রবিবার ১০ কার্তিক ১৪২৭, ২৫ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এমবাপে আলোয় উজ্জ্বল পিএসজি

এমবাপে আলোয় উজ্জ্বল পিএসজি
  • ফরাসী তারকার জোড়া গোলে বিধ্বস্ত নাইমস

স্পোর্টস রিপোর্টার ॥ ফ্রেঞ্চ লীগ ওয়ানে বড় জয় পেয়েছে প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। শুক্রবার তারা ৪-০ গোলে বিধ্বস্ত করেছেন ম্যাচের শুরুতেই ১০ জনের দলে পরিণত হওয়া নাইমসকে। এই ম্যাচে জোড়া গোল করেছেন পিএসজির ফরাসী তারকা কিলিয়ান এমবাপে। এছাড়া নাইমসের বিপক্ষে বাকি দুটি গোল করেছেন ফ্লোরেঞ্জি এবং সারাবিয়া। এই জয়ের ফলে ফ্রেঞ্চ লীগ ওয়ানের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে এসেছে থমাস টাচেলের দল। অন্যদিকে দিনের আরেক ম্যাচে দিজনের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে রেনেস। যার ফলে শীর্ষে থেকে লীগ টেবিলের দুইয়ে নেমে গেছে তারা।

নিজেদের মাঠ স্তাদে দি কস্টিয়ারেসে এদিন পিএসজিকে স্বাগত জানায় নাইমস। কিন্তু দুর্ভাগ্য স্বাগতিকদের। ম্যাচ শুরুর ১২ মিনিটেই সেন্টারব্যাক লোয়িক লান্দ্রে লালকার্ড দেখে মাঠ ত্যাগ করে। যার ফলে ম্যাচের বাকিটা সময় ১০জন নিয়েই খেলতে হয় তাদের। সেই সুযোগেই চার গোল দিয়ে বসে স্বাগতিকদের। সেইসঙ্গে টানা পাঁচ ম্যাচে জয় তুলে নেয় থমাস টাচেলের শিষ্যরা। নতুন চুক্তিভুক্ত মোয়েস কিন এবং রাফিনহার এদিন পিএসজির জার্সিতে অভিষেক ঘটে। তবে আন্তর্জাতিক বিরতির কারণে বেশ কয়েকজন খেলোয়াড় মূল দলে অনুপস্থিত ছিলেন। আর মাত্র চারদিন পর চ্যাম্পিয়ন্স লীগের প্রথম ম্যাচ খেলতে নামবে পিএসজি। যেখানে তাদের প্রতিপক্ষ শক্তিশালী ম্যানচেস্টার ইউনাইটেড। প্যারিস জায়ান্টদের জন্য তাই এই ম্যাচটা ছিল বেশ গুরুত্বপূর্ণ।

যদিওবা ব্রাজিলের হয়ে পেরুর বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে হ্যাটট্রিক করা নেইমার এদিন দলে ছিলেন না। তবে সেই অভাবটা মোটেও বুঝতে দেননি কিলিয়ান এমবাপে। জাগ্রেবে নেশন্স লীগে সপ্তাহের মাঝামাঝিতে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফ্রান্সের জয়সূচক গোলটি করেছিলেন যিনি। সেই ম্যাচের মাত্র তিনদিন পরই মাঠে নেমে যান এমবাপে। আর মাঠে নেমেই টানা দ্বিতীয় ম্যাচে গোল পেলেন ফরাসী তারকা। প্রথমার্ধের ১০ মিনিটে ইনজুরির কারণে মাঠ ত্যাগ করেন পিএসজির আর্জেন্টাইন মিডফিল্ডার লিনাদ্রো পারেদেস। বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডর আর বলিভিয়ার বিপক্ষে জয়ের ম্যাচ দুটিতেই এই মিডফিল্ডার আর্জেন্টাইন জার্সি গায়ে মূল দলে খেলতে নেমেছিলেন। তার মিনিটখানিক পরই রাফিনহাকে বাজেভাবে ফাউলের অপরাধে লালকার্ড দেখে মাঠের বাইরে চলে যান লান্দ্রে। কোভিড-১৯ পরীক্ষায় নেগেটিভ হয়ে পারেদেসের বদলি হিসেবে মাঠে নেমেছিলেন এ্যান্ডার হেরেরা। তার বেশ কয়েকটি শট নাইমস গোলরক্ষক ব্যাপ্তিস্তে রেনেত রুখে দেন দারুণভাবে।

কিন্তু রাফিনহার সহায়তায় ৩২ মিনিটে রেনেতের এগিয়ে আসার সুযোগ পুরোপুরি কাজে লাগিয়ে লীগে নিজের তৃতীয় গোল তুলে নেন কিলিয়ান এমবাপে। এভারটন থেকে ধারে খেলতে আসা কিন ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেলেও রেনেতের কল্যাণে ব্যর্থ হন। এরপর ইদ্রিসা গুয়ে আর ফ্লোরেঞ্জিকে হতাশ করেন স্বাগতিক গোলরক্ষক। দ্বিতীয়ার্ধে ফ্লোরেঞ্জি দুটি শট পোস্টে লাগান। এর মধ্যে একটি ছিল ভলি আর একটি হেডে। কিন্তু এই ইতালিয়ান ডিফেন্ডারের হাত ধরেই শেষ পর্যন্ত ৭৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে পিএসজি। ৮৩ মিনিটে এমবাপে আরও একটি দুর্দান্ত প্রচেষ্টায় নিজের দ্বিতীয় গোল পূরণ করার পর সারাবিয়া নাইমস রক্ষণভাগকে ফাঁকি দিয়ে দলের হয়ে চতুর্থ গোলটি করেন।

এই জয়ের পর দারুণ খুশি পিএসজির কোচ। বিশেষ করে কিলিয়ান এমবাপের পারফর্মেন্সে সন্তুষ্ট তিনি। ম্যাচের শেষে থমাস টাচেল বলেন, ‘আমি কিলিয়ানের সঙ্গে কথা বলেছি। সে আমাকে জানিয়েছে সুস্থ বোধ করছে এবং খেলার জন্য পুরোপুরি প্রস্তুত। সে এমন একজন খেলোয়াড় যে সবসময়ই ম্যাচে পার্থক্য গড়ে দেয়। এই ম্যাচেও তার ব্যতিক্রম ছিল না।’

এই মৌসুমের শুরু থেকেই দুর্দান্ত ফর্মে কিলিয়ান এমবাপে। এখন পর্যন্ত চার ম্যাচ খেলে চার গোল করেন তিনি। সেইসঙ্গে সতীর্থদের দিয়ে সমান ৪ গোল করাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন এমবাপে। এই ম্যাচে নিজের প্রথম গোলটি উৎসর্গ করেন ৮ বছর বয়সী পিএসজির ভক্ত লুকাসকে। যে ক্যান্সারের সঙ্গে লড়াই করছে। এই গোলের পর ভেতরের জার্সি উন্মুক্ত করেন এমবাপে। যেখানে লেখা, ‘সাহসী হও লুকাস, আমি তোমার সঙ্গে আছি।’ এর আগের ম্যাচে শুক্রবার তলানির দল দিজনের সঙ্গে ১-১ গোলে ড্র করে এবারের লীগ ওয়ান মৌসুমে অপরাজিত থাকার রেকর্ড ধরে রেখেছে রেনে।

শীর্ষ সংবাদ:
শহরের সুবিধা গ্রামেই ॥ বাস্তবায়ন করা হচ্ছে স্বয়ংসম্পূর্ণ গ্রাম প্রকল্প         নিম্নচাপের প্রভাব কেটে গেছে বৃষ্টিও কমছে         বিশ্বব্যাংকের কাছে চার হাজার ২৫০ কোটি টাকা চাওয়া হয়েছে         চলে গেলেন প্রথিতযশা আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক         জাল টাকা ও ডলার চক্রের হোতাসহ ৭ জন গ্রেফতার         নিরাপদ সড়ক গড়ে তোলা সরকারের অগ্রাধিকার         পি কে হালদারকে আটকে ব্যতিব্যস্ত ইমিগ্রেশন         দেশে করোনায় শনাক্তের হার দশ শতাংশের নিচে         বেহাল দশা কাটাতে পারছে না বিএনপি         ইন্টারনেট এ্যাবিউজ ॥ বিপথে যাচ্ছে কিশোররা         রায়হান হত্যায় জড়িত কনস্টেবল হারুন ৫ দিনের রিমান্ডে         দেশে খাদ্য ঘাটতি দেখা দেবে না ॥ কৃষিমন্ত্রী         বাণিজ্যিক ভবনের ছাদে সৌর প্যানেলে ৭০ ভাগ বিল সাশ্রয় হতে পারে         রোহিঙ্গা সংকট নিরসনে জাতিসংঘের দৃঢ় ভূমিকা চান প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে ১৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১০৯৪         বনানীতে স্ত্রীর পাশে চিরনিদ্রায় শায়িত রফিক-উল হক         দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় ব্যারিস্টার রফিক-উল হকের অবদান অনস্বীকার্য় ॥ রাষ্ট্রপতি         ব্যারিস্টার রফিক-উল হকের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         করোনায় পুলিশের কার্যক্রম প্রশংসনীয় ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         ৩৬০০ কোটি টাকা পাচারকারী পিকে হালদার দেশে ফিরছেন না