বুধবার ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা

করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা

জনকণ্ঠ ডেস্ক ॥ বিশ্বজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় ফের বিধিনিষেধ আরোপ করছে বিভিন্ন দেশ। এরই মধ্যে প্রতিবেশী দেশ ভারতে করোনার প্রকোপ ঠেকাতে বিভিন্ন রাজ্যে কার্যকর করা হয়েছে নতুন নির্দেশনা। আর করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী। এদিকে জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী বিশ্বব্যাপী এ পর্যন্ত মারা গেছেন ১৪ লাখ ৮০ হাজার ৭৭ জন। আক্রান্ত হয়েছেন ৬ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার ৭৮৪ জন। আর সুস্থ হয়ে উঠেছেন ৪ কোটি ৪২ লাখ ২১ হাজার ৬৪০ জন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও এনডিটিভির।

ভারতের বিভিন্ন রাজ্যে করোনা মহামারীর দ্বিতীয় ঢেউয়ের হুমকি সৃষ্টি হয়েছে। এর ফলে মঙ্গলবার থেকে দেশের বিভিন্ন রাজ্যে নতুন নির্দেশিকা কার্যকর করা হয়েছে। রাজস্থান রাজ্যে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত কনটেনমেন্ট জোনে পুনরায় লকডাউনের ঘোষণা করেছে রাজ্য সরকার। মহারাষ্ট্র সরকার তাদের লকডাউনের সময়সীমা ৩১ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত বৃদ্ধি করেছে। মধ্যপ্রদেশে এবার যারা মাস্ক না পরবে তাদের কারাগারে পাঠানো হবে বলে জানান মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। এছাড়া যে জেলাগুলোতে করোনা সংক্রমণ বেশি, সেখানে ক্রাইসিস ম্যানেজমেন্ট গ্রুপের পরামর্শে বৈবাহিক অনুষ্ঠানের ওপর বিধিনিষেধ আরোপ করা হবে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং বেশ কয়েকটি নতুন বিধিনিষেধ কার্যকরের নির্দেশ দিয়েছেন। এর মধ্যে ১ ডিসেম্বর থেকে সব শহর এবং শহরগুলোতেনৈশ কার্ফু অন্তর্ভুক্ত রয়েছে। এদিকে কেন্দ্রীয় সরকার শাসিত অঞ্চল জম্মু-কাশ্মীরের প্রশাসন ৩১ ডিসেম্বর পর্যন্ত স্কুল, কলেজ এবং উচ্চশিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

করোনায় আক্রান্ত ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লানকভিচ। তবে তিনি এখন ‘ভাল অনুভব’ করছেন বলে জানিয়েছে তার মন্ত্রিপরিষদ।

ট্রাম্পের করোনা বিষয়ক উপদেষ্টার পদত্যাগ ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে থেকে একের পর এক কর্মকর্তা দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। এবার পদত্যাগ করলেন ট্রাম্প প্রশাসনের করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা স্কট এ্যাটলাস। পদত্যাগপত্রে এ্যাটলাস লিখেছেন, যুক্তরাষ্ট্রে ট্রাম্প প্রশাসনের বিশেষ উপদেষ্টার পদ থেকে আমি সরে দাঁড়াচ্ছি।

করোনার তথ্য লুকিয়েছিল চীন ॥ ‘দ্য উহান ফাইলস’ নামে একটি অনুসন্ধানী প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম। এতে বলা হয়েছে, উহান থেকে ছড়ানো করোনাভাইরাসের বিষয়ে প্রথম দিকে তথ্য লুকিয়েছিল দেশটি। চীনের তথ্য লুকানো ও যথাযথ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকার কারণে ভাইরাসটি মহামারী আকার ধারণ করে। চীনের প্রেসিডেন্ট শি জিন পিং গত ১০ ফেব্রুয়ারি বেজিং থেকে উহানের চিকিৎসকদের সঙ্গে কথা বলেছিলেন। করোনায় মৃত উহানবাসীদের সান্ত¦না দিয়েছিলেন তিনি। চীন সরকারীভাবে করোনা রোগীর সংখ্যা অনেক কম দেখিয়েছিল।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬০৭০৭৫৫
আক্রান্ত
৫২৯০৩১
সুস্থ
৬৮৭৩৮৮৪৫
সুস্থ
৪৭৩৮৫৫
শীর্ষ সংবাদ:
নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল         প্রায় সবাই স্কুল খোলার পক্ষে         বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র রুখতে হবে ঐক্যবদ্ধভাবে         সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হলেও ধর্ষণ নির্যাতন থামছে না         আন্তঃজেলা বাসের জন্য নগরীর বাইরে হচ্ছে চার টার্মিনাল         দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে         অভিবাসন খাত উন্নয়নে ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু হচ্ছে         ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর সিদ্ধান্ত         তুফান কাহিনী- মানুষের মধ্যে কৌতূহল বাড়ছে, সেই সঙ্গে শঙ্কাও         ধর্ষণ ॥ নারী-শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে রিট         ভোটারদের দ্বারে দ্বারে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা         বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু         ভাসানচরে দশম থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী         করোনায় শিক্ষা কার্যক্রম চালু নিয়ে বসছে দুই মন্ত্রনালয়         ৪ আন্তঃজেলা বাস টার্মিনালে ঢাকার যানজট কমবে ॥ তাপস         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭০২         বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াট : নসরুল হামিদ