মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বুলগেরিয়ার প্রধানমন্ত্রী করোনা আক্রান্ত

বুলগেরিয়ার প্রধানমন্ত্রী করোনা আক্রান্ত

জনকণ্ঠ ডেস্ক ॥ বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বোরিসভ রবিবার তার ফেসবুকে জানিয়েছেন, তিনি করোনায় আক্রান্ত। বাসায় থেকেই চিকিৎসা নিচ্ছেন। আর মার্কিন রোগ বিশেষজ্ঞ এ্যান্টনি ফাউচি বলেছেন, কোভিড-১৯ টিকা আসতে পারে ডিসেম্বরে। অন্যদিকে স্পেনে জরুরী অবস্থার পাশাপাশি রাত্রিকালীন কার্ফু জারি করা হয়েছে। চীনের শিনজিয়াং প্রদেশের ৪৭ লাখ লোকের করোনা পরীক্ষা করানো হচ্ছে। এছাড়া অক্সফোর্ড ভ্যাকসিনে সব বয়সীর দেহে রোগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম হচ্ছে বলে জানা গেছে। ফ্রান্সে রেকর্ড সংক্রমণ। করোনা ঠেকাতে সিনেমা হল ও জিম আবার বন্ধ করছে ইতালি। খবর বিবিসি, সিএনএন, আলজাজিরা, রয়টার্স ও ওয়ার্ল্ডোমিটার্সের।

সারাবিশ্বে সোমবার পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন চার কোটি ৩৫ লাখ ৮৩ হাজার ৮০৯ জন। মারা গেছেন ১১ লাখ ৬২ হাজার ৯৮ জন। সুস্থ হয়েছেন তিন কোটি ২০ লাখ ৫২ হাজার ৬১৪ জন। এখনও চিকিৎসাধীন আছেন এক কোটি তিন লাখ ২৮ হাজার ৭৭৯ জন। যাদের মধ্যে ৭৭ হাজার ৯২৪ জনের অবস্থা আশঙ্কাজনক। গত ২৪ ঘণ্টায় চার লাখ ৬ হাজার ৫৮০ জন সংক্রমিত

হয়েছেন। নতুন করে মারা গেছেন চার হাজার ৪৯৯ জন। এদিকে বুলগেরিয়ার সোফিয়া রিজিওনাল হেলথ ইন্সপেকশান এজেন্সি (আরএইচআই) বলছে, শুক্রবার ও শনিবার দুদিনই বোরিসভ করোনার পরীক্ষার করান। সব পরীক্ষায় তার করোনা নেগেটিভ শনাক্ত হয়। এ কারণে আরএইচআই শনিবার তার কোয়ারেন্টাইন বাতিল করে। কিন্তু প্রধানমন্ত্রী তার ফেসবুক পেজে জানান, কোয়ারেন্টাইন তুলে নেয়া সত্ত্বেও শুক্রবার থেকেই তিনি তার সব মিটিং ও পাবলিক ইভেন্ট স্থগিত করেন। বুলগেরিয়ায় এ পর্যন্ত ৩৭ হাজার ৫৬২ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছে ১ হাজার ৮৪ জন।

ফাউচির আশাবাদ ॥ করোনার কার্যকর প্রতিষেধক হাতে পাওয়ার অপেক্ষায় থাকার সময়ই আশার কথা শুনিয়ে মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডাঃ এ্যান্থনি ফাউচি বলেছেন, যুক্তরাষ্ট্র্রে ডিসেম্বরেই আসতে পারে টিকা। ‘নিরাপদ এবং কার্যকর’ প্রমাণিত হলেই কোভিড-১৯ এর টিকা চলতি বছরের শেষে পাওয়া যাবে বলে বিবিসির এন্ড্রু মার শো’তে জানিয়েছেন ফাউচি। তিনি বলেন, টিকার প্রথম কয়েকটি ডোজ অগ্রাধিকার ভিত্তিতে কিছু মানুষকে দেয়া হবে। তারপর এটি আরও ব্যাপক পরিসরে সহজলভ্য হতে ২০২১ সালেরও কয়েক মাস লেগে যাবে। তবে ফাউচি সতর্ক করে দিয়ে এও বলেছেন, টিকা এলেই যে স্বাস্থ্যবিধি মেনে চলার প্রয়োজনীয়তা শেষ হয়ে যাবে তা নয় বরং আরও বেশ কিছু সময়ের জন্য ভাইরাস থেকে মানুষের সুরক্ষায় সব স্বাস্থ্যবিধি মেনে চলা জরুরী।

স্পেনে কার্ফু জারি ॥ ইউরোপে ফ্রান্সের পর এবার স্পেনও কোভিড-১৯ সংক্রমণ নিয়ন্ত্রণে রাত্রিকালীন কার্ফুর পাশাপাশি দেশজুড়ে জরুরী অবস্থা জারি করেছে। ইউরোপজুড়েই আবারও করোনা আক্রান্তের সংখ্যা লাফিয়ে বাড়ছে। আসন্ন শীতে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। তাই ইউরোপের বেশিরভাগ দেশই সংক্রমণ নিয়ন্ত্রণে ধাপে ধাপে নানা কঠোর বিধিনিষেধ আরোপ করছে। স্পেনে রবিবার থেকেই রাত্রিকালীন কার্ফু কার্যকর হওয়ার ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ। রাত ১১টা থেকে ভোর ৬টা পর্যন্ত কার্ফু বলবত থাকবে।

সবার করোনা পরীক্ষা ॥ শিনজিয়াং প্রদেশের কাশগড়ে একজনের করোনা ধরা পড়ার পর শহরটির প্রায় ৪৭ লাখ বাসিন্দার সবার পরীক্ষা করাচ্ছে চীন। শনিবার থেকে ব্যাপকভিত্তিক পরীক্ষা শুরু করার পর রবিবার বিকেল পর্যন্ত ২৮ লাখেরও বেশি লোকের পরীক্ষা সম্পন্ন হয়েছে এবং ১৩৭ জনের দেহে ভাইরাসটির অস্তিত্ব শনাক্ত হয়েছে। অবশিষ্ট বাসিন্দাদের পরীক্ষা দুই দিনের মধ্যে সম্পন্ন হবে বলে জানিয়েছেন কাশগড়ের কর্মকর্তারা।

সবার দেখে রোগ প্রতিরোধ ব্যবস্থা ॥ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনটি প্রাপ্ত এবং অপ্রাপ্ত; উভয় বয়সী মানুষের দেহে রোগ প্রতিরোধ ব্যবস্থা তৈরি করেছে। এছাড়া দেখা গেছে যে, প্রাপ্তবয়স্কদের মধ্যে এর বিরূপ প্রতিক্রিয়াও কম সোমবার ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী কোম্পানি এ্যাস্ট্রাজেনেকার পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে। ব্রিটিশ দৈনিক ফিন্যান্সিয়াল টাইমস এ নিয়ে প্রকাশিত এক নিবন্ধে জানিয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং এ্যাস্ট্রাজেনেকার তৈরি ভ্যাকসিন প্রাপ্তবয়স্কদের দেহে করোনার বিরুদ্ধে সুরক্ষা দিতে পারে এমন এ্যান্টিবডি ও টি-সেল তৈরি করেছে। গবেষণা সংশ্লিষ্ট দুই ব্যক্তির উদ্ধৃতি দিয়ে এমন তথ্য জানিয়েছে দৈনিকটি। প্রাপ্তবয়স্ক স্বেচ্ছাসেবীর দেহে ইমিউনোজেনিসিটি রক্ত পরীক্ষার পর এসব তথ্য পাওয়া গেছে। গত জুলাইয়েও দেখা গিয়েছিল, ১৮ থেকে ৫৫ বছর বয়সী সুস্থ প্রাপ্তবয়স্ক একদল স্বেচ্ছাসেবীর দেহে ‘শক্তিশালী রোগ প্রতিরোধ ব্যবস্থা’ তৈরি করেছে অক্সফোর্ডের ভ্যাকসিন।

ফ্রান্সে রেকর্ড সংক্রমণ ॥ ইউরোপের অনেক দেশেই নতুন করে সংক্রমণ বেড়ে গেছে। করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ায় বেশিরভাগ দেশেই কড়াকড়ি আরোপ করা হয়েছে। এদিকে, ফ্রান্সে করোনার দৈনিক সংক্রমণ অর্ধলাখ ছাড়িয়ে গেছে। যা আগের সব রেকর্ড ভেঙ্গেছে। স্থানীয় কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৫২ হাজার ১০ জন। এখন পর্যন্ত দেশটিতে এটাই সর্বোচ্চ আক্রান্তের সংখ্যা। পাবলিক হেলথ ফ্রান্স (এসপিএফ) জানিয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরও ১১৬ জন। দেশটিতে করোনা মহামারী শুরুর পর এখন পর্যন্ত সংক্রমণে মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৭৬১ জনের।

ফের সিনেমা হল ও জিম বন্ধ ॥ ইতালিতে মাঝে মহামারী করোনার সংক্রমণ কমে গেলেও গত কয়েক সপ্তাহে আবার বেড়েছে। এতে নতুন করে ফের কড়াকড়ি আরোপ করেছে ইতালি সরকার। করোনা সংক্রমণের লাগাম টানতে সোমবার থেকে বন্ধের আওতায় আসছে জনসমাগম বেশি হয়-এমন সব জায়গা। এসব জায়গার তালিকায় রয়েছে সিনেমা হল, সুইমিং পুল ও ব্যায়ামাগার। নতুন নিষেধাজ্ঞার আওতায় বার ও রেস্তরাঁ সন্ধ্যা ছয়টা পর্যন্ত খোলা থাকবে। এরপর বন্ধ করে দিতে হবে এসব প্রতিষ্ঠান। দোকানপাট ও বেশিরভাগ ব্যবসাপ্রতিষ্ঠান খোলা রাখা যাবে। মাধ্যমিক পর্যায়ের স্কুলগুলোর ক্লাস শ্রেণীকক্ষের পরিবর্তে অনলাইনে পরিচালিত হবে।

শীর্ষ সংবাদ:
তিন রাষ্ট্রদূতের কাছে রোহিঙ্গা সংকট তুলে ধরলেন ড. মোমেন         ধর্ম প্রতিমন্ত্রীর শপথ নিলেন ফরিদুল হক খান         গবেষণায় কাট-পেস্ট একটি বড় রোগ : শিক্ষামন্ত্রী         এমপি হিসেবে শপথ নিলেন মোহাম্মদ হাবিব হাসান         রাজধানীর মোহাম্মদপুরে বস্তির আগুন নিয়ন্ত্রণে         চলমান কাজ শেষ না হলে পরের কাজ পাবে না ঠিকাদারি প্রতিষ্ঠান : প্রধানমন্ত্রী         রাজশাহী মহানগর আওয়ামী লীগ ॥ লিটন-ডাবলুর নেতৃত্বে পূর্ণাঙ্গ কমিটি         বায়ুদূষণের মাত্রা যেন নিয়ন্ত্রণে থাকে : হাইকোর্ট         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২২৩০         মুক্তিযুদ্ধের অস্ত্র বিক্রিতে নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট         তদন্ত শেষে কানাডার বেগমপাড়ায় অর্থ পাচারকারীদের নাম প্রকাশ করা হবে ॥ সেতুমন্ত্রী         মুনীরুজ্জামানের মৃত্যুতে রাষ্ট্রপতির ও প্রধানমন্ত্রী শোক         ফটো সাংবা‌দিক কাজলের হাইকোর্টে জামিন         খালেদার নাইকো দুর্নীতির মামলার অভিযোগ গঠনের শুনানি পেছালো         মেয়র প্রার্থীদের মধ্যে আজ থেকে মনোনয়ন ফরম বিতরণ করবে জাতীয় পার্টি         বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপের উদ্বোধনী ম্যাচে ঢাকাকে হারাল রাজশাহী         দৈনিক সংবাদের ভারপ্রাপ্ত সম্পাদক মুনীরুজ্জামান মারা গেছেন         মেঘনা নদীতে টানেল ও রেল লাইন স্থাপনের পরিকল্পনা সরকারের         গোলাম রব্বানী হত্যা : আপীলেও জামিন পাননি নাসের চৌধুরী         গণতন্ত্র ফিরিয়ে আনার লড়াই করছে বিএনপি ॥ গয়েশ্বর