মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গর্ভাবস্থায় চুলের বিশেষ যত্ন

গর্ভাবস্থায় চুলের বিশেষ যত্ন

অনলাইন রিপোর্টার ॥ মাতৃত্ব যেকোনো নারীর কাছেই শ্রেষ্ঠ উপহার। নারী জীবনের পরিপূর্ণতা দেয় মাতৃত্বের স্বাদ। এই সময় শারীরিক এবং মানসিক নানা পরিবর্তন দেখা দেয়।

এজন্য নিজের প্রতি খেয়াল রাখতে হয় একটু বেশি। তবে অনেক সময় এই পরিবর্তন মানতে পারেন না অনেকেই। মানসিক অবসাদ ঘিরে ধরে। এতে করে দেখা দেয় ত্বক, চুলের নানা সমস্যা। বিশেষ করে গর্ভাবস্থায় চুলের সমস্যা দেখা দেয় সবচেয়ে বেশি।

চুল দুর্বল হয়ে যায় এবং অকারণে খুব বেশি ঝরে পড়তে শুরু করে। শুরু থেকেই যদি ব্যবস্থা না নেয়া হয় তা হলে ফল আরো খারাপ হতে পারে। কীভাবে এই সময়ে চুলের যত্ন নেবেন জেনে নিন-

> প্রথমেই যেটা আপনার অবশ্যই করণীয় তা হচ্ছে, মানসিক দুশ্চিন্তা বাদ দেয়া। এছাড়াও সুষম খাবার এবং বেশি করে পানি পান করুন।

> ঘন ঘন চুল ধোবেন না। গর্ভধারণের আগে যদি এই অভ্যাসটা থেকে থাকে তাহলে তা এখনই বদলে ফেলুন। এই সময়ে চুলের গোড়া খুবই দুর্বল হয়ে পড়ে। সপ্তাহে তিনবার সালফেটমুক্ত শ্যাম্পু এবং কন্ডিশনার দিয়ে পুরো চুল ধুয়ে ফেলুন।

> চুলের গোড়া যেহেতু এই সময়ে খুবই দুর্বল হয়ে যায়, তাই শক্ত করে চুল বাঁধবেন না। লক্ষ্য রাখবেন কোনোভাবেই যেন চুলে খুব বেশি টান না পড়ে।

> ভিটামিন সি, ডি এবং জিঙ্ক চুল পড়া কমায়। এগুলো ছাড়াও ভিটামিন ই এবং বায়োটিন সমৃদ্ধ খাবার নিজের ডায়েটে রাখুন।

> কালার, কার্লিং, প্রেসিং কোনো ধরনের ট্রিটমেন্ট এই সময় পার্লারে না করানোই ভালো। একান্তই প্রয়োজন হলে হার্বাল কোনো ট্রিটমেন্ট করাতে পারেন।

> ডিমের সাদা অংশ, অলিভ অয়েল মিশিয়ে বাড়িতে বানিয়ে নিন হেয়ার মাস্ক। সারা রাত ভিজিয়ে রাখা মেথির পানি দিয়েও চুল ধুতে পারেন।

> আপনার পছন্দের তেল দিয়েও খুব হালকাভাবে ম্যাসাজ করতে পারেন চুলে। এতে রক্ত সঞ্চালন ভালো হয়। চুলের বৃদ্ধি ভালো হয়।

> প্রতিদিন চুল চিরুনি দিয়ে আঁচড়ে ফেলুন। কোনোভাবেই যেন জট না পড়ে। অনেক সময় এই জট স্থায়ী হয়ে যায়।

শীর্ষ সংবাদ:
সিনহা হত্যা মামলার বৈধতা চ্যালেঞ্জ॥ পরবর্তী শুনানি ১০ নবেম্বর         বাংলাদেশের ইতিহাসে এমন ব্যর্থ বিরোধীদল আর কেউ দেখেনি ॥ সেতুমন্ত্রী         সম্রাটের বিরুদ্ধে অস্ত্র ও মাদক মামলায় চার্জ গঠনের দিন ধার্য         অনির্দিষ্টকালের ধর্মঘটে পণ্যবাহী নৌযান শ্রমিকরা         নাইকো দুর্নীতির মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২৪ নবেম্বর         কুমিল্লায় ভোটকেন্দ্রে সংঘর্ষ, গাড়ি ভাঙচুর         ফেব্রুয়ারির মধ্যে করোনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন ‘৫০% ভারতীয়’         ‘টেকসই উন্নয়নে মানসিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে’         বিশেষজ্ঞ ফাউচির কথা শুনলে ৫ লাখ লোকের মৃত্যু হত ॥ ট্রাম্প         আলাস্কায় ৭.৫ মাত্রার ভূমিকম্প, সুনামির আশঙ্কায় সতর্কতা জারি         রাখাইনে সু চির দলের তিন প্রার্থীকে অপহরণ         মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু ফাদার রিগনের ৩য় মৃত্যু বার্ষিকী পালিত         স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে