সোমবার ৯ অগ্রহায়ণ ১৪২৭, ২৩ নভেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভোঁতা অস্ত্রের আঘাতেই রায়হানের মৃত্যু হয়েছে

  • সমালোচনার মুখে এসএমপি কমিশনার বদলি

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ রায়হানের শরীরে অনেক আঘাতের চিহ্ন পাওয়া গেছে। তাকে প্রচণ্ড মারধর করা হয়েছে। ভোঁতা অস্ত্রের আঘাতের কারণেই রায়হানের মৃত্যু হয়েছে।

সিলেটে পুলিশের নির্যাতনে নিহত রায়হান আহমদের দ্বিতীয় দফার ময়নাতদন্ত রিপোর্ট পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কাছে হস্তান্তর করেছে ওসমানী মেডিক্যালের ফরেনসিক বিভাগ। বৃহস্পতিবার দুপুরে রিপোর্টটি মামলার তদন্ত কর্মকর্তা পুলিশ পরিদর্শক মুহিদুল ইসলামের কাছে হস্তান্তর করা হয়। বিষয়টি নিশ্চিত করেন সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালের ফরেনসিক বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ শামসুল ইসলাম। তিনি বলেন, নিহত রায়হানের প্রথম দফা ময়নাতদেন্তর রিপোর্টের সঙ্গে দ্বিতীয় দফার রিপোর্টটির মিল রয়েছে। ভোঁতা অস্ত্রের আঘাতের কারণেই রায়হানের মৃত্যু হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই সিলেটের পুলিশ পরিদর্শক মুহিদুল ইসলাম বলেন, ওসমানী মেডিক্যাল থেকে রায়হানের দ্বিতীয় দফা ময়নাতদন্ত রিপোর্ট আমরা পেয়েছি। এই রিপোর্টটি প্রাথমিক রিপোর্ট। এর আগে পুনরায় ময়নাতদন্তের জন্য রায়হানের মরদেহ কবর থেকে উত্তোলনের আবেদন করেছিলেন মামলার তদন্তকারী কর্মকর্তা কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) আব্দুল বাতেন। তার আবেদনের প্রেক্ষিতেই রায়হান আহমদের মরদেহ কবর থেকে তোলার অনুমতি দেয় জেলা প্রশাসক। এর আগে গত ১১ অক্টোবর রায়হানের মৃত্যুর পর প্রথম ময়নাতদন্তের প্রতিবেদন ১৫ অক্টোবর পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কাছে হস্তান্তর করে ফরেনসিক বিভাগ। একইদিন রায়হানের দ্বিতীয় ময়নাতদন্ত সম্পন্ন করে ফরেনসিক বিভাগ। যে প্রতিবেদন বৃহস্পতিবার পিবিআইর কাছে হস্তান্তর করা হলো। এদিকে প্রথম ময়নাতদন্তের প্রতিবেদন পিবিআইর কাছে হস্তান্তর শেষে ডাঃ শামসুল ইসলাম জানিয়েছিলেন, রায়হানের শরীরে অনেক আঘাতের চিহ্ন পাওয়া গেছে। তাকে প্রচ- মারধর করা হয়েছে। এসব কারণেই তার মৃত্যু হতে পারে।

সমালোচনার মুখে এসএমপি কমিশনার বদলি ॥ বন্দরবাজার ফাঁড়িতে পুলিশী নির্যাতনে রায়হান আহমদের মৃত্যুর ঘটনাকে কেন্দ্র করে দেশ-বিদেশে নিন্দা সমালোচনার ঝড় বইছে। সেই সমালোচনায় মহানগর পুলিশের উর্ধতন কর্মকর্তাদের নামও আসছে। রায়হানের মৃত্যুর ঘটনায় এসএমপি কর্মকর্তাদের দায় এড়ানোর সুযোগ নেই বলে স্থানীয় এবং জাতীয় গণমাধ্যমেও প্রকাশ হয় একাধিক প্রতিবেদন- মন্তব্য প্রতিবেদন। এসব আলোচনা-সমালোচনার মুখে বৃহস্পতিবার এসএমপি কমিশনার গোলাম কিবরিয়া পিপিএমকে বদলি করা হয়েছে।

প্রতিবেদন আগামী সোমবার ॥ রায়হান আহমদ হত্যার ঘটনায় পুলিশ সদর দফতরের গঠিত টিমের তদন্ত প্রতিবেদন আগামী সোমবার দাখিল করা হবে। বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন এ টিমের প্রধান, পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক (এআইজি-ক্রাইম এ্যানালাইসিস বিভিাগ) মুহাম্মদ আয়ুব। এ টিম সিলেটে কাজ শেষ করে গত বুধবার ঢাকায় চলে গেছে। এর আগে গত মঙ্গলবার এআইজি মুহাম্মদ আয়ুবের নেতৃত্বে পুলিশ সদর দফতর গঠিত তদন্ত কমিটির সদস্যরা সিলেটে আসেন এবং রাত ৮টার দিকে রায়হানের বাড়িতে যান।

পিবিআইর তদন্তে রায়হানের পরিবার আশাবাদী ॥ রায়হান হত্যা মামলায় পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)-এর তদন্ত কাজ ‘পজিটিভ’ (ইতিবাচক) হিসেবে দেখছেন তার পরিবার ও এলাকাবাসী। তদন্ত কাজে ধীরগতি হলেও এখন পর্যন্ত পিবিআইর তদন্ত কাজ নিয়ে আশাবাদী তারা।

শীর্ষ সংবাদ:
‘হাসিনা-মোদি ভার্চুয়াল বৈঠকে ৪টি সমঝোতা স্মারক স্বাক্ষর হতে পারে’         আগামী ৪ বছরের মধ্যে রাজধানীর বৈদ্যুতিক তার ভূগর্ভস্থ করা হবে         বিনামূল্যে করোনার ভ্যাকসিন পাবে জনগণ : ত্রাণ প্রতিমন্ত্রী         ফ্রিল্যান্সাররা ‘ভার্চুয়াল আইডি কার্ড’ পাচ্ছেন বুধবার থেকে         বৈদেশিক সাহায্যের প্যাটার্নে আমুল পরিবর্তন         ১২৩ সেনা সদস্য শান্তিকালীন পদক পেলেন         প্রাথমিক শিক্ষার্থীদের নিজ বিদ্যালয়ে মূল্যায়ন         সৌদিতে নেতানিয়াহুর সঙ্গে যুবরাজের গোপনে বৈঠক         কানাডায় সরকারি কর্মকর্তাদের বাড়ির তালিকা চেয়েছে দুদক         মাস্ক না পরলে বাড়ছে জরিমানা, কঠোর হচ্ছে সরকার : মন্ত্রিপরিষদ সচিব         রানা প্লাজার রানার জামিন স্থগিত         বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ঔদ্ধত্যপূর্ণ মন্তব্য ক্ষমার অযোগ্য॥ ওয়ার্কার্স পার্টি         বিভাগীয় শহরে ঢাবি ভর্তি পরীক্ষা, এমসিকিউ ৪০ লিখিত ৪০         ক্ষমতায় যেতে ওঁৎ পেতে থাকা বিএনপির জন্মগত অভ্যাস ॥ ওবায়দুল কাদের         করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ২৮, শনাক্ত ২৪১৯         দিল্লির তাপমাত্রা আরও নামলো         শহীদ বুদ্ধিজীবীদের তালিকা করতে কমিটি গঠন         শিক্ষার্থী সাওদা হত্যা ॥ রাসেলের মৃত্যুদণ্ড কমিয়ে যাবজ্জীবন         শেখ হাসিনার বহরে হামলা মামলার আদেশ কাল