মঙ্গলবার ৫ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে

আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে

সংসদ রিপোর্টার ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী (মুজিববর্ষ-২০২০) উপলক্ষে আগামী নবেম্বরের প্রথম সপ্তাহে সংসদের বিশেষ অধিবেশন বসতে পারে। গত ২২ মার্চ এই অধিবেশন আহ্বান করা হলেও করোনাভাইরাস পরিস্থিতির কারণে তা স্থগিত করা হয়। নতুন করে আবারও ওই অধিবেশন আহ্বানের প্রস্তুতি চলছে। চলতি বছরের ৭ নবেম্বর এই বিশেষ অধিবেশন আয়োজনের চিন্তা চলছে।

রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত মুজিববর্ষ উপলক্ষে জাতীয় সংসদের সংশোধিত কর্মসূচী নিয়ে অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানানো হয়। বৈঠকে উপস্থিত একাধিক কর্মকর্তা জনকণ্ঠকে এমন আভাস দেন। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খানের সভাপতিত্বে মুজিববর্ষের সংশোধিত কর্মসূচী নিয়ে আলোচনা হয়। ওই বৈঠকে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক সূত্র জানায়, স্থগিত অধিবেশনের প্রস্তুতি অনুযায়ী বিশেষ অধিবেশনে বিদেশী অতিথিদের আমন্ত্রণ জানানো হবে। তবে সবকিছু নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। এছাড়াও করোনা পরিস্থিতি বিবেচনায় রেখে মুজিববর্ষ উপলক্ষে ১০টি কর্মসূচীতে অগ্রাধিকার দেয়া হচ্ছে। এরমধ্যে এখন বৃক্ষরোপণ কর্মসূচী চলমান রয়েছে। নবেম্বরে মুজিববর্ষের ওয়েবসাইট উদ্বোধন, স্মারক ডাকটিকেট উন্মোচন, ৪ নবেম্বর সংবিধান দিবস উদযাপন, মাসব্যাপী আলোকচিত্র ও প্রামাণ্য দলিল প্রদশর্নী, ‘সংসদে বঙ্গবন্ধু’ বই প্রকাশনা এবং শিশুমেলা আয়োজনের কর্মসূচী থাকবে।

এ বিষয়ে জানতে চাইলে নাম প্রকাশ না করার শর্তে সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তা জনকণ্ঠকে বলেন, মুজিববর্ষ উপলক্ষে নতুন করে সংসদের বিশেষ অধিবেশন ডাকার চিন্তা করা হচ্ছে। নবেম্বরের প্রথম সপ্তাহে এ অধিবেশনটি হতে পারে। সেক্ষেত্রে ৭ নবেম্বর এই বিশেষ অধিবেশনটি আয়োজনের চিন্তা চলছে।

উল্লেখ্য, ‘মুজিববর্ষ’ ২২ ও ২৩ মার্চ বিশেষ অধিবেশন চালানোর পরিকল্পনা নেয়া হয়। রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বিশেষ অধিবেশনটি আহ্বানও করেন। দুইদিনের বিশেষ অধিবেশনে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ও নেপালের রাষ্ট্রপতি বিদ্যা দেবী ভান্ডারির ভাষণ দেয়ার কথা ছিল। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের উদ্ভূত পরিস্থিতিতে জনস্বাস্থ্যের ঝুঁকির বিষয়টি বিবেচনা করে অধিবেশনটি বাতিল করা হয়। ইতোমধ্যে ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জী পৃথিবী থেকে চির বিদায় নিয়েছেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪০০০৬২৩৯
আক্রান্ত
৩৮৮৫৬৯
সুস্থ
২৯৯২২৯১১
সুস্থ
৩০৩৯৭২
শীর্ষ সংবাদ:
স্বস্তি ফিরবে নিত্যপণ্যে ॥ সমন্বিত পরিকল্পনা পাঁচ মন্ত্রণালয়ের         ঘরের বাইরে গেলেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক         ‘৯৯৯’ ॥ আস্থা, বিশ্বাস ও ভরসার প্রতীক         নর্থ ক্যারোলাইনা, নেভাদায় ট্রাম্প ও বাইডেনের জোর প্রচার         আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোর কমিটি অনুমোদন         সাত কর্মদিবসে শিশু ধর্ষণ মামলার প্রথম রায় বাগেরহাটে         বাজারে আলুর কৃত্রিম সঙ্কট         প্রত্যক্ষদর্শী তিন কনস্টেবলের জবানবন্দী         সীমান্তে তদারকি জোরদারে ৭৩ আধুনিক বিওপি হচ্ছে         গ্যাস বিতরণ কোম্পানির ঘাটতি চিহ্নিত করার নির্দেশ         পাবলিক বিশ্ববিদ্যালয়ে কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দ         ছেঁড়া কাগজে লেখা মোবাইল নম্বরের সূত্র ধরে শনাক্ত মেহেদীর খুনীরা         কক্সবাজার চট্টগ্রাম ও তিন পার্বত্য জেলায় অভিযান চলছে না         পরিসংখ্যানের প্রয়োগ অর্থনৈতিক উন্নয়নের গতিকে ত্বরান্বিত করবে : রাষ্ট্রপতি         স্কুলের বার্ষিক পরীক্ষার সিদ্ধান্ত হতে পারে বুধবার         ৭ মার্চকে ঐতিহাসিক দিবস ঘোষণা করে পরিপত্র         প্রাথমিকে শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি         মাস্ক ব্যবহার নিশ্চিত করার নির্দেশ মন্ত্রিসভার         দুর্যোগ-দুর্বিপাকে জনগণের পাশে দাঁড়ানোর মহান ব্রতকে আরও ব্যাপকভাবে ছড়িয়ে দিন : রেডক্রিসেন্টকে মেয়র তাপস         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, শনাক্ত ৩ লাখ ৯০ হাজার ছাড়াল