বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

অনলাইন ডেস্ক ॥ বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর এ নিয়ে নিরন্তর গবেষণা চলছে। রোগের উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে প্রতিষেধক তৈরির আশাব্যঞ্জক খবর আসতে শুরু করেছে।

গবেষণায় জানা গেছে, বিশেষত ডায়াবেটিস আক্রান্ত ও হৃদরোগীরা বেশি ঝুঁকিতে আছেন। এর পেছনের কারণ খুঁজতে গিয়ে চাইনিজ একাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্সের গবেষণায় উঠে এসেছে- কোলেস্টেরল করোনাভাইরাসের অন্যতম বাহক। এ কারণে যাদের শরীরে কোলেস্টেরলের উপস্থিতি বেশি তারা ভাইরাসটিতে তুলনামূলকভাবে বেশি আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন।

নেচার মেটাবলিজম নামের সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, করোনায় সংক্রমণের পেছনে কোলেস্টেরল এবং হাই-ডেনসিটি লিপোপ্রোটেইনসের (এইচডিএল) ভূমিকা রয়েছে। এগুলো ভাইরাসকে মানব কোষে পৌঁছে দিতে ট্যাক্সির মতো বাহকের কাজ করে।

গবেষণায় বিশেষ করে এসআর-বি-১ নামের একটি রিসেপ্টরের ভূমিকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এটি কোলেস্টেরলের অণুর সঙ্গে মানবদেহের সংযোগ স্থাপনকারী হিসেবে ব্যবহার হয়ে থাকে। এমনকি এই রিসেপ্টর কোলেস্টেরলের অণুগুলোকে ফুসফুসে পৌঁছে দিতে সাহায্য করে। তবে ভাইরাসটি সরাসরি এসআর-বি-১ রিসেপ্টরকে কাজে লাগাতে পারে না। কোলেস্টেরলের সঙ্গে মানবদেহের সংযোগের সুবিধা নেয়। এরপর এটি প্রোটিনের মাধ্যমে এসিই-২ নামের আরেক রিসেপ্টরের সঙ্গে যুক্ত হয় যা মানবকোষকে ক্ষতিগ্রস্ত করার সুযোগ দেয়।

গবেষকরা বলেছেন, করোনা এসআর-বি-১ কে ব্লক ও অকার্যকর করে। এই রিসেপ্টরের সাহায্যেই ভাইরাসটি শরীরে প্রবেশ এবং আক্রমণ করার কারণে এটিকে কেন্দ্র করেই নতুন চিকিৎসা পদ্ধতির দ্বার উন্মোচিত হতে পারে। সূত্র: ডেইলি মেইল।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন