বলেন, আমাদের উচিত তাদের পাশে দাঁড়ানো। আরও বেশি কিছু করা যেত এবং এ ব্যাপারে কোন সন্দেহের অবকাশ নেই।

শীর্ষ সংবাদ:
সাকিব-হাসানে উইন্ডিজকে বিপর্যস্ত করল বাংলাদেশ         যুবলীগ চেয়ারম্যান করোনায় আক্রান্ত         বিদ্রোহীদের কোনো প্রকার ছাড় দেওয়া হবে না ॥ সেতুমন্ত্রী         চাইলে বিএনপিকে আগে ভ্যাকসিন দিতে স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ করব ॥ তথ্যমন্ত্রী         আওয়ামী লীগ বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে ॥ প্রধানমন্ত্রী         করোনা মহামারীর মধ্যেও থেমে নেই অর্থনৈতিক উন্নয়নের গতি         সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি         পিকে হালদারের ৮৩ সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ         প্রত্যাবর্তনে সাকিবের চমক         টেকনাফে অস্ত্রসহ পাঁচ সন্ত্রাসী রোহিঙ্গা আটক         ভারতে পাথর বোঝাই ডাম্পারের নিচে চাপা পড়ে ১৪ জনের মৃত্যু         দায়িত্বের চেয়েও বেশি কাজ করেছি ॥ বিদায়ী ভাষণে ট্রাম্প         ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিচ্ছেন বাইডেন         নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল