মঙ্গলবার ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকে তলব

তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকে তলব

অনলাইন ডেস্ক ॥ইরান আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করছে বলে ওয়াশিংটন যে দাবি করেছে তার প্রতিবাদ জানাতে তেহরানে নিযুক্ত সুইস রাষ্ট্রদূতকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) শেষ বেলায় তাকে তলব করা হয়। আমেরিকার সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্ক না থাকায় তেহরানে নিযুক্ত সুইস দূতাবাস এদেশে মার্কিন স্বার্থ দেখাশুনা করে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আমেরিকা বিষয় মহাপরিচালকের দপ্তরে সুইস রাষ্ট্রদূতকে ডেকে পাঠানো হয় বলে মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে জানিয়েছেন। তিনি বলেন, ইরান আমেরিকার এই বানোয়াট ও উদ্দেশ্যপ্রণোদিত দাবি প্রত্যাখ্যান করার পাশাপাশি ওয়াশিংটনকে একথা জানাতে চায় যে, দেশটির দুই প্রেসিডেন্ট প্রার্থীর কে হোয়াইট হাউজের দায়িত্ব পেল তা নিয়ে তেহরানের বিন্দুমাত্র মাথাব্যথা নেই।

খাতিবজাদে বলেন, দীর্ঘকাল ধরে অন্যান্য দেশের নির্বাচনসহ সব বিষয়ে হস্তক্ষেপ করার বদভ্যাস মার্কিন প্রশাসন ও গোয়েন্দা সংস্থাগুলোর রয়েছে। এবার এসব সংস্থা নিজেদের নির্বাচনে হস্তক্ষেপের নিজস্ব ভূত দেখতে পাচ্ছে। ইরানের এই মুখপাত্র বলেন, মার্কিন প্রশাসন নিঃসন্দেহে তাদের আসন্ন নির্বাচন নিয়ে এমন কোনো খেলা খেলতে যাচ্ছে যা ধরা পড়ার ভয়ে তারা আগেভাগে কথিত বিদেশি হস্তক্ষেপের অভিযোগ করে রাখল। তিনি এসব খেলা বাদ দিয়ে আন্তর্জাতিক অঙ্গনে একটি ‘সুস্থ ও স্বাভাবিক’ দেশের মতো আচরণ করার জন্য মার্কিন সরকারের প্রতি আহ্বান জানান।

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র্যাটক্লিফ গতকাল অভিযোগ করেছিলেন, আগামী ৩ নভেম্বর অনুষ্ঠেয় মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের ভোটারদের কিছু তথ্য হাতে পেয়েছে ইরান। এমনকি তিনি দাবি করেন, ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের সমর্থক ভোটারদের কাছে হুমকি দিয়ে ই-মেইল পাঠাচ্ছে তেহরান। তার দাবি, ট্রাম্পের সুনাম নষ্ট করতে এমনটি করা হচ্ছে।

জন র্যাটক্লিফ আরও দাবি করেছেন, ই-মেইলগুলো কট্টরপন্থী ট্রাম্প সমর্থক একটি গ্রুপের কাছ থেকে পাঠানো হয়েছে বলে দেখানো হয়েছে। অস্থিরতা উসকে দেওয়ার উদ্দেশ্যেই এগুলো পাঠানো হয়েছে বলে তিনি দাবি করেন।

শীর্ষ সংবাদ:
অপকর্ম থামছে না ॥ সহস্রাধিক অবৈধ বিদেশীর         আমরা আর দানের ওপর নির্ভরশীল নই         শঙ্কায় গার্মেন্টস খাত, রফতানি অর্ডার কমেছে ৩০ শতাংশ         কানাডার ‘বেগমপাড়ায়’ ২৮ বাড়ির বিষয়ে খোঁজ নিচ্ছে দুদক         স্বপ্নের বঙ্গবন্ধু টানেল নির্মাণ কাজ ৬০ ভাগ সম্পন্ন         পরাজয় মেনে নিতে ট্রাম্পকে মিত্রদের অনুরোধ         করোনায় দেশে আরও ২৮ জনের মৃত্যু         ‘ভ্যাকসিন না পেলে শিক্ষা প্রতিষ্ঠান খোলা কঠিন’         মনির ২৫ এ্যাকাউন্টে ৯৩০ কোটি টাকা লেনদেন করেছে         রাস্তার মোড়ে মোড়ে বসানো ট্যাঙ্কে আর পানি দেয় না ওয়াসা         প্রাইমারীতেও অটো প্রমোশন, থাকছে একই রোল নম্বর         সাগরে নিম্নচাপ সৃষ্টি, ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে আজ         শপিংমল থেকে ফুটপাথে শীতের কাপড়ের পসরা         জাতীয় নদী রক্ষা কমিশন কার্যকর করতে আইন কমিশনের সুপারিশ         ‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন