সোমবার ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৩ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা ও স্থানীয় বাসিন্দাদের জন্য ৬০ কোটি ডলার দেয়ার প্রতিশ্রুতি

জনকণ্ঠ ডেস্ক ॥ আন্তর্জাতিক সম্প্রদায় জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তা প্রদানের জন্য প্রায় ৬০০ মিলিয়ন (৬০ কোটি) মার্কিন ডলারের প্রতিশ্রুতি দিয়েছে।

বৃহস্পতিবার রাতে আন্তর্জাতিক সম্প্রদায় রোহিঙ্গা ও স্থানীয় জনগোষ্ঠীর জন্য মানবিক সহায়তা পর্যালোচনা করতে ভার্চুয়াল দাতা সম্মেলনের সহ-আয়োজক এক যৌথ সমাপনী ঘোষণায় জানিয়েছে, ‘আন্তর্জাতিক সম্প্রদায় আজ তহবিলের ঘোষণার সঙ্গে মানবিক প্রতিক্রিয়ার প্রতি তার দৃঢ় অঙ্গিকার ব্যক্ত করেছে।’ রোহিঙ্গা জনগণ, তারা বাংলাদেশ, মিয়ানমার এবং এই অঞ্চলের অন্যান্য যে দেশেই থাকুক না কেন তাদের জন্য এই সহায়তা দেয়া হবে। খবর বাসসর।

এতে বলা হয়, বাংলাদেশ জয়েন্ট রেসপন্স প্ল্যান এবং মিয়ানমার হিউম্যানিটেরিয়ান রেসপন্স প্ল্যানের আওতায় ২০২০ সালে ইতোমধ্যে প্রতিশ্রুতি দেয়া এবং নতুন প্রতিশ্রুতি দেয়া অর্থ ৬৩৬ মিলিয়ন মার্কিন ডলারে দাঁড়াবে।

মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) যৌথভাবে এ সম্মেলনের আয়োজন করে।

অস্ট্রেলিয়া, বাংলাদেশ, বেলজিয়াম, ব্রুনাই, কানাডা, ডেনমার্ক, এস্তোনিয়া, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইন্দোনেশিয়া, আয়ারল্যান্ড, ইতালি, জাপান, কোরিয়া, কুয়েত, লুক্সেমবার্গ, মালয়েশিয়া, মাল্টা, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, নরওয়ে, পাকিস্তান, ফিলিপাইন, রোমানিয়া, সৌদি আরব, সিঙ্গাপুর, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত ও ভিয়েতনাম এতে যোগ দেয়।

আগস্ট ২০১৭ সালে সহিংসতা শুরুর পর থেকে মিয়ানমার ও বাংলাদেশসহ এই অঞ্চলে রোহিঙ্গা সঙ্কট মোকাবেলায় মোট প্রায় ২.৮ বিলিয়ন ডলার প্রদান করা হয়েছে।

এটি বাংলাদেশকে দেয়া বিশ্বব্যাংক এবং এশীয় উন্নয়ন ব্যাংকের উন্নয়ন সহায়তা হিসেব প্রতিশ্রুত ৭০০ মিলিয়ন মার্কিন ডলারের অতিরিক্ত।

সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম আন্তর্জাতিক সম্প্রদায়কে মনে করিয়ে দেন যে, রোহিঙ্গারা অস্থায়ী ভিত্তিতে এখানে আশ্রয় নিয়েছিল। বাংলাদেশ আর মোটেও এই বোঝা বইতে পারছে না। সুতরাং তাদের শীঘ্রই নিজ দেশে ফিরে যেতে হবে।

‘মানবতাকে নরক থেকে বাঁচাতে জাতিসংঘের ভূমিকা মিয়ানমারের তাদের প্রতি নীতিগত পদক্ষেপেও দৃশ্যমান নয়’ বলে হতাশা প্রকাশ করে শাহরিয়ার আলম রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের বাড়িঘরে ফিরে যেতে সহায়তার জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালাতে সংশ্লিষ্ট সকল পক্ষের প্রতি আহ্বান জানান।

শীর্ষ সংবাদ:
‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন         প্রাথমিক শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়ন         সৌদিতে নেতানিয়াহুর সঙ্গে যুবরাজের গোপনে বৈঠক         কানাডায় সরকারি কর্মকর্তাদের বাড়ির তালিকা চেয়েছে দুদক         মাস্ক না পরলে বাড়ছে জরিমানা, কঠোর হচ্ছে সরকার : মন্ত্রিপরিষদ সচিব         রানা প্লাজার রানার জামিন স্থগিত         বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য ক্ষমার অযোগ্য॥ ওয়ার্কার্স পার্টি         বিভাগীয় শহরে ঢাবি ভর্তি পরীক্ষা, এমসিকিউ ৪০ লিখিত ৪০         ক্ষমতায় যেতে ওঁৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস ॥ ওবায়দুল কাদের         করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯         দিল্লির তাপমাত্রা আরও নামলো         শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করতে কমিটি গঠন         শিক্ষার্থী সাওদা হত্যা ॥ রাসেলের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন         শেখ হাসিনার বহরে হামলা মামলার আদেশ কাল