মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৩০০ কোটি ডলার দেবে গোল্ডম্যান স্যাকস

৩০০ কোটি ডলার দেবে গোল্ডম্যান স্যাকস
  • *ওয়ানএমডিবি কেলেঙ্কারি

অনলাইন ডেস্ক ॥ মালয়েশিয়ার ওয়ানএমডিবি দুর্নীতি কেলেঙ্কারিতে নিজেদের ভূমিকার জন্য প্রায় ৩০০ কোটি ডলার দিতে রাজি হয়েছে গোল্ডম্যান স্যাকস। বৃহস্পতিবার কোম্পানিটির মালয়েশীয় প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের আদালতে স্বীকার করেছে, রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিলের জন্য অর্থ সংগ্রহের কাজ পেতে ১০০ কোটি ডলারের বেশি ঘুষ দেওয়ার কথা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

মার্কিন কর্মকর্তারা বলছেন, রেকর্ড পরিমাণ অর্থের এই সমঝোতা প্রমাণ করে বড় ধরনের দুর্নীতিতে গোল্ডম্যানের কেন্দ্রীয় ভূমিকা।

গোল্ডম্যান স্বীকার করেছে, তারা ব্যর্থ হয়েছে এবং ঘটনাটি প্রাতিষ্ঠানিক ব্যর্থতা বলে স্বীকার করেছে।

সব মিলিয়ে বিনিয়োগ ব্যাংকটিতে শাস্তি হিসেবে ৫০০ কোটি ডলার পরিশোধ করতে হবে। যা ২০১৯ সালের আয়ের দুই-তৃতীয়াংশ। এসব জরিমানা যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে দিতে হবে।

২০০৯ সালে মালয়েশিয়ায় নতুন অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নের জন্য ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বেরহাদ (ওয়ানএমডিবি) তহবিলটি গঠন করা হয়। তৎকালীন প্রধানমন্ত্রী নাজিব রাজাক ছিলেন এর প্রতিষ্ঠাতা। ২০১৫ সালে ব্যাংক ও শেয়ারহোল্ডারদের পাওনা পরিশোধে ব্যর্থতার কারণে এই তহবিলের কর্মকাণ্ড নিয়ে প্রশ্ন ওঠে। মালয়েশিয়া ও যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ অভিযোগ করে, এই তহবিল থেকে প্রায় চারে চারশ’ কোটি মার্কিন ডলার অবৈধভাবে আত্মসাৎ করা হয়েছে আর ব্যক্তিগত হিসাবে তা হস্তান্তর করা হয়েছে। এসব অর্থ বিলাসবহুল বাড়ি, বিমান, দামি চিত্রকর্ম কেনাসহ নানা বিলাসী কর্মকাণ্ডে ব্যয় করা হয়েছে।

মার্কিন বিচার বিভাগ বলছে, ওয়ানএমবিডি তহবিল থেকে ৪৫০ কোটি মার্কিন ডলার তছরুপ করা হয়েছে। এর বেশ কিছু অর্থ ব্যক্তিগত বিমান, প্রমোদতরী, পিকাসোর ছবি, গয়না ও সম্পত্তি কেনায় ব্যয় হয়েছে।

অর্থ কেলেঙ্কারির প্রথম মামলায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে দুর্নীতির দায়ে দোষী সাব্যস্ত করেছেন আদালত।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন