বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গাইবান্ধায় ভূমি জলমহাল ও কৃষকদের অবস্থা শীর্ষক সেমিনার

গাইবান্ধায় ভূমি জলমহাল ও কৃষকদের অবস্থা শীর্ষক সেমিনার

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা ॥ গবেষণালব্ধ ফলাফল ভিত্তিক গাইবান্ধায় ভূমি জলমহাল ও কৃষকদের শীর্ষক এক সেমিনার আজ রবিবার স্থানীয় পাবলিক লাইব্রেরী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। সেমিনারে বিশিষ্ট অর্থনীতিবিদ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবুল বারকাত প্রণীত বাংলাদেশের ভূমি আইনের বাস্তবায়ন সমস্যা শীর্ষক মূল গবেষণা পত্রটি পাঠ করেন গবেষণা টিমের সহযোগী গবেষক গাজী মো. সারওয়ার।

গাইবান্ধার ভূমিহীন সমিতি ও স্বেচ্ছাসেবী সংগঠন ‘নিজেরা করি’র উদ্যোগে এবং হিউম্যান ডেভলপমেন্ট রিসার্চ সেন্টার (এইচবিআরসি) এর সহযোগিতায় আয়োজিত এই সেমিনারটি অনুষ্ঠিত হয়। ‘নিজেরা করি’ রাজশাহী বিভাগীয় সংগঠক গৌতম দে এর সঞ্চালনায় সেমিনারে অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মো. মাসুদুর রহমান, জাতীয় কৃষক সমিতি কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, গাইবান্ধা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, অবলম্বন স্বাবলম্বী সংস্থার নির্বাহী পরিচালক প্রবীর চক্রবর্ত্তী, সাহেবগঞ্জ বাগদাফার্ম ভূমি পুনরুদ্ধার সংগ্রাম কমিটির ফিলিমন বাস্কে, সাঘাটা ভূমিহীন সমিতির সভাপতি জসিম উদ্দিন।

এছাড়া সেমিনারে উপস্থিত গাইবান্ধার পলাশবাড়ি, সাঘাটা, গাইবান্ধা সদর ও রংপুরের পীরগঞ্জ উপজেলার কৃষক ও মৎস্যজীবি সমিতির নেতৃবৃন্দসহ অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মোস্তাফিজুর রহমান, মাহফুজা আকতার, বিজিতার রাখড়ার ইব্রাহিম হোসেন, আব্দুল করিম, আব্দুল গফুর, শিউলী বেগম, সরওয়ার হোসেন প্রমুখ।

সেমিনারে বক্তারা উল্লেখ করেন, জনবান্ধব, নারী বান্ধব ও প্রান্তিক জনগোষ্ঠী বান্ধব ভূমি আইন বাস্তবায়নের সমস্যা সমূহ নিরসন করার উপর গুরুত্বারোপ করেন। এছাড়া সেমিনারে বক্তারা কৃষি খাস জমি ও কৃষি খাস জমি, জলমহাল, স্থাবর অস্থাবর জমি অধিগ্রহণ, হুকুম দখল এবং ভূমি ব্যবহার সংক্রান্ত আইনকে আরও জনকল্যাণমূলক করা এবং তা বাস্তবায়নের বাধা সমূহ অপসারণ করার উদ্যোগ গ্রহণ করতে পরামর্শ দেন।

শীর্ষ সংবাদ:
সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল         মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠিত না হলে দুর্নীতি বন্ধ হবে না ॥ বাদশা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ২৩ জনের, নতুন শনাক্ত ১৪৯৩         আজারবাইজান-আর্মেনিয়া সংঘাতে কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত