শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জর্জিয়ায় জয়ে বাইডেনের অবস্থান আরও সংহত

জনকণ্ঠ ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রের সদ্য নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন জর্জিয়া অঙ্গরাজ্যেও বিজয়ী হয়েছেন। ১৯৯২ সালের পর জর্জিয়ায় এই প্রথম কোন ডেমোক্র্যাটিক প্রার্থী জয় পেলেন। এই বিজয় বাইডেনের অবস্থানকে আরও সংহত করেছে এবং এ নিয়ে তিনি ইলেকটোরাল কলেজের মোট ৩০৬টি ভোট পেয়েছেন। আর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নর্থ ক্যারোলাইনায় প্রত্যাশিত জয় পেতে যাচ্ছেন বলে পূর্বাভাস পাওয়া যাচ্ছে। এ নিয়ে তার ভোটের সংখ্যা হবে ২৩২টি। ট্রাম্প পরাজয় অস্বীকার করে আসছিলেন, কিন্তু তিনি ইঙ্গিত দিয়েছেন যে জানুয়ারিতে সম্ভাব্য নতুন প্রশাসন আসতে পারে। নির্বাচনের পর করোনাভাইরাস টাস্কফোর্সের একটি ব্রিফিংয়ে প্রথমবারের মতো শুক্রবার আনুষ্ঠানিকভাবে হাজির হন তিনি। হোয়াইট হাউসের রোজ গার্ডেনে ট্রাম্প বলেন, ‘ভাইরাসের প্রাদুর্ভাব বাড়ার কারণে এই প্রশাসন কোন লকডাউনে যাবে না, আশা করি ভবিষ্যতে যা কিছুই ঘটুক- কে জানে কোন প্রশাসন থাকবে। সেটা সময়ই বলবে।’ জো বাইডেনকে হোয়াাইট হাউসে যেতে জর্জিয়া বা এ্যারিজোনায় জিততে হয়নি। উইসকনসিন, মিশিগান এবং পেনসিলভানিয়া নীলের দখলে নিয়ে তিনি নিজের বিজয় আগেই নিশ্চিত করেছেন।

বাইডেনের জয়কে স্বীকৃতি জানানো এবং এক প্রশাসন থেকে অন্য প্রশাসনে যাওয়ার বিষয়ে প্রস্তুত হতে রিপাবলিকান ট্রাম্পের ওপর চাপ প্রতিনিয়ত বাড়ছে। জর্জিয়া এবং নর্থ ক্যারোলাইনা হলো হোয়াইট হাউসের যাওয়ার দৌড়ে সর্বশেষ ফল আসা দুটি রাজ্য। ওদিকে কাকতালীয়ভাবে বাইডেন এই নির্বাচনে মোট যত ভোট পেয়েছেন, ২০১৬ সালের নির্বাচনে হিলারি ক্লিনটনের বিপক্ষে ট্রাম্প সমান ভোট অর্জন করেছিলেন। সে সময় ট্রাম্প এই জয়কে বিপুল ব্যবধানে জয় বলে আখ্যা দিয়েছিলেন। দুই প্রার্থীর মধ্যে ব্যবধান খুব সামান্য হওয়ার কারণে জর্জিয়ায় ম্যানুয়াল পদ্ধতিতে পুনঃগণনা করা হবে, তবে বাইডেনের দলের ধারণা এতে ফলে কোন পরিবর্তন আসবে না। প্রেসিডেন্ট ট্রাম্প নির্বাচনে ব্যাপক জালিয়াতির অভিযোগ এনে মূল রাজ্যগুলোয় আইনী লড়াইয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন। এদিকে প্রতিদ্বন্দ্বীর জয় নিশ্চিত হওয়ায় শুক্রবার তার দল এ্যারিজোনার একটি মামলা থেকে সরে আসে।

শীর্ষ সংবাদ:
মন্টুর গণফোরামের জাতীয় কাউন্সিলে ১৫৭ সদস্যের কমিটি ঘোষণা         একাব্বর হোসেনের আসনে নৌকার মাঝি খান আহমেদ শুভ         নারায়ণগঞ্জ সিটিতে আইভীই নৌকার মাঝি         ওমিক্রন ॥ মোকাবিলা করতে সব দেশকে প্রস্তুত থাকতে বলল ডব্লিউএইচও         গাদ্দাফির ছেলে সাইফের প্রেসিডেন্ট পদে লড়তে আর বাধা নেই         ঘূর্ণিঝড় জাওয়াদ আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়েছে, ২ নম্বর সংকেত         খালেদা জিয়ার সুস্থতা বিএনপিই চায় না ॥ তথ্যমন্ত্রী         শীতের সবজিতে ভরে উঠছে কাঁচা বাজার         নবেম্বরে সীমান্ত থেকে প্রায় সাড়ে ৩ কেজি আইস ও ১৩ লাখ ইয়াবা জব্দ         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৪৩         ইরাকের উত্তরাঞ্চলে আইএসের হামলা ॥ অন্তত ১৩ জন নিহত         আজ ঠাকুরগাঁও মুক্ত দিবস         জবিতে চার বিভাগের ভর্তি মৌখিক ও ব্যবহারিক পরীক্ষা পেছাল         চাঁদপুরে মোটরসাইকেলের ৩ আরোহী বাসচাপায় নিহত         উখিয়ায় ক্যাম্পে আরসা ক্যাডারসহ ২৪১ জন আটক, বিপুল অস্ত্র ও মাদক উদ্ধার         ৫০ বছর পর মুক্তিযোদ্ধা বাবা- পুত্রের কবর চিহ্নিত         সড়কের দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড দেখাবে শিক্ষার্থীরা         ১২ ডিসেম্বর দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত পরীক্ষামূলক ভাবে চলবে মেট্রোরেল         ভক্তের অভিযোগে দুঃখ প্রকাশ করেছেন কৃতি