বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ

বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই ॥ হানিফ

বিশেষ প্রতিনিধি ॥ স্বাস্থ্যবিধি মেনে যথাযোগ্য মর্যাদায় শনিবার পালিত হয়েছে ঢাকার প্রথম নির্বাচিত মেয়র, ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বঙ্গবন্ধুর স্নেহধন্য মোহাম্মদ হানিফের ১৪তম মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই, এটি ঠেকানোর কারো শক্তি নেই।

রাজধানীর ইনস্টিটিউট অব ডিপ্লোমা এ্যাসোসিয়েশন মিলনায়তনে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত আলোচনা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে রাখতে গিয়ে হানিফ আরও বলেন, ‘দেশের আলেম ওলামারা শ্রদ্ধার পাত্র, তারা ইসলামের প্রতিনিধিত্ব করছেন। তারা ইসলামের ধারক ও বাহক। ইসলামে উগ্রবাদের কোন স্থান নেই। উগ্রবাদী কথা জনগণ সমর্থন করে না। বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবে, কোন শক্তির ক্ষমতা নেই এটা ঠেকানোর।’

এর আগে সকালে আজিমপুর কবরস্থানে প্রয়াত নেতা মোহাম্মদ হানিফের কবরে শ্রদ্ধাঞ্জলি নিবেদন, দোয়া, মিলাদ মাহফিল, স্মরণসভাসহ নানা কর্মসূচীর মাধ্যমে তাঁর মৃত্যুবার্ষিকী পালিত হয়। আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন প্রয়াত ঢাকার প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফকে।

আলোচনা সভায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহম্মেদ মন্নাফির সভাপতিত্বে মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরসহ নগর নেতারা বক্তব্য রাখেন। এতে অংশ নিয়ে মাহবুব-উল আলম হানিফ ভাস্কর্য নিয়ে সমালোচনার জবাব দিতে গিয়ে বলেন, ‘আপনারা ভাস্কর্য নিয়ে কথা বলছেন, পৃথিবীর অন্যান্য মুসলিম দেশে অনেক ভাস্কর্য আছে। সেখানে ভাস্কর্য নিয়ে কেউ কথা বলে না। বাংলাদেশেও বঙ্গবন্ধুর ভাস্কর্য প্রতিষ্ঠিত হবেই।’

তিনি বলেন, ‘পবিত্র মক্কা নগরীর মানুষই ভাস্কর্য নিয়ে কথা বলে না। আপনারা জঙ্গীদের ভাষায় কথা বলছেন। একটা স্বাধীন রাষ্ট্র, এখানে পাকিস্তানের প্রেতাত্মা বা রাজাকারদের হুমকি শোনার জন্য ৯ মাস যুদ্ধ করে দেশ স্বাধীন হয়নি। এটা স্বাধীন দেশ, এখানে সরকার আছে, জনগণ আছে। আপনাদের উগ্রবাদী কথা জনগণ মানে না।’

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আলেম-ওলামা মাশায়েখের নাম দিয়ে কিছু লোক মাঠ উত্তপ্ত করছে, বঙ্গবন্ধুর ভাস্কর্যের বিরোধিতা করছে। ইসলামে উগ্রবাদের স্থান নেই। তাদের কথার সঙ্গে ইসলামের কোন মিল নেই। কিন্তু আলেমদের নাম করে যারা উগ্রবাদের কথা বলছে সেটা ইসলাম বলে না। ইসলাম শান্তির কথা বলে। তিনি বলেন, যারা আবার শাপলা চত্বরের হুমকি দেয়, তাদের লজ্জা থাকা উচিত। লেজগুটিয়ে পালিয়েছিল তারা, তাই কোন হুমকি কাজে আসবে না। সরকারের শক্তি সম্পর্কে তাদের ধারণা থাকা উচিত।

উগ্র সাম্প্রদায়িক শক্তিকে প্রতিরোধ করা হবে- সাঈদ খোকন ॥ এদিকে আজিমপুর কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে প্রয়াত মোহাম্মদ হানিফের একমাত্র পুত্র ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সাবেক মেয়র সাঈদ খোকন বলেছেন, উগ্র সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে যে কোন মূল্যে প্রতিরোধ গড়ে তোলা হবে।

তিনি বলেন, প্রয়াত মোহাম্মদ হানিফ ধর্মপ্রাণ এবং ধর্মভীরু মুসলমান ছিলেন। ধর্মের প্রতি তাঁর চরিত্রের অন্যতম একটি বৈশিষ্ট্য। সঙ্গে সঙ্গে তিনি উগ্র সাম্প্রদায়িকতা বিরোধী মনোভাব পোষণ করতেন এবং উগ্র সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সবসময় সোচ্চার ছিলেন। তাই উগ্র সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার জন্য বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে শেখ হাসিনার নেতৃত্বে আমরা প্রতিরোধ গড়ে তুলব।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা-৭ আসনের সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি হাজী আবু আহমেদ মন্নাফি, সাধারণ সম্পাদক হুমায়ুন কবির, মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ ফজলুর রহমান, সাধারণ সম্পাদক এস এ মান্নান কচি প্রমুখ।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১০০৩৩৭০৯০
আক্রান্ত
৫৩৩৪৪৪
সুস্থ
৭২৩৮৫৬৮৩
সুস্থ
৪৭৭৯৩৫
শীর্ষ সংবাদ:
জয়ের পথে নৌকা         ঐতিহাসিক দিন         সম্মুখসারির করোনা যোদ্ধাদের কথা         উন্নয়নশীল দেশের স্বীকৃতি আগামী মাসে ॥ অর্থমন্ত্রী         পেনশনের আওতায় আসবেন সবাই         বাণিজ্যে আশার আলো ॥ যুক্তরাষ্ট্রে নতুন সরকার         ভ্যাকসিন নেয়ার পর রুনুসহ সবাই সুস্থ         দুর্নীতি দমনকে আন্দোলন হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করতে হবে         সড়ক দুর্ঘটনায় বছরে আর্থিক ক্ষতি দেড় হাজার কোটি টাকা         সম্মুখসারির কর্মী হিসেবে ১২ হাজার ভ্যাকসিন প্রয়োজন বেবিচকের         পদ্মা সেতু বাস্তবায়নে সততার জয় হয়েছে         সন্ত্রাসী কিলার আব্বাস ও কাইল্যা পলাশ বন্দী থেকেই বাবা হয়েছে         আজ ও কাল ভাসানচর যাচ্ছে তিন হাজার রোহিঙ্গা         করোনায় দেশে আরও ১৭ জনের মৃত্যু         দেশ উন্নত হওয়ায় ভোটে অনীহা : মো. আলমগীর         চসিক নির্বাচন: আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল এগিয়ে         আগামী মাসে উন্নয়নশীল দেশের স্বীকৃতি : অর্থমন্ত্রী         জেলা জজদের উদ্দেশে বক্তব্য দেবেন প্রধান বিচারপতি-আইনমন্ত্রী         ৪০তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ১৭, নতুন শনাক্ত ৫২৮