সোমবার ১১ কার্তিক ১৪২৭, ২৬ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রীতিলতার জীবন নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র

প্রীতিলতার জীবন নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ব্রিটিশবিরোধী আন্দোলনের সঙ্গে মিশে আছে তার নামটি। চট্টলায় জন্ম নেয়া এই বীর নারী প্রীতিলতা ওয়াদ্দেদার। অসীম সাহসী এই নারী স্বদেশের স্বাধীনতার জন্য বিসর্জন দিয়েছিলেন প্রাণ। স্বদেশকে শত্রুমুক্ত করতে হামলা করেছিলেন ব্রিটিশ প্রমোদ কেন্দ্র চট্টগ্রামের ইউরোপিয়ান ক্লাবে। তার নেতৃত্ব ১৫ জনের দল নিয়ে অভিযান শেষে ধরা পড়েন শত্রুবাহিনীর কাছে। আর এই সময় শত্রুর কাছে ধরা না দিতে তিনি সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেছিলেন। বিপ্লবী জীবনের সেই চিত্র এবার উঠে আসছে সেলুলয়েডে। প্রীতিলতার জীবনের বীরত্বপূর্ণ ইতিহাসকে ধারণ করে নির্মিত হচ্ছে চলচ্চিত্র। বৃহস্পতিবার তার ৮৮তম আত্মাহুতি দিবসের দিনে সরকারী অনুদানপ্রাপ্ত চলচ্চিত্রটি নির্মাণের ঘোষণা এলো। কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস অবলম্বনে নির্মিত হচ্ছে অনুদানের চলচ্চিত্র ‘ভালোবাসা প্রীতিলতা’। চলচ্চিত্রটি পরিচালনার পাশাপাশি প্রযোজনা করছেন প্রদীপ ঘোষ।

বৃহস্পতিবার বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৮তম আত্মাহুতি দিবস উপলক্ষে চলচ্চিত্রটির শুভ মহরত অনুষ্ঠিত হয়। কাকরাইলের সার্কিটি হাউস রোডের চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদ । বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার। মহরত অনুষ্ঠানের মাধ্যমে পরিচালক প্রদীপ ঘোষ অভিনয়শিল্পীদের পরিচয় করিয়ে দেন।

প্রীতিলতা ওয়াদ্দেদারের প্রতি শ্রদ্ধা জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, ভারতের স্বাধীনতার ইাতহাস বাঙালীর রক্তে রঞ্জিত হয়েছিল। সারা ভারতের স্বাধীনতার স্বপ্নকে আন্দোলিত করেছিল চট্টগ্রামের যুববিদ্রোহ। মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে সাহসিকতাপূর্ণ অভ্যুত্থানের মধ্য দিয়ে চট্টগ্রাম চারদিন স্বাধীন ছিল। দুই শ’ বছরের ব্রিটিশ শাসন-শোষণের শৃঙ্খল মোচনে, বীর চট্টলার মাটিতে জন্ম নেয় বীর নারী প্রীতিলতা ওয়াদ্দেদার। তাকে নিয়ে নির্মিতব্য সরকারী অনুদানের এই চলচ্চিত্রটি নতুন প্রজন্মকে স্বদেশপ্রেমে উদ্বুদ্ধ করবে। চলচ্চিত্র কেবল বিনোদনের মাধ্যম নয় বরং দেশের সংস্কৃতি বিনির্মাণে চলচ্চিত্র একটি শক্তিশালী মাধ্যম। এই চলচ্চিত্র আগামী প্রজন্মের চেতনা বিকাশে সহায়ক হবে। এছাড়া চলচ্চিত্র বিনিময় কর্মসূচীর অংশ হিসেবে ছবিটি ভারতে প্রদর্শনের বিষয়েও পদক্ষেপ গ্রহণ করা হবে। শিরীণ আখতার বলেন, আমরা সরকারের কাছে কৃতজ্ঞ এই কারণে যে, ্ঐতিহাসিক ঘটনার বিবরণ নিয়ে নির্মিত এই চলচ্চিত্র বাঙালীর সংগ্রামের আত্মপরিচয়কে সমৃদ্ধ করবে। বাংলার মাটিতে যে সকল বিপ্লবীরা জীবন দিয়ে স্বাধীনতার স্বপ্ন দেখেছিলেন তাদের সকলের প্রতি সম্মান জানানো আমাদের দায়িত্ব। চট্টগ্রামের যুববিদ্রোহ বাঙালী জাতির সকল আন্দোলনকে শক্তি জুগিয়েছিল।

মহরত অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন গণযোগাযেগ অধিদফতরের মহাপরিচালক আকতার হোসেন, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক স. ম. গোলাম কিবরিয়া, চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যান মোঃ জসীম উদ্দিন, নাট্যজন শংকর সাঁওজাল প্রমুখ।

ঐতিহাসিক ঘটনা অবলম্বনে নির্মিতব্য এই চলচ্চিত্রের প্রীতিলতা চরিত্রে অভিনয় নুসরাত ইমরোজ তিশা এবং বিপ্লবী রামকৃষ্ণ বিশ^াস চরিত্রে রূপ দেবেন মনোজ প্রামানিক। প্রীতিলতার বাবা চরিত্রে অভিনয় করবেন নাট্যকার ও অভিনেতা মান্নান হীরা। কিশোরী প্রীতিলতা চরিত্রে রূপ দেবেন মৃন্ময়ী রূপকথা। সূর্য সেন চরিত্রে অভিনয় করবেন কামরুজ্জামান তাপু এবং কল্পনা দত্ত চরিত্রে ইন্দ্রানী ঘটক। এছাড়াও ছবির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন রঞ্জন দে, সুচয় আমিন, পাশা মোস্তফা কামাল, মিজান রহমান, আহমেদ আলী, নাজমুল বাবু, সুধাংশু তালুকদার, আরিফুল ইসলাম হাবিব, পংকজ মজুমদার ও তামিমা তিথী। ছবিটির সঙ্গীত পরিচালনা করবেন খ্যাতিমান সঙ্গীতশিল্পী বাপ্পা মজুমদার। শিল্প নির্দেশনায় থাকছেন শিল্পী জাহিদ মোস্তফা এবং মুজিবুল হক। প্রযোজনা নির্বাহী হিসেবে থাকছেন রিফাত মোস্তফা।

শীর্ষ সংবাদ:
নৌবাহিনীর লেফটেন্যান্টকে মারধর ॥ হাজী সেলিমের ছেলের বিরুদ্ধে মামলা         বগুড়ায় মন্দিরে যুবলীগ কর্মীকে কুপিয়ে হত্যা         ম্যাকরনের ইসলামবিদ্বেষী বক্তব্যের জবাব দিল ইরান         জাপার এমপি মাসুদ সস্ত্রীক করোনা ভাইরাসে আক্রান্ত         বিশ্বে করোনায় মৃত্যু সাড়ে ১১ লাখ ছাড়াল         ম্যাক্রনকে কঠোর সমালোচনা করলেন ইমরান খান         আরব দেশগুলোকে ‘ফরাসি পণ্য বর্জন’ রোধ করার অনুরোধ ফ্রান্সের         আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ ॥ সীমান্তে সেনা মোতায়েন করল ইরান         নির্বাচনে বাইডেনকে আর্থিক সহায়তা দেয়ার প্রসঙ্গ এড়িয়ে গেলেন পুতিন         কারাবাখ নিয়ে আবারো যুদ্ধবিরতিতে সম্মত আজারবাইজান এবং আর্মেনিয়া         মার্কিন নির্বাচন ॥ মহাকাশ থেকে ভোট দিলেন নারী নভোচারি         বিজয়ী যে-ই হোক ফল মেনে নেবেন মার্কিনিরা ॥ জরিপ         থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবিতে ফের বিক্ষোভ         ৫০ বছরে ইউরোপে ইহুদি কমেছে ৬০ শতাংশ         বাইডেনকে অর্থ সহায়তা দিচ্ছে রাশিয়া         পণ্য বয়কট বন্ধের আর্জি ফ্রান্সের         ইসলামবিদ্বেষ বন্ধে জুকারবার্গকে ইমরানের চিঠি         ফ্রান্সে সব রেকর্ড ছাড়িয়ে সংক্রমণ অর্ধলাখের বেশি         অবশেষে চাকরি ফিরে পাচ্ছেন ভারতের সেই পুলিশ কর্মকর্তা         করোনায় স্পেনে কারফিউ-জরুরি অবস্থা জারি