বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখার পরামর্শ সংসদীয় কমিটির

সংসদ রিপোর্টার ॥ নিরাপদ খাদ্য নিশ্চিতে চলমান ভেজালবিরোধী অভিযান অব্যাহত রাখতে মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব তথ্য জানানো হয়। এ বিষয়ে খাদ্যের নিরাপদ সংক্রান্ত ১০টি বিধিমালা জারি করা হয়েছে জানিয়ে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মরণব্যাধি ক্যান্সারসহ বিভিন্ন রোগ থেকে মুক্তি পাওয়ার জন্য ভেজালমুক্ত খাদ্য নিশ্চিত করতে সরকার থেকে নানা পদক্ষেপ নেয়া হয়েছে।

বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষে আরও জানানো হয়, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক কেন্দ্রীয়, বিভাগ, জেলা ও উপজেলায় নিরাপদ খাদ্য ব্যবস্থাপনা সমন্বয় কমিটি রয়েছে। জারিকৃত ১০টি বিধিমালার মাধ্যমে ভেজাল রোধে পরিদর্শন ও তদারকি জোরদার করা হয়েছে। কমিটির সভাপতি দীপঙ্কর তালুকদারের সভাপতিত্বে বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের মন্ত্রী ও কমিটি সদস্য সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, মোঃ আতিউর রহমান আতিক, হাজী মোঃ সেলিম, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মোঃ আবদুল হাই, মোঃ আয়েন উদ্দিন ও বেগম আঞ্জুম সুলতানা অংশ নেন। এছাড়া বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের সচিবসহ উর্ধতন কর্মকর্তারা, খাদ্য অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, বৈঠকে বিএসটিআইয়ের পরীক্ষায় ৭৩ পণ্য নিম্নমানের হওয়ায় ওই পণ্যগুলো জরুরী ভিত্তিতে উৎপাদন, প্রক্রিয়াকরণ, মজুদ, পরিবহন, পরিবেশন, সরবরাহ, ক্রয়-বিক্রয় বন্ধ এবং বাজার হতে প্রত্যাহারের জন্য হাইকোর্ট বিভাগের নির্দেশনার আলোকে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ কর্তৃক স্ব স্ব উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে নির্দেশ দেয়া হয়েছে। নির্দেশনা যথাযথ বাস্তবায়ন নিশ্চিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, সিভিল সার্জন ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। বৈঠকে জানানো হয়, ওই ৭৩ নিম্নমানের পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের দায়ী ব্যক্তি/প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশুদ্ধ খাদ্য আদালতে ৭৩ মামলা করা হয়েছে। খাদ্যে ভেজাল ও দূষণকারীদের বিরুদ্ধে নিরাপদ খাদ্য আইন, ২০১৩ সহ বিদ্যমান অন্যান্য আইনে নিয়মিত মামলা করা হচ্ছে। এছাড়া ঢাকাসহ সারাদেশে নিয়মিতভাবে খাদ্যে ভেজালবিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠার পর থেকে মার্চ ২০১৯ সাল পর্যন্ত ৪ হাজার ৬৮৫ মোবাইল কোর্ট পরিচালনা করে ৭ হাজার ৯৮০ মামলা দায়েরের মাধ্যমে ৫ কোটি ৬২ লাখ ৮৫ হাজার ১৪১ টাকা অর্থদ- এবং ২১৭ জনকে কারাদ- দেয়া হয়েছে।

শীর্ষ সংবাদ:
পটুয়াখালীতে শুরু হলো মুক্তির বিজয় উৎসব         মধ্যাহ্ন বিরতিতে বাংলাদেশ         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ ২০ জনের মৃত্যুদণ্ড         আবরার হত্যা ॥ আসামিদের বিরুদ্ধে রায় পড়া শুরু         নীলফামারীতে ট্রেনে কাটা পড়ে একই পরিবারের ৩ শিশুসহ ৪ জন নিহত         জবি কেন্দ্রে দ্বিতীয় ডোজ টিকা পেল ১৪০৬ জন শিক্ষার্থী         আজ শায়েস্তাগঞ্জ ও আজমিরীগঞ্জ পাকসেনা মুক্ত হয়েছিল         ডাক্তার মুরাদের এমপি পদের বৈধতা নিয়ে রিট         বুয়েট শিক্ষার্থী আবরার হত্যা ॥ মামলার ২২ আসামি আদালতে         পটুয়াখালী মুক্ত দিবস আজ         মুরাদের বিতর্কিত ১৫ অডিও-ভিডিও অপসারণ         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৫৯৯ জন         জাতিসংঘ মহাসচিব আইসোলেশনে         ট্রেনে কাটা পড়ে নীলফারীতে ৪ জনের মৃত্যু         ২১৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে বাংলাদেশ         মুরাদের পদত্যাগপত্র গ্রহণ করে প্রজ্ঞাপন জারি         আজ দুপুরে বুয়েট ছাত্র আবরার হত্যা মামলার রায়         কঠিন পরিণতির মুখে মুরাদ         কাজের মানের বিষয়ে ফের সতর্ক করলেন প্রধানমন্ত্রী         জাওয়াদের প্রভাবে টানা বৃষ্টিতে ফসলের ব্যাপক ক্ষতি