মঙ্গলবার ১২ কার্তিক ১৪২৭, ২৭ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা

করোনা টেস্টের রিপোর্ট নিয়ে দুশ্চিন্তায় প্রবাসীরা
  • ১ অক্টোবর বিমানের ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট চালু হচ্ছে

আজাদ সুলায়মান ॥ শুক্রবার দুপুর দুইটা। কাওরানবাজার সোনারগাঁও হোটেল সংলগ্ন সৌদি এয়ারলাইন্সের কাউন্টারের সামনে দাঁড়িয়ে ছিলেন কুমিল্লার রহমত আলী। ২৬ সেপ্টেম্বর সন্ধ্যার ফ্লাইটে সৌদি আরবের জেদ্দায় যাওয়ার জন্য নির্দিষ্ট টোকেন নিয়ে টিকেট কাটেন। নির্ধারিত মূল্য দিয়েই তিনি টিকেট ক্রয় করে আনন্দে আত্মহারা। তবে তিনি আছেন অনেকটা বেকায়দায়। করোনা টেস্টের রিপোর্ট এখনও হাতে পাননি। এই নিয়ে আছেন তিনি মহাদুশিচন্তায়। বগুড়ার আলী আহম্মেদ বিকেলে রিয়াদে যাওয়ার জন্য মতিঝিল বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কাউন্টার থেকে টিকেট নিয়েছেন। তিনিও করোনার রিপোর্ট এখনও হাতে পাননি। তাতেও তিনি মহাখুশি। তিনি আশা করছেন নির্দিষ্ট সময়ের মধ্যেই করোনার রিপোর্ট পেয়ে যাবেন। এই দুই জনের মতো কয়েক শ’ প্রবাসী টিকেটের জন্য টোকেন নিয়ে বসে আছেন। একদিকে তাদের মধ্যে আনন্দ অপরদিকে করোনার রিপোর্ট পাওয়া নিয়েও শঙ্কা কাজ করছে। এই জন্য তারা পররাষ্ট্র ও স্বাস্থ্যমন্ত্রণালয়ের হস্তক্ষেপ চেয়েছেন। আবার অনেককে টিকেটের জন্য সাউদিয়া ও বিমান অফিসের বাইরে অপেক্ষা করতে দেখা গেছে। সন্ধ্যা ৭টা পর্যন্ত সংশ্লিষ্টরা সৌদি প্রবাসীদের টোকেন নম্বর অনুসারে সিরিয়ালি টিকেট বিতরণ করেছে। খারশেদ আলম নামে আরেক প্রবাসী বলেন, আট মাস আগে ছুটিতে দেশে আসি। করোনার কারণে আটকে গেছি। আবার ভিসার মেয়াদও শেষ হবে ৩০ সেপ্টেম্বর। আজকে টিকেট পাওয়ায় বিপদমুক্ত হলাম। রিটার্ন টিকেট বিজনেস ক্লাসের হলেও সিট না থাকায় তাকে ইকোনমিক ক্লাসের টিকেট দেয়া হলেও আপত্তি করেননি তিনি। আরিফুর রহমান নামে এক প্রবাসী বলেন, আজ সকালে করোনার টেস্ট করেছি। এখনও রিপোর্ট পাইনি। এই নিয়ে আতঙ্কে আছি।

এদিকে, সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে শনিবার থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি বিশেষ ফ্লাইট চালু হচ্ছে। এই জন্য সবধরনের প্রস্তুতি নিয়েছে কর্তৃপক্ষ। তাছাড়া সৌদি এয়ারলাইন্সের ফ্লাইটও নির্দিষ্ট সময়ে জেদ্দা ও রিয়াদের উদ্দেশে ছেড়ে যাওয়ার কথা রয়েছে। বিষয়টি নিয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন দৈনিক জনকণ্ঠকে বলেন, টিকেট নিয়ে কোন সমস্যা হবে না। বিমান ও সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাড়ানো হচ্ছে। যাদের আকামাসহ অন্য কাগজপত্র সঠিক থাকবে তাদের যেতে কোন সমস্যা হবে না। তাছাড়া যেসব প্রবাসীর আকামার মেয়াদ শেষ হয়ে যাবে বা গেছে তারা রবিবার থেকে আকামার মেয়াদ বৃদ্ধি করতে পারবে। তিনি আরও বলেন, কোন ধরনের জটিলতা হবে না। শৃঙ্খলা বজায় রাখতে টোকেন দেয়া হচ্ছে। সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আমাদের নিয়মিত যোগাযোগ আছে। করোনা সারাবিশ্বই এলোমেলো করে দিয়েছে। আমাদের অনেক ক্ষতি হয়েছে। প্রবাসী শ্রমিকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন। তারপরও আমরা চেষ্টা করছি অর্থনীতির চাকা সচল রাখতে। রেমিটেন্স যোদ্ধারাই আমাদের প্রাণ। তাদের সবদিকই আমরা দেখব। ১ অক্টোবর থেকে সৌদি ও বাংলাদেশের ফ্লাইট বৃদ্ধি হচ্ছে। অন্যান্য দেশের সঙ্গেও ফ্লাইট চলাচলের জন্য আলাপ-আলোচনা চলছে। বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মোঃ মফিদুর রহমান জনকণ্ঠকে জানান, শনিবার দুপুর ও সন্ধ্যায় বিমান বাংলাদেশের দুটি বিশেষ ফ্লাইট চলবে। ফ্লাইটগুলো জেদ্দা ও রিয়াদে চলাচল করবে। যারা দেশে এসেছেন এবং টিকেট কেটেছেন তাদের টিকেট রি-ইস্যু করা হয়েছে। নির্দিষ্ট সময়ের মধ্যেই প্রবাসীরা সৌদি আরবব যেতে পারবেন। করোনার কারণে চলতি বছরের ৩১ মার্চ থেকে আন্তর্জাতিক ফ্লাইটগুলো আস্তে আস্তে বন্ধ হয়ে যায়। সৌদি আরবের সঙ্গে আকাশপথের যাত্রা বন্ধ হয়ে যায়। ১ অক্টোবর থেকে বিমান ও সৌদি এয়ারের ফ্লাইট পুরোদমে চলাচল শুরু হবে। দাম্মাম ও মদিনার ফ্লাইটও চলাচলের অনুমতি পাব বলে আশা করছি। বিমানের এক কর্মকর্তা বলেন, ২৬ সেপ্টেম্বর বিমানের ফ্লাইটে ২৬০ জন জেদ্দায় এবং ৪১৯ জন রিয়াদে নেয়া হবে। ১৮-২০ মার্চের জেদ্দা এবং ১৮ ও ১৯ মার্চের রিয়াদগামী বিমানের রিটার্ন টিকেটধারী যাত্রী নিয়ে ২৯ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদ ও ৩০ সেপ্টেম্বর ঢাকা-জেদ্দা ফ্লাইট পরিচালনা করবে বিমান। তাছাড়া সৌদি এয়ারের নিয়মিত ফ্লাইট চলাচল করবে। আমরা চেষ্টা করছি ফ্লাইটের সংখ্যা বাড়াতে। যাদের আকামার মেয়াদ শেষ হয়ে যাবে ২৪ দিনের মধ্যে বৃদ্ধি করতে পারবে। এই সময়ের মধ্যে দেশে আসা সৌদি নাগরিকরা ফিরে যেতে পারেন সেই জন্য সরকার নানাভাবে চেষ্টা করছে। তাছাড়া দুুই দেশই এই ব্যাপারে বেশ আন্তরিক।

১ অক্টোবর বিমানের ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট চালু হচ্ছে ॥ ১ অক্টোবর বিমানের ঢাকা-সিঙ্গাপুর রুটে সিডিউল ফ্লাইট চালু হচ্ছে। শুক্রবার রাতে এ তথ্য দিয়েছেন বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোঃ মোকাব্বির হোসেন।

শীর্ষ সংবাদ:
ঘুরে দাঁড়াচ্ছে কৃষক ॥ আমন থেকে আসবে দেড় কোটি টন চাল         বদলির কারণে উন্নয়ন প্রকল্প যেন বাধাগ্রস্ত না হয় ॥ প্রধানমন্ত্রী         হাজী সেলিমের ছেলের ব্যক্তিগত কর্মকর্তা গ্রেফতার         ১১ অপ্রাপ্ত বয়স্ক আসামির সাজা, ৩ জন খালাস         নির্বাচন পর্যন্ত ফ্লোরিডায় থাকবেন ট্রাম্প, ঝটিকা সফরে বাইডেন         অন্য দেশের তুলনায় করোনায় এদেশে মৃত্যুহার কম         করোনায় দেশে রোগী শনাক্ত ও মৃত্যু প্রতিদিন ওঠানামা করছে         ভারত-বাংলাদেশ তেল পাইপলাইন নির্মাণ শুরু করা যাচ্ছে না         ৫ নবেম্বরের মধ্যে আকবর গ্রেফতার না হলে কঠোর কর্মসূচী         মাশরুমের সম্ভাবনা কাজে লাগাতে সব ধরনের উদ্যোগ নেয়া হবে         শাশুড়ির শত কোটি টাকা আত্মসাত কাহিনী         ১০ হাজার রোহিঙ্গার হাতে জাতীয় সনদ         বিশ্বকে কতটা বদলে দিয়েছেন ট্রাম্প?         শীঘ্রই দুই অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল নিয়োগ দেয়া হচ্ছে         শেখ হাসিনা প্রতিটি গ্রামকে শহরে রুপান্তর করছেন : প্রতিমন্ত্রী পলক         ডিএনসিসির সড়ক নিরাপত্তায় ৩২০ কোটি টাকার প্রকল্প         কাউন্সিলর ইরফান সেলিম সাময়িক বরখাস্ত         আগামী মাসে আসছে অক্সফোর্ডের করোনার টিকা         হাজী সেলিমের ব্যক্তিগত সহকারী দিপু তিন দিনের রিমান্ডে         বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় মহানবীর( সা) আদর্শ প্রতিষ্ঠার বিকল্প নেই