বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারের আরও উন্নয়ন করা হবে ॥ অর্থমন্ত্রী

পুঁজিবাজারের আরও উন্নয়ন করা হবে ॥ অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারের উন্নয়ন করে সব সমস্যার সমাধান করা হবে বলে আশ্বাস দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, অন্যান্য সময়ের চেয়ে দেশের অর্থনীতি এখন অনেক শক্তিশালী। এই অবস্থা ধরে রাখতেই পুঁজিবাজার আরও উন্নয়ন করা হবে। অন্যদিকে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর বেসরকারী বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, অর্থনীতির জন্য পুঁজিবাজার অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আয়োজিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন। বিনিয়োগকারী সপ্তাহ চলবে ৫ থেকে ১১ অক্টোবর পর্যন্ত। অনুষ্ঠানে ‘বাংলাদেশের উন্নয়নে পুঁজিবাজারের ভূমিকা’ শীর্ষক আলোচনা হয়। অতিমারী করোনার কারণে এবারের উদ্বোধনী অনুষ্ঠান ডিজিটাল প্ল্যাটফর্মে উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনার ড. মিজানুর রহমান। বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-ইল-ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। একই অনুষ্ঠানের পুঁজিবাজার অর্থনীতির জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি প্রতিষ্ঠান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, বিদেশী বিনিয়োগ বাড়াতে পুঁজিবাজারকে শক্তিশালী করতে হবে। তিনি বলেন, আরও কী কী পণ্য বাজারে আনা যায় সেদিকে নজর দিতে হবে। মিউচুয়াল ফান্ডগুলোর অবস্থা ভাল না, ফান্ডের কাঠোমোগত পরিবর্তন করতে হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৮০-৯০ শতাংশ এবং ১০ শতাংশ সাধারণ বিনিয়োগকারী, তারা এমএফ অথবা বড় ব্রোকার দিয়ে লেনদেন করে। আইসিবি বাদ দিলে কোন ইনভেস্টমেন্ট ব্যাংক নেই। তিনি বলেন, ওয়ালটন নিয়ে শঙ্কিত বিনিয়োগকারীরা। এছাড়া বন্ড মার্কেট শুরু করতে এনবিআরের সহযোগিতা বাড়াতে হবে বলেও মন্তব্য করেন তিনি।

সিডিবিএল চেয়ারম্যান শেখ কবির হোসেন বলেছেন, পুঁজিবাজারের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য অডিটরকে আইনের আওতায় আনতে হবে। অডিটররা ঠিক হলেই আর্থিক প্রতিবেদন ঠিক হবে। আর আর্থিক প্রতিবেদন ঠিক থাকলেই বিনিয়োগকারীরা বিনিয়োগ করার আস্থা পাবে। তিনি বলেন, পুঁজিবাজার শক্তিশালী হলে অর্থনীতি শক্তিশালী হবে। আর পুঁজিবাজার স্বচ্ছতা আনতে অডিটরকে জবাবদিহিতার আওতায় আনার কোন বিকল্প নেই।

তালিকাভুক্ত কোম্পানিগুলোর এ্যাসোসিয়েশনের সভাপতি আজম জে চৌধুরী বলেছেন, বড় বড় প্রকল্পগুলো বাস্তবায়নের জন্য অর্থের উৎস হতে পারে পুঁজিবাজার।

শীর্ষ সংবাদ:
নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         নতুন সচিব ৮ মন্ত্রণালয়ে         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         ঢাকার শীর্ষ সন্ত্রাসী রোজেন বাহিনীর সেকেন্ড-ইন কমান্ড গ্রেফতার         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি