বৃহস্পতিবার ১৪ কার্তিক ১৪২৭, ২৯ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাংগঠনিক কার্যক্রম শুরু করেছে বিএনপি

সাংগঠনিক কার্যক্রম শুরু করেছে বিএনপি

স্টাফ রিপোর্টার ॥ অবশেষে দীর্ঘ পাঁচ মাস পর সাংগঠনিক কার্যক্রম শুরু করেছে বিএনপি। আজ রবিবার থেকে বিএনপির সাংগঠনিক কার্যক্রম,সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালুর সিদ্ধান্তের কথা জানায় দলটি। রবিবার বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বিএনপির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে বিএনপির সাংগঠনিক কার্যক্রম ও সাংগঠনিক গঠন ও পুনর্গঠন প্রক্রিয়া ১৫ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়েছিল। বাংলাদেশসহ বিশ্বব্যাপী করোনা মহামারি এখনো বিরাজমান। তবে বাস্তবতার নিরিখে দলীয় কার্যক্রমের অগ্রগতির জন্য সাংগঠনিক কার্যক্রম,সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দেশব্যাপী দলের নেতা-কর্মীদের সামাজিক দূরত্ব বজায় রেখে বিশ্বস্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যবিধি মেনে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য অনুরোধ করা হচ্ছে।

উল্লেখ্য, দেশে করোনা পরিস্থিতি শুরুর পর প্রথম দফায় ২২ মার্চ বিএনপির পক্ষ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত দলের সাংগঠনিক কার্যক্রম স্থগিতের কথা জানানো হয়। এর পর দ্বিতীয় দফায় তা ২৫ মে পর্যন্ত এবং তৃতীয় দফায় ২৫ জুন পর্যন্ত সময় বাড়ানো হয়। চতুর্থ দফায় ২৫ জুনের প্রেস বিজ্ঞপ্তিতে বিএনপির সাংগঠনিক কার্যক্রম ১৫ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়। ৫ম দফায় ১৫ জুলাইয়ের প্রেস বিজ্ঞপ্তিতে ১৫ আগষ্ট পর্যন্ত এবং ৬ষ্ঠ দফায় ১৫ আগষ্টেরপ্রেস বিজ্ঞপ্তিতে বিএনপির সাংগঠনিক কার্যক্রম ১৫ সেপ্টেম্বর পর্যন্ত স্থগিত করা হয়। একই প্রেসবিজ্ঞপ্তিতে ১৬ সেপ্টেম্বর থেকে বিএনপির সাংগঠনিক কার্যক্রম শুরুর কথা জানানো হয়। তবে ১৬ সেপ্টেম্বর থেকে কয়েকদিন পরিস্থিতি পর্যবেক্ষণ করে ২০ সেপ্টেম্বর রবিবার থেকে বিএনপির সাংগঠন কার্যক্রম শুরুর ঘোষণা দেয়া হয়।

বিএনপির প্রেসবিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ১৯ সেপ্টেম্বর দলের স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচনের জন্য দলীয় প্রার্থী চূড়ান্ত করা তফসীল ঘোষনা না করা পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত হয়। এ ছাড়া স্থানীয় সরকারের যেসব উপজেলা ও ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠানের তফসীল ঘোষনা করা হয়েছে সে গুলোতে অংশ গ্রহণের সিদ্ধান্ত হয় এবং সংশ্লিষ্ট ইউনিয়ন ও উপজেলা ইউনিট গুলোর সুপারিশকৃত প্রার্থীদের মনোনয়নের সিদ্ধান্ত হয়। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মহাসচিবকে দায়িত্ব অর্পণ করা হয়।

এ ছাড়া সভায় পুনরায় বন্যা দেখা দেওয়ায় উদ্বেগ প্রকাশ করে দলের ত্রাণ কমিটিকে বন্যা দুর্গত এলাকায় ত্রাণ তৎপরতা বৃদ্ধি করার অনুরোধ করা হয়। সভায় পেঁয়াজসহ অন্যান্য খাদ্য পণ্যের মূল্য বৃদ্ধিতে উদ্বেগ প্রকাশ করা হয়। বিশেষ করে হঠাৎ করেই ভারত সরকারের পেঁয়াজ রফতানীর ওপর নিষেজ্ঞার কারনে পেঁয়াজের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি পাওয়ায় উদ্বেগ প্রকাশ করা হয়। সরকার পেঁয়াজ আমদানী ও সরবরাহ নিশ্চিত করার কার্যকরী ব্যবস্থা গ্রহণ না করার ফলে জনগণ আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হওয়ায় ক্ষোভ প্রকাশ করে অবিলম্বে পেঁয়াজসহ অন্যান্য খাদ্য পণ্যের মূল্য সাধারণ জনগণের ক্রয় ক্ষমতায় আনার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবী জানানো হয়। দেশে পেঁয়াজসহ অন্যান্য খাদ্য পণ্য উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষকদের প্রয়োজনীয় প্রনোদনা প্রদানেরও দাবী জানানো হয়।

রিজভী বলেন, সভায় করোনা ভাইরাসের ভ্যাকসিন যা কয়েকটি দেশে এবং কোম্পানী উদ্বাবনের দাবি করে সে বিষয়ে বিষেযজ্ঞদের সঙ্গে মত বিনিময়ের পর দলীয় অবস্থান নিদ্ধারনের সিদ্ধান্ত হয়। একই সঙ্গে বিশ^ স্বাস্থ্য কতৃক অনুমোদিত ভ্যাকসিন প্রাপ্তি সাপেক্ষে জনগণকে যথা সময়ে বিনামূল্যে সরবরাহ করার দাবি জানানো হয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৪৪৩২২৭১৯
আক্রান্ত
৪০৩০৭৯
সুস্থ
৩২৪৮৬৭০৩
সুস্থ
৩১৯৭৩৩
শীর্ষ সংবাদ:
ভিয়েতনামে টাইফুনের পর ভূমিধস, নিহত ১৩         আগাম ভোট দিলেন জো বাইডেন         ফ্রান্সে দ্বিতীয় দফায় লকডাউন জারি         সদা প্রস্তুত থাকুন ॥ সার্বভৌমত্ব ও পবিত্র সংবিধান রক্ষায়         ইরফান সেলিম ও বডিগার্ড জাহিদ ৩ দিনের রিমান্ডে         অপরাজনীতির জন্য বিএনপি দিন দিন জনবিচ্ছিন্ন হচ্ছে         প্রণোদনায় প্রবাসী আয়ের বৈধ প্রবাহ বেড়েছে         মেয়াদ শেষ হলেই পৌরসভার নির্বাচন         আগাম ভোট ৭ কোটি ॥ মরিয়া ট্রাম্প         নির্ধারিত সময়েই মেট্রোরেল         করোনায় দেশে আরও ২৩ জনের মৃত্যু         শীঘ্রই পর্যটন ভিসা দেবে ভারত ॥ দোরাইস্বামীর আশ্বাস         রিফাত হত্যাসহ সব মামলার দ্রুত শুনানি ॥ এ্যাটর্নি জেনারেল         করোনাপরবর্তী প্রাথমিক শিক্ষার রূপরেখা নির্ধারণ         করোনা মোকাবেলায় ধর্মের ইতিবাচক ব্যবহারের আহ্বান         রিমান্ড শেষে কনস্টেবল টিটু কারাগারে, অন্যরা গ্রেফতার হয়নি         ‘স্বাধীনতা পুরস্কার-২০২০’ দেওয়া হবে বৃহস্পতিবার         হাজী সেলিম ও তার ছেলের সম্পদের তথ্য সংগ্রহ করছে দুদক         পরীক্ষা নেয়ার অনুমতি পাচ্ছে বেসরকারি বিশ্ববিদ্যালয়         করোনায় শিক্ষার ছুটি বৃদ্ধির ঘোষণা আসছে আগামীকাল