শনিবার ৯ কার্তিক ১৪২৭, ২৪ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তিন ঘণ্টা পর মুক্ত নর্থ সাউথের ভিসি

তিন ঘণ্টা পর মুক্ত নর্থ সাউথের ভিসি

অনলাইন রিপোর্টার ॥ তিন ঘণ্টা ধরে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ রাখার পর আজকের মতো আন্দোলন স্থগিত করেছেন শিক্ষার্থীরা। সোমবার সকাল সাড়ে ১০টায় আবারও আন্দোলনে নামার ঘোষণা দেন তারা।

ছয় দফা দাবি আদায়ে রবিবার সকালে অবস্থান কর্মসূচির পর বিকেলে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের সব গেট বন্ধ করে রাখেন আন্দোলনকারীরা। এতে অবরুদ্ধ হয়ে পড়েন ভিসিসহ বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা। পরে সন্ধ্যা সাড়ে ৭টায় আন্দোলন স্থগিত করে বাড়ি ফিরে যান তারা।

আন্দোলনকারীরা জানান, করোনা পরিস্থিতির মধ্যে প্রায় সবাই আর্থিক সংকটে রয়েছেন। এ কারণে শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে গত সেমিস্টারে ২০ শতাংশ টিউশন ফি মওকুফ করে নর্থ সাউথ কর্তৃপক্ষ।

বর্তমানে করোনা পরিস্থিতি আরও তীব্রতর হওয়ার আশঙ্কা শুরু হলে কোনো নোটিশ ছাড়াই এ সুবিধা বাতিল করে কর্তৃপক্ষ। বিষয়টি নিয়ে একাধিকবার নানা মাধ্যমে যোগাযোগের চেষ্টা করা হলেও কোনো সাড়া দেয়নি কর্তৃপক্ষ। বাধ্য হয়ে তারা আন্দোলনে নেমেছেন।

শিক্ষার্থীরা বলেন, আমরা ছয় দফা দাবি আদায়ে সকাল থেকে আন্দোলন চালিয়ে যাচ্ছি। বিকেলে শিক্ষার্থীদের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ভিসি স্যারের সঙ্গে সাক্ষাৎ করলে দাবি মেনে নেয়া সম্ভব নয় বলে জানান। বাধ্য হয়ে তাই ভিসিসহ শিক্ষক-কর্মকর্তাদের অবরুদ্ধ করে রাখা হয়।

তারা জানান, আগামীকাল সকাল সাড়ে ১০টা থেকে আবারও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান নেবেন। বিকেল পর্যন্ত তারা সেখানে অবস্থান করবেন। এ সময়ের মধ্যে দাবি মেনে না নেয়া হলে সন্ধ্যায় সব গেটে অবস্থান নিয়ে অবরুদ্ধ করে দেয়া হবে।

আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, বিশ্ববিদ্যালয়ের ভিসিসহ কর্মকর্তা-কর্মচারীদের অবরুদ্ধ করার পর এক অনুষদ সদস্য নানাভাবে বোঝানোর চেষ্টা করেন। তার মিথ্যা আশ্বাস আমরা মেনে নেইনি। উপাচার্য এসে সুনির্দিষ্টভাবে দাবি পূরণের আশ্বাস দিলে আমরা আন্দোলন থেকে সরে যাব।

শিক্ষার্থীদের দাবির মধ্যে রয়েছে- ২০ শতাংশ টিউশন ফি ওয়েভার, কোটা এবং ফলাফলের ওপর প্রাপ্ত ওয়েভারের সঙ্গে অতিরিক্ত ২০ শতাংশ যুক্ত, অর্থনৈতিক সমস্যাগ্রস্ত শিক্ষার্থীদের শতভাগ ওয়েভার প্রদান, সেমিস্টার ফির সঙ্গে অতিরিক্ত অর্থ আদায় না করা এবং শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের বেতন পরিশোধের ব্যবস্থা করা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪২৫৪৯৩৮৩
আক্রান্ত
৩৯৭৫০৭
সুস্থ
৩১৪৫৬২৭৯
সুস্থ
৩১৩৫৬৩
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অভয়ারণ্যে ডলফিন বেড়েছে ৫৫ শতাংশ         নিরাপদ সড়ক নিশ্চিত করতে চালু করা হয়েছে রোড সেফটি অডিট ॥ সেতুমন্ত্রী         দুর্বল হয়ে লঘুচাপে পরিণত নিম্নচাপ, নামল সতর্ক সংকেত         সেবাই জনপ্রতিনিধিদের মূল উদ্দেশ্য হওয়া উচিত ॥ শিক্ষামন্ত্রী         ডিএসসিসি ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের উন্নয়ন অংশীদার ছিল, আছে ও থাকবে : মেয়র তাপস         আবিষ্কারের সঙ্গে সঙ্গে দেশের সকল মানুষকে করোনার টিকা দেয়া হবে ॥ অর্থমন্ত্রী         ফাঁড়িতে রায়হানের মৃত্যু ॥ আরেক পুলিশ সদস্য গ্রেফতার         আগামীকাল থেকে ফিরতে পারেন সেন্টমার্টিনের পর্যটকরা         গাজীপুরে ফায়ার সার্ভিসের দুটি মডার্ন স্টেশনের ভিত্তিপ্রস্তর স্থাপন         শীতকালে করোনায় আমেরিকায় ভয়াবহ অবস্থা হবে ॥ গবেষণা         আগুনমুখায় স্পিডবোট ডুবিতে নিখোঁজ ৫ জনেরই লাশ উদ্ধার         ভারত-চীন সীমান্ত পরিস্থিতি নিয়ে আলোচনা হবে: যুক্তরাষ্ট্র         রেমডেসিভিয়ারকে সম্পূর্ণ ছাড়পত্র দিল ট্রাম্প প্রশাসন         নির্বাচিত হলে বিনামূল্যে ভ্যাকসিন দেবেন বাইডেন