বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় স্থায়ী উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে

গাইবান্ধায় স্থায়ী উন্নয়ন প্রকল্প বাস্তবায়িত হচ্ছে

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গাইবান্ধা সদর, সুন্দরগঞ্জ ও ফুলছড়ি উপজেলার অত্যন্ত ঝুঁকিপূর্ণ, বন্যা প্রবণ ও নদী ভাঙ্গন এলাকার সুবিধা বঞ্চিত জনগোষ্ঠী শিক্ষা, স্বাস্থ্য, সুশাসন ও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে সাম্প্রতিক সময়ে ওইসব এলাকায় বাল্য বিবাহ, বহুবিবাহ, পারিবারিক সহিংসতা ইত্যাদি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাচ্ছে। উল্লেখিত সমস্যা সংকট নিরসন এবং বন্যা ও নদী ভাঙ্গনের ক্ষয়ক্ষতি দ্রুত কাটিয়ে উঠার লক্ষ্যে ওইসব এলাকায় স্থায়ী উন্নয়নে সহায়ক প্রকল্প বাস্তবায়ন করছে স্বেচ্ছাসেবী সংগঠন ফ্রেন্ডশিপ।

এই প্রকল্পের আওতায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর জীবনমান উন্নয়নের জন্য আধুনিক প্রযুক্তিতে কৃষি কাজ ও গবাদি পশু পালনের উপর প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এর পাশাপাশি তাদের বাড়ির আঙ্গিনায় সবজি চাষ, হাঁস-মুরগী, ছাগল-ভেড়া পালন ইত্যাদি আয় বৃদ্ধিমূলক কাজের সাথে যুক্ত করা হচ্ছে। এই ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটি উন্নত জাতের সবজির বীজ, ভেড়া পালনে কৃষি সম্প্রসারণ ও প্রাণী সম্পদ অধিদপ্তর থেকে তাদেরকে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়াও যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা বিভাগ, বিআরডিবি, মহিলা অধিদপ্তর কর্তৃক প্রদত্ত সরকারি সুযোগ সুবিধা চরাঞ্চলে সুবিধা বঞ্চিত মানুষদের মধ্যে প্রদানের ক্ষেত্রেও সংস্থাটি প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করছে। তদুপরি এলাকার রাস্তা-ঘাট মেরামত করার ক্ষেত্রে ইউনিয়ন পরিষদকে সহযোগিতা করা হচ্ছে।

এব্যাপারে প্রকল্প ইনচার্জ দিবাকর বিশ্বাস জানান, উঠান বৈঠকের মাধ্যমে ঝুঁকিপূর্ণ সুবিধা বঞ্চিত জনগোষ্ঠীকে সচেতনতামূলক প্রশিক্ষণ দেয়া হচ্ছে। এছাড়া করোনা, আগাম বন্যা প্রস্তুতি, সম্মিলিত আপদ তহবিল গঠন, আইনী সেবা, গ্রাম আদালত, জাতীয় পরিচয়পত্র, জন্মনিবন্ধনসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে তাদের সচেতন করে তোলার কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান