বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রবারণার ফানুসে বর্ণিল চট্টগ্রামের আকাশ

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ করোনাভাইরাসের কারণে সীমাবদ্ধতা থাকলেও আকাশে উড়েছে প্রবারণার ফানুস। তবে এবার সব কিছু করতে হয়েছে স্বাস্থ্যবিধি মেনে। চট্টগ্রামে বৌদ্ধ ধর্মাবলম্বীরা বরাবরের মত মেতে উঠে প্রবারণা পূর্ণিমার উৎসবে। আকাশে ছাড়া হয় শত শত ফানুস। বর্ণিল কাগজে তৈরি এসব ফানুসের আলোয় আলোকিত হয় সন্ধ্যার আকাশ।

বৃহস্পতিবার নগরীর ডিসি হিল সংলগ্ন বৌদ্ধ বিহারে জড়ো হয় হাজারো বৌদ্ধ ধর্মাবলম্বী। সন্ধ্যার পর শুরু হয় ফানুস উড়ানো। করোনার কারণে এবারের প্রবারণা পূর্ণিমার উৎসবে ছিল কিছুটা ভিন্নতা। ফানুসের গায়ে লেখা হয় ‘কোভিড-১৯’ এবং নানা ধরনের শান্তির বাণী। ধর্ম বর্ণ নির্বিশেষে প্রচুর ভিড় হয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের এ উৎসব দেখতে।

সিএমপির পক্ষ থেকে শৃঙ্খলা রক্ষায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়। নিরাপত্তা বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয় বিভিন্ন পয়েন্টে। বৌদ্ধ বিহার ঘিরে ছিল কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা। মোমিন রোড থেকে লাভলেইন এবং এনায়েত বাজার পর্যন্ত সড়কগুলোতে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত ছিল প্রবারণা উৎসব। উপস্থিত মানুষ মুগ্ধচিত্তে উপভোগ করেছে পূর্ণিমার আনন্দ। কোন ধরনের বিশৃঙ্খল পরিস্থিতির সৃষ্টি হয়নি। তবে ওই এলাকা ঘিরে আশপাশের সড়কে সৃষ্টি হয় যানজট। রাত ৮টার পর থেকেই পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করে। প্রবারণা পূর্ণিমা উপলক্ষে বৌদ্ধ মন্দিরে ছিল উৎসব আয়োজন। সেখানে অনুষ্ঠিত হয় প্রার্থনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। তবে সব কিছুকে ছাপিয়ে যায় প্রদীপ প্রজ¦ালন ও ফানুস উড়ানো।

শীর্ষ সংবাদ:
আগাম ভোট দিলেন জো বাইডেন         সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৩ জনের, নতুন শনাক্ত ১৪৯৩