রবিবার ৪ মাঘ ১৪২৭, ১৭ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

দেশে করোনায় আরও ৩৫ জনের মৃত্যু

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা এবং শনাক্তের হার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৫ জনের মৃত্যু এবং নতুন করে আক্রান্ত হয়েছেন ২৫২৫ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৬৬৪৪ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৪ লাখ ৬৪ হাজার ৯৩২ জনে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ২৫৩৯ সহ এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৩ লাখ ৮০ হাজার ৭১১ জন। গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ৩৭২ টিসহ এ পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ২৫ লাখ ৭২ হাজার ৭০১টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ১৬ দশমিক ৪৩ শতাংশ। আর রোগী শনাক্ত তুলনায় সুস্থতার হার ৮১ দশমিক ৮৯শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ।

সোমবার পাঠানো স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৩৫ জনের মধ্যে ২৪ জন পুরুষ এবং ১১ জন নারী। ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ৬০ বছরের বেশি বয়সী ২০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৮ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ১১ থেকে ২০ বছরের মধ্যে ১ জন এবং শূন্য থেকে ১০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের বিভাগ বিশ্লেষণে দেখা যায়, ঢাকা বিভাগে ২৫ জন, চট্টগ্রামে ১, রাজশাহীতে ৪ জন, খুলনায় ২ জন, সিলেটে ১ জন, ময়মনসিংহে ১ জন এবং রংপুর বিভাগে ১ জন করে রয়েছেন।

সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ২২৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১২ হাজার ৮৬৬ জন। ২৪ ঘণ্টায় আইসোলেশন থেকে ছাড়া পেয়েছেন ১৯৬ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৭৮ হাজার ৩৭৯ জন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৯১ হাজার ২৪৫ জনকে।

প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টাইন মিলে ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইন করা হয়েছে ১০২৮ জনকে। কোয়ারেন্টাইন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড়া পেয়েছেন ১১৬১ জন, এখন পর্যন্ত ছাড়া পেয়েছেন ৫ লাখ ৩৯ হাজার ১০৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইন করা হয়েছে ৫ লাখ ৭৯ হাজার ৬২৯ জনকে। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪০ হাজার ৬২২ জন।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ৩০ নবেম্বর পর্যন্ত করোনায় মোট মৃতের মধ্যে ঢাকা বিভাগে ৩৫৬৫ জন, যা মোট মৃতের ৫৩ দশমিক ৬৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ১২৫৭ জন, যা মোট মৃতের ১৮ দশমিক ৯২ শতাংশ, রাজশাহী বিভাগে ৪০৬ জন, যা মোট মৃতের ১১ শতাংশ, খুলনা বিভাগে ৪৯৮ জন, যা মোট মৃতের ৭ দশমিক ৫০ শতাংশ, বরিশাল বিভাগে ২১৯ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৩০ শতাংশ, সিলেট বিভাগে ২৬৫ জন, যা মোট মৃতের ৩ দশমিক ৯৯ জন, রংপুর বিভাগে ৩০১ জন, যা মোট মৃতের ৪ দশমিক ৫৩ শতাংশ এবং ময়মনসিংহ বিভাগে ১৩৩ জন, যা মোট মৃতের ২ দশমিক শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ৩০ নবেম্বর পর্যন্ত করোনায় যারা মারা গেছেন, তাদের বয়স বিশ্লেষণে, শূন্য থেকে ১০ বছরের মধ্যে ৩১ জন, যা মোট মৃত্যুর শূন্য ৪৮ শতাংশ, ১১ থেকে ২০ বছরের মধ্যে ৫১ জন, যা শূন্য ৭৯ শতাংশ, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১৪৭ জন, যা ২ দশমিক ২১ শতাংশ, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩৪২ জন, যা ৫ দশমিক ১৫ শতাংশ, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৮০২ জন, যা ১২ দশমিক ১৪ শতাংশ, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৭৩৬ জন, যা ২৬ দশমিক ১৩ শতাংশ এবং ৬০ বছরের বেশি বয়সী ৩৫৩১ জন, যা ৫৩ দশমিক ১৫ শতাংশ।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সারাদেশে করোনা রোগীদের জন্য সাধারণ শয্যা সংখ্যা ১১ হাজার ৩৩৮টি, সাধারণ শয্যায় ভর্তি রোগীর সংখ্যা ২৯৭৪ জন এবং খালি রয়েছে ৮৩৬৪টি শয্যা। দেশে মোট আইসিইউ শয্যা রয়েছে ৫৬৬টি, ভর্তিকৃত রোগী ৩১৮ জন এবং খালি রয়েছে ২৪৮টি আইসিইউ শয্যা। দেশে মোট অক্সিজেন সিলিন্ডার রয়েছে ১৩ হাজার ৬৬৩টি, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা রয়েছে ৬০৪টি এবং অক্সিজেন কনসেনট্রেটর রয়েছে ৪০৩টি।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা হিসেবে কোনো বাংলাদেশি সৌদিতে গিয়ে থাকলে পাসপোর্ট দেব : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনের ৪৮ ঘণ্টার মধ্যে বিজয় মিছিল বের করা যাবে না : ইসি সচিব         ফেব্রুয়ারিতে সব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভাবনা         যে কোন দুর্যোগে সেনাবাহিনী কাজ করতে প্রস্তুত রয়েছে ॥ সেনা প্রধান         আগামীকাল জাতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু         ইউক্রেন থেকে গম আমদানির পরিকল্পনা         রেন্টাল ও কুইক রেন্টাল বিদ্যুৎকেন্দ্রের মেয়াদ বাড়ছে না         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ২৩, নতুন শনাক্ত ৫৬৯         মহামারীর প্রভাব মোকাবেলায় সরকারের আরও ২৭০০ কোটি টাকা প্রণোদনা         ইন্টারপোলের রেড অ্যালার্টের তালিকায় ৭৮ বাংলাদেশি         শিশুদের জন্য শিক্ষণীয় চলচ্চিত্র নির্মাণের আহ্বান প্রধানমন্ত্রীর         দেশে ইন্টার-অপারেবল ট্রানজেকশন প্লাটফর্ম চালু করা হবে         কাকরাইলে মা-ছেলেকে হত্যা ॥ স্বামীসহ ৩ জনের মৃত্যুদণ্ড         একুশে বইমেলার তারিখ নির্ধারণ হয়নি ॥ সংস্কৃতি প্রতিমন্ত্রী         এমসি কলেজে গণধর্ষণ মামলার বিচার শুরু         জঙ্গিবাদের শেষ শেকড়টিও উপড়ে ফেলতে চাই ॥ আইজিপি         ক্লিনিক্যাল ট্রায়ালের প্রটোকল জমা দিলো গ্লোব বায়োটেক         শাহজাদপুরে বিষপান করিয়ে ২ মেয়েকে হত্যার পর মায়ের আত্মহত্যা         ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় মৃতের সংখ্যা বেড়ে ৫৬         বরিশালে সড়ক দুর্ঘটনায় পিতা-পুত্র নিহত