বুধবার ১৮ অগ্রহায়ণ ১৪২৭, ০২ ডিসেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কিশোরগঞ্জে তামাকজাত দ্রব্যের ব্যবহাররোধে মতবিনিময়

কিশোরগঞ্জে তামাকজাত দ্রব্যের ব্যবহাররোধে মতবিনিময়

নিজস্ব সংবাদদাতা, কিশোরগঞ্জ ॥ জনসাধারণের স্বাস্থ্যগত ঝুঁকি কমাতে ধুমপানসহ তামাকজাত দ্রব্যের ব্যবহার নিয়ন্ত্রণ করতে হবে। কেননা বাংলাদেশে প্রতি বছর লাখ লাখ মানুষ তামাকজাত দ্রব্যজনিত বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে ১ লাখ ৬১ হাজার দুইশতেরও বেশি মানুষ মারা যাচ্ছে। এ ক্ষেত্রে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচার ও পৃষ্টপোষকতা বা প্রণোদনা বন্ধ হলে তা কার্যকর ফল বয়ে আনবে, যা তামাকজাত দ্রব্যের ব্যবহার উল্লেখযোগ্য হারে কমাতে ভূমিকা রাখবে।

শনিবার সকালে জাতীয় যক্ষ্মা নিরোধ সমিতি (নাটাব) কিশোরগঞ্জ জেলা শাখার উদ্যোগে শহরের কালীবাড়ি মার্কেটে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণে সাংবাদিকদের করণীয় বিষয়ে এক মতবিনিময় সভায় আলোচকেরা এসব কথা বলেন।

নাটাব-জেলা শাখার সভাপতি সিনিয়র সাংবাদিক সাইফুল হক মোল্লা দুলুর সভাপতিত্বে সভায় তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন ও প্রচার নিষিদ্ধ এবং পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণ সম্পর্কিত বিধান সম্পর্কে বিশদ আলোকপাত করেন নাটাব প্রজেক্ট ম্যানেজার ফিরোজ আহমেদ। এছাড়াও বক্তৃতা করেন এ্যাডভোকেট শেখ মাসুদ ইকবাল, সাংবাদিক সোহেল চৌধুরী, লেখক ও কর আইজীবী মাজহার মান্না প্রমুখ।

এ সময় নাটাবের কিশোরগঞ্জের ফিল্ড অফিসার আমিরুল ইসলামসহ জেলায় কর্মরত বিভিন্ন প্রিন্ট ও ইলেক্ট্রনিক্স মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

বক্তাগণ ভয়াবহ স্বাস্থ্য ঝুঁকির বিষয়টি বিবেচনায় রেখে তামাকজাত দ্রব্য নিয়ন্ত্রণে সরকার কাজ করছে। কিন্তু এ ব্যাপারে প্রথমে নিজেদের সচেতন হবে। ব্যক্তি, পরিবার ও সামাজিক সচেতনতার মাধ্যমে তামাকজাত দ্রব্যের ব্যবহার থেকে আমাদের সরে আসতে হবে। এক্ষেত্রে জনসচেতনতা সৃষ্টিতে গণমাধ্যমকর্মীদের এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৬৩৬৪৯২৯২
আক্রান্ত
৪৬৭২২৫
সুস্থ
৪৪০৩৭৩৬৮
সুস্থ
৩৮৩২২৪
শীর্ষ সংবাদ:
উন্নয়ন প্রকল্পে খেয়াল খুশিমতো রেট সিডিউল বদলানো যাবে না         বিজয় দিবসে উন্মুক্ত স্থানে অনুষ্ঠান নয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনা ঠেকাতে ভারতে নতুন নির্দেশিকা         ধর্মের অপব্যাখ্যা দিয়ে ঐতিহ্য নষ্টের চেষ্টা সহ্য করা হবে না ॥ শিক্ষামন্ত্রী         হেফাজতের বাবুনগরী মামুনুলদের গ্রেফতার দাবি         যাবজ্জীবন দণ্ড ৩০ বছরের কারাবাস         দেশে করোনায় আরও ৩১ জনের মৃত্যু         খারাপ ভোটযন্ত্র দিয়ে ভোট হয়েছে এ বছর ॥ ট্রাম্প         আইসিডিডিআরবির সঙ্গে গ্লোবের ভ্যাকসিন ট্রায়াল চুক্তি বাতিল         ‘পার্বত্য চট্টগ্রামসহ দেশে শান্তি বজায় রাখতে সরকার বদ্ধপরিকর’         পার্বত্য শান্তিচুক্তি বিশ্বে দৃষ্টান্ত হয়ে থাকবে : রাষ্ট্রপতি         আগামী ১ জানুয়ারি ২০২০ চালু হচ্ছে ‘নগর অ্যাপ’: মেয়র আতিকুল         বাংলাদেশ থেকে ব্যান্ডউইথ কিনবে সৌদি-ভারত-নেপাল-ভুটান         এ বছর বিজয় দিবসের ঘরোয়া অনুষ্ঠান করা যাবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         সড়ক আইন আংশিক কার্যকর করা হয়েছে ॥ ওবায়দুল কাদের         প্যানেল থেকে নিয়োগের সুযোগ কোন নেই স্পষ্ট জানিয়ে দিলো প্রাথমিক শিক্ষা অধিদফতর         মানবপাচারে জড়িত দুই বিদেশি এয়ারলাইন্স         এই মুহূর্তে ওমরায় যাওয়ার সুযোগ নেই : ধর্মবিষয়ক প্রতিমন্ত্রী         সরকার পানি ব্যবস্থা নিয়ে কাজ করছে ॥ ডেপুটি স্পীকার         মাস্ক ব্যবহারে অভিযান