বুধবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড অনুষ্ঠান ১৭ নবেম্বর

স্টাফ রিপোর্টার ॥ চতুর্থবারের মতো আগামী ১৭ নবেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে তরুণদের অন্যতম বৃহৎ প্ল্যাটফর্ম ইয়াং বাংলা আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড-২০২০’। প্রতিবারের মতো এবারও দেশ গঠনে ভূমিকা রাখা তরুণদের হাতে পুরস্কার তুলে দেবেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ।

এবারের জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড ঘোষণার আগেই আলোচনায় রয়েছেন পূর্বের জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড-২০১৮ বিজয়ী সাদাত রহমান। শিশু-কিশোরদের ‘সাইবার বুলিং’ থেকে রক্ষা করতে মোবাইল এ্যাপ ‘সাইবার টিনস’র জন্য তার হাতে নেদারল্যান্ডসে আন্তর্জাতিক পুরস্কার ‘চিলড্রেন পিস প্রাইজ-২০২০’ তুলে দেন শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানী সমাজকর্মী মালালা ইউসুফজাই।

অন্যদিকে পশু চিকিৎসায় মাঠ পর্যায়ে অবদান রাখার জন্য ‘নরম্যান ই. বরলাগ এ্যাওয়ার্ড-২০২০’ পাচ্ছেন আরেক জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড বিজয়ী ডাঃ সালমা সুলতানা। দেশের প্রথম বেসরকারী প্রাণিচিকিৎসা প্রশিক্ষণ ইনস্টিটিউট গড়ে তুলেছেন তিনি। মডেল লাইভস্টক এ্যাডভান্সমেন্ট ফাউন্ডেশনের সভাপতি সালমা সুলতানা ২০১৭ সালে জয় করেন জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড।

সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফর্মেশনের (সিআরআই) তত্ত্বাবধানে ২০১৪ সালের নবেম্বরে যাত্রা শুরু করে ‘ইয়াং বাংলা’। সেই থেকে প্রতিবছর সমাজ ও মানুষের কল্যাণে কাজ করে যাওয়া যুব উদ্যোক্তা ও সংগঠনকে অনুপ্রাণিত করতে প্রাতিষ্ঠানিক পর্যায়ে বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড’ প্রদান করা হচ্ছে। ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত দেশ ও সমাজে অনবদ্য ভূমিকা রাখা ১৩০টি যুব সংগঠনকে সম্মাননা প্রদান করেছে ‘ইয়াং বাংলা’।

আগামী ১৭ নবেম্বর বিদ্যুত, জ্বালানি ও খনিজ প্রতিমন্ত্রী এবং সেন্টার ফর রিসার্চ এ্যান্ড ইনফর্মেশন (সিআরআই)-এর ট্রাস্টি নসরুল হামিদের স্বাগত বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা ও সিআরই’র চেয়ারপার্সন সজীব ওয়াজেদ।

চতুর্থ জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড-২০২০ এর অনলাইন নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে গত ২৫ সেপ্টেম্বর। চলে ১৫ অক্টোবর পর্যন্ত। এবারও ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের ছয় শতাধিক সংগঠন নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, যুব উন্নয়ন, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, মাদক বিরোধী সচেতনতা অভিযান, কোভিড-১৯ মোকাবেলায় জরুরী কার্যক্রম, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, নবায়নযোগ্য বা গ্রীন এনার্জির ব্যবহার, স্বাস্থ্যসেবা, শিক্ষা ও সচেতনতা, সংস্কৃতি উদ্যোগ এবং দুর্যোগ মোকাবেলার মতো কাজের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন এনেছেন এমন উদ্যোক্তা ও সংগঠন এই সম্মাননার জন্য আবেদন করেছেন।

প্রথম পর্যায়ে এবার মোট ছয়টি সাব-ক্যাটাগরিতে ‘জয় বাংলা ইয়ুথ এ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। ক্যাটাগরিগুলোর মধ্যে ছিলÑনারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধীদের ক্ষমতায়ন, ক্ষতিগ্রস্ত ও পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, চরম দরিদ্রদের ক্ষমতায়ন ও যুব উন্নয়ন।

দ্বিতীয় পর্যায়ে সাতটি সাব-ক্যাটাগরিতে এ্যাওয়ার্ড প্রদান করা হবে। নির্ধারিত ক্যাটাগরিগুলো হলো মাদকবিরোধী সচেতনতা কার্যক্রম, করোনাভাইরাস প্রতিরোধে জরুরী কার্যক্রম, পরিবেশ এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত কার্যক্রম, স্বাস্থ্য শিক্ষা এবং সচেতনতা কার্যক্রম, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ এবং দুর্যোগ মোবাবেলা ও ঝুঁকি হ্রাস। প্রায় তিন লাখ সদস্য, ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবী এবং ৩১৫টির বেশি সংগঠনকে সঙ্গে নিয়ে চলা ‘ইয়াং বাংলা’র লক্ষ্যÑ ‘ভিশন-২০২১’ এ দেশের উন্নয়নমূলক কর্মকাণ্ডে তরুণ প্রজন্মকে সরাসরি অন্তর্ভুক্ত করা এবং তাদের নতুন ধারণা ও উদ্ভাবনকে বিশ্বে তুলে ধরা।

শীর্ষ সংবাদ:
কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি         অভিযোগ পেলেই ডিবি জিজ্ঞাসাবাদ করবে মুরাদকে         গোপনে চট্টগ্রামের হোটেলে         ভারত থেকে এলো মিগ-২১ ও ট্যাঙ্ক টি-৫৫         চট্টগ্রাম-কক্সবাজার রেল যোগাযোগ এখন আর স্বপ্ন নয়         তলাবিহীন ঝুড়িতে বিলিয়ন ডলার         মালয়েশিয়া প্রবাসীদের পাসপোর্ট পেতে ভোগান্তি         পরিকল্পনাকারী অর্থ ও অস্ত্রের যোগানদাতারা এখনও ধরা পড়েনি         দ্রুত পুঁজিবাজারে আনা হচ্ছে সরকারী কোম্পানির শেয়ার         সব এয়ারলাইন্স দ্বিগুণেরও বেশি ভাড়া নিচ্ছে         খালেদাকে শনিবারের মধ্যে বিদেশ না পাঠালে আন্দোলনে যাবেন আইনজীবীরা         পুষ্টিকর খাবার নিশ্চিতে প্রধানমন্ত্রীর ৫ প্রস্তাব         মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১