সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

জিনোম সম্পাদনার কৌশল উদ্ভাবন করে রসায়নে নোবেল দুই নারীর

জিনোম সম্পাদনার কৌশল উদ্ভাবন করে রসায়নে নোবেল দুই নারীর

জনকণ্ঠ ডেস্ক ॥ জিন প্রকৌশলের মাধ্যমে ডিএনএ সম্পাদনার ‘সূক্ষ্মতম’ কৌশল উদ্ভাবনের স্বীকৃতিতে চলতি বছর রসায়নে নোবেল পেয়েছেন দুই নারী বিজ্ঞানী। সুইডেনের রাজধানী স্টকহোমে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেসের মহাসচিব গোরান হ্যানসন বুধবার এ পুরস্কারের জন্য ফ্রান্সের গবেষক ইমানুয়েল কার্পেন্টার (৫১) এবং যুক্তরাষ্ট্রের জেনিফার এ ডোডনার (৫৬) নাম ঘোষণা করে। খবর নিউইয়র্ক টাইমস ও সিএনএনের।

নোবেল কমিটি বলেছে, এ দুই গবেষকের উদ্ভাবিত সিআরআইএসপিআর-সিএএস ৯ পদ্ধতি নিখুঁতভাবে জিনোম সম্পাদনার কৌশলের কাজটি সম্ভব করেছে, যার পথ ধরে ক্যান্সারের চিকিৎসায় নতুন পদ্ধতি তৈরি হচ্ছে, আশা জাগছে জন্মসূত্রে পাওয়া বিভিন্ন রোগ নিরাময়ের। তারা জিন প্রযুক্তির সূক্ষ্ম সরঞ্জাম আবিষ্কার করেছেন। এটি সিআরআইএসপিআর/সিএএস ৯ জিন সম্পাদনা ব্যবস্থা। এর মাধ্যমে গবেষকরা নির্ভুলভাবে প্রাণী, উদ্ভিদ ও অণুজীবের ডিএনএ পরিবর্তন করতে সক্ষম। এই দু’জনের মধ্যে ফরাসী বিজ্ঞানী ইমানুয়েল জার্মানির রাজধানী বার্লিনের ম্যাক্স প্ল্যাঙ্ক ইউনিট ফর দ্য সায়েন্স অব প্যাথজেনসের শিক্ষক। অন্যদিকে জেনিফার ডোডনা আছেন যুক্তরাষ্ট্রের বার্কলির ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়াতে।

এবারের নোবেল পুরস্কারের এক কোটি সুইডিশ ক্রোনা ভাগ করে নেবেন কার্পেন্টার ও ডোডনা। রসায়নে ষষ্ঠ নারী হিসেবে নোবেল পেলেন তারা। তবে পুুরুষ সহকর্মী ছাড়া রসায়নে শুধু দুই নারীর যৌথভাবে নোবেল পুরস্কার পাওয়ার ঘটনা এটাই প্রথম। এ পর্যন্ত ১৮৩ জনকে রসায়নে নোবেল পুরস্কার দেয়া হয়েছে। ১৯১১ থেকে ২০০৯ সাল পর্যন্ত রসায়নে মাত্র চারজন নারী নোবেল জিতেছিলেন। সর্বশেষ ২০০৯ সালে ইসরাইলের আডা ই ওনাথকে ‘জীব কোষে অবস্থিত রাইবোজোমের গঠন ও ক্রিয়া’ নিয়ে কাজ করায় নোবেল দেয়া হয়েছিল। নোবেল কমিটি তাদের বিবৃতিতে বলেছে, জীবন-বিজ্ঞানের ওপর এই প্রযুক্তি বৈপ্লবিক প্রভাব ফেলেছে। এটি নতুন ক্যান্সার থেরাপিতে অবদান রাখছে। বংশগত রোগ চিকিৎসার যে স্বপ্ন বিজ্ঞানীরা দেখে আসছেন তাকে হয়ত বাস্তবে রূপ দেয়া যাবে এই প্রযুক্তির মাধ্যমে।

বৃহস্পতিবার আসবে সাহিত্যের নোবেল ঘোষণা করা হবে। এরপর শুক্রবার শান্তি এবং আগামী ১২ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো