শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

অনলাইন ডেস্ক ॥ বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর এ নিয়ে নিরন্তর গবেষণা চলছে। রোগের উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে প্রতিষেধক তৈরির আশাব্যঞ্জক খবর আসতে শুরু করেছে।

গবেষণায় জানা গেছে, বিশেষত ডায়াবেটিস আক্রান্ত ও হৃদরোগীরা বেশি ঝুঁকিতে আছেন। এর পেছনের কারণ খুঁজতে গিয়ে চাইনিজ একাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্সের গবেষণায় উঠে এসেছে- কোলেস্টেরল করোনাভাইরাসের অন্যতম বাহক। এ কারণে যাদের শরীরে কোলেস্টেরলের উপস্থিতি বেশি তারা ভাইরাসটিতে তুলনামূলকভাবে বেশি আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন।

নেচার মেটাবলিজম নামের সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, করোনায় সংক্রমণের পেছনে কোলেস্টেরল এবং হাই-ডেনসিটি লিপোপ্রোটেইনসের (এইচডিএল) ভূমিকা রয়েছে। এগুলো ভাইরাসকে মানব কোষে পৌঁছে দিতে ট্যাক্সির মতো বাহকের কাজ করে।

গবেষণায় বিশেষ করে এসআর-বি-১ নামের একটি রিসেপ্টরের ভূমিকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এটি কোলেস্টেরলের অণুর সঙ্গে মানবদেহের সংযোগ স্থাপনকারী হিসেবে ব্যবহার হয়ে থাকে। এমনকি এই রিসেপ্টর কোলেস্টেরলের অণুগুলোকে ফুসফুসে পৌঁছে দিতে সাহায্য করে। তবে ভাইরাসটি সরাসরি এসআর-বি-১ রিসেপ্টরকে কাজে লাগাতে পারে না। কোলেস্টেরলের সঙ্গে মানবদেহের সংযোগের সুবিধা নেয়। এরপর এটি প্রোটিনের মাধ্যমে এসিই-২ নামের আরেক রিসেপ্টরের সঙ্গে যুক্ত হয় যা মানবকোষকে ক্ষতিগ্রস্ত করার সুযোগ দেয়।

গবেষকরা বলেছেন, করোনা এসআর-বি-১ কে ব্লক ও অকার্যকর করে। এই রিসেপ্টরের সাহায্যেই ভাইরাসটি শরীরে প্রবেশ এবং আক্রমণ করার কারণে এটিকে কেন্দ্র করেই নতুন চিকিৎসা পদ্ধতির দ্বার উন্মোচিত হতে পারে। সূত্র: ডেইলি মেইল।

শীর্ষ সংবাদ:
শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই