সোমবার ১৬ অগ্রহায়ণ ১৪২৭, ৩০ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রে একদিনে লাখের বেশি করোনা আক্রান্ত

যুক্তরাষ্ট্রে একদিনে লাখের বেশি করোনা আক্রান্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ কোভিড-১৯ এ যুক্তরাষ্ট্রে একদিনে এক লাখের বেশি রোগী শনাক্ত হয়েছে। সোমবার থেকে ব্রিটেন, জার্মানি ও বেলজিয়ামে লকডাউন শুরু। ভারতে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যায় উন্নতি দেখা গেছে। বিশ^ব্যাপী শনিবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন চার কোটি ৬২ লাখ ১০ হাজার ৩৪৯ জন। মারা গেছেন ১১ লাখ ৯৭ হাজার ৮০৫ জন। সুস্থ হয়েছেন তিন কোটি ৩৪ লাখ ৭৭০ জন। এখনও চিকিৎসাধীন আছেন এক কোটি ১৫ লাখ ১৩ হাজার ৯৫৩ জন। যাদের মধ্যে ৮৩ হাজার ৫৭০ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় ৫ লাখ ৭৩ হাজার ৫১০ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন সাত হাজার ৫১০ জন। এর আগের দিন করোনা সংক্রমিত হয়েছেন পাঁচ লাখ ৪৮ হাজার ৮৫৬ জন। মারা যান ৭ হাজার ১৫৭ জন। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটারের।

সংক্রমণ ও মৃত্যু বিবেচনায় বিশ্বের দেশগুলোর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্রে একদিনেই রেকর্ড এক লাখ ২৩৩ জন নতুন রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। শুক্রবার দৈনিক শনাক্ত লাখ ছাড়ানোর আগের দিন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ৯১ হাজারের বেশি রোগীর দেহে প্রাণঘাতী ভাইরাসের অস্তিত্ব মিলেছিল। মহামারী শুরুর পর থেকে একদিনে এক লাখের বেশি রোগী আর কোন দেশেই শনাক্ত হয়নি। সেপ্টেম্বরে ভারতে একদিনে সর্বোচ্চ ৯৭ হাজার ৮৯৪ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছিল। শুক্রবারের সংখ্যা নিয়ে যুক্তরাষ্ট্রে সরকারী হিসাবেই আক্রান্তের মোট সংখ্যা ৯০ লাখ ছাড়িয়ে গেল বলে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের টালিতে দেখা যাচ্ছে।

ব্রিটেনে ফের লকডাউন ॥ ব্রিটেনে মাসব্যাপী দ্বিতীয় লকডাউনের ঘোষণা দেয়া হয়েছে। এই লকডাউনে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় খোলা থাকবে। সোমবার ব্রিটিশ প্রধানমন্ত্রীর তরফ থেকে স্টে হোম নামের নতুন এই লকডাউনের ঘোষণা আসতে পারে। প্রথম লকডাউনের পর ব্রিটেনজুড়ে বিভিন্ন এলাকাভিত্তিক লকডাউন দেয়া হলেও তা পরবর্তীতে অকার্যকর বলে প্রমাণিত হয়।

লকডাউনে ফিরল বেলজিয়াম ॥ করোনা সংক্রমণ বিপজ্জনকভাবে বৃদ্ধি পাওয়ায় আবারও লকডাউনে ফিরেছে ইউরোপের দেশ বেলজিয়াম। এই মহাদেশে করোনার সর্বোচ্চ সংক্রমণের হার শনাক্ত হয়েছে বেলজিয়ামে, যে কারণে ভাইরাসটির বিস্তারের লাগাম টানতে দ্বিতীয় দফায় দেশজুড়ে লকডাউন জারি করা হয়েছে। নতুন লকডাউন জারি করায় সোমবার থেকে আগামী ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত দেশটিতে অপ্রয়োজনীয় দোকানপাট ও ব্যক্তিগত সেবা খাত যেমন- স্যালুন বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ভারতে আরও ৫৫১ মৃত্যু ॥ গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন ৪৮ হাজার ২৬৮ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ৮১ লাখ ৩৭ হাজার ১১৯ জন হয়েছে। এই সময়ে করোনায় মারা গেছেন ৫৫১ জন। এখন পর্যন্ত এক লাখ ২১ হাজার ৬৪১ জনের প্রাণহানি হয়েছে এই ভাইরাসে। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়ে উঠেছেন ৫৯ হাজার ৪৫৪ জন। এ নিয়ে ৭৪ লাখ ৩২ হাজার ৮২৯ জন করোনার কবল থেকে মুক্ত হলেন।

শীর্ষ সংবাদ:
আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ল         ৯৯৯-এ ফোন করে মিথ্যা তথ্য দিলে শাস্তি         অক্সফোর্ডের ৩ কোটি ভ্যাকসিন বিনামূল্যে দেবে সরকার         করোনা ভাইরাসে আরও ৩৫ জনের মৃত্যু, ১২ সপ্তাহের মধ্যে সর্বাধিক শনাক্ত         মাস্ক পরাতে জরিমানায় কাজ না হলে জেলও হতে পারে         ডোপ টেস্ট ॥ চাকরি হারালেন ৮ পুলিশ সদস্য         ইসরায়েল-ফিলিস্তিন ॥ দ্বি-রাষ্ট্র তত্ত্বের পক্ষেই বাংলাদেশ         ‘ভাস্কর্য নিয়ে উসকানিমূলক বক্তব্য দিতে থাকলে সরকার বসে থাকবে না’         পাঠ্যক্রম থেকে ‘ইসলাম শিক্ষা’ বাদ দেয়ার তথ্য ভিত্তিহীন, গুজব         এক দশকে করদাতার সংখ্যা বেড়েছে ৩৫৭ শতাংশ         স্বীকৃতির দাবিতে আন্দোলনে প্রতিবন্ধী বিদ্যালয়ের শিক্ষকরা         জাতীয় বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য ৬ হাজার লেকচার অনলাইনে আপলোড         সাম্প্রদায়িক অপশক্তির ধৃষ্টতাপূর্ণ হুমকির প্রতিবাদে স্বাধীনতা চত্বরে ৬০ সংগঠনের সমাবেশের ডাক         জামিন পেলেন কারাগারে বিয়ে করা ফেনীর সেই যুবক         নুরদের লালবাগের মামলার প্রতিবেদন ২০ ডিসেম্বর         সাংসদ হাজী সেলিমের স্ত্রী মারা গেছেন         করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেন সিপিবি সভাপতি সেলিম         জেএমআই চেয়ারম্যানের জামিন কেন বাতিল নয়, হাইকোর্টের রুল         করোনার দ্বিতীয় ধাক্কার মধ্যেই নিউইয়র্কে খুলছে স্কুল!         বেতন বৈষম্য নিরসন দাবিতে স্বাস্থ্য সহকারীদের কর্মবিরতি অব্যাহত