বুধবার ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

করোনাভাইরাসের অন্যতম বাহক কোলেস্টেরল: গবেষণা

অনলাইন ডেস্ক ॥ বিশ্বব্যাপী করোনা ছড়িয়ে পড়ার পর এ নিয়ে নিরন্তর গবেষণা চলছে। রোগের উপসর্গ এবং চিকিৎসা পদ্ধতি নিয়ে কাজ করছেন বিজ্ঞানীরা। ইতোমধ্যে প্রতিষেধক তৈরির আশাব্যঞ্জক খবর আসতে শুরু করেছে।

গবেষণায় জানা গেছে, বিশেষত ডায়াবেটিস আক্রান্ত ও হৃদরোগীরা বেশি ঝুঁকিতে আছেন। এর পেছনের কারণ খুঁজতে গিয়ে চাইনিজ একাডেমি অব মিলিটারি মেডিকেল সায়েন্সের গবেষণায় উঠে এসেছে- কোলেস্টেরল করোনাভাইরাসের অন্যতম বাহক। এ কারণে যাদের শরীরে কোলেস্টেরলের উপস্থিতি বেশি তারা ভাইরাসটিতে তুলনামূলকভাবে বেশি আক্রান্ত হচ্ছেন এবং মারা যাচ্ছেন।

নেচার মেটাবলিজম নামের সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে বলা হয়েছে, করোনায় সংক্রমণের পেছনে কোলেস্টেরল এবং হাই-ডেনসিটি লিপোপ্রোটেইনসের (এইচডিএল) ভূমিকা রয়েছে। এগুলো ভাইরাসকে মানব কোষে পৌঁছে দিতে ট্যাক্সির মতো বাহকের কাজ করে।

গবেষণায় বিশেষ করে এসআর-বি-১ নামের একটি রিসেপ্টরের ভূমিকা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে। এটি কোলেস্টেরলের অণুর সঙ্গে মানবদেহের সংযোগ স্থাপনকারী হিসেবে ব্যবহার হয়ে থাকে। এমনকি এই রিসেপ্টর কোলেস্টেরলের অণুগুলোকে ফুসফুসে পৌঁছে দিতে সাহায্য করে। তবে ভাইরাসটি সরাসরি এসআর-বি-১ রিসেপ্টরকে কাজে লাগাতে পারে না। কোলেস্টেরলের সঙ্গে মানবদেহের সংযোগের সুবিধা নেয়। এরপর এটি প্রোটিনের মাধ্যমে এসিই-২ নামের আরেক রিসেপ্টরের সঙ্গে যুক্ত হয় যা মানবকোষকে ক্ষতিগ্রস্ত করার সুযোগ দেয়।

গবেষকরা বলেছেন, করোনা এসআর-বি-১ কে ব্লক ও অকার্যকর করে। এই রিসেপ্টরের সাহায্যেই ভাইরাসটি শরীরে প্রবেশ এবং আক্রমণ করার কারণে এটিকে কেন্দ্র করেই নতুন চিকিৎসা পদ্ধতির দ্বার উন্মোচিত হতে পারে। সূত্র: ডেইলি মেইল।

শীর্ষ সংবাদ:
চাইলে বিএনপিকে আগে ভ্যাকসিন দিতে স্বাস্থ্যমন্ত্রীকে অনুরোধ করব ॥ তথ্যমন্ত্রী         আওয়ামী লীগ বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যাচ্ছে ॥ প্রধানমন্ত্রী         করোনা মহামারীর মধ্যেও থেমে নেই অর্থনৈতিক উন্নয়নের গতি         সংসদে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি         পিকে হালদারের ৮৩ সহযোগীর ব্যাংক অ্যাকাউন্ট ফ্রিজ         প্রত্যাবর্তনে সাকিবের চমক         টেকনাফে অস্ত্রসহ পাঁচ সন্ত্রাসী রোহিঙ্গা আটক         ভারতে পাথর বোঝাই ডাম্পারের নিচে চাপা পড়ে ১৪ জনের মৃত্যু         দায়িত্বের চেয়েও বেশি কাজ করেছি ॥ বিদায়ী ভাষণে ট্রাম্প         ৪৬ তম প্রেসিডেন্ট হিসেবে আজ শপথ নিচ্ছেন বাইডেন         নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল