বৃহস্পতিবার ৭ কার্তিক ১৪২৭, ২২ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী

বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী

স্টাফ রিপোর্টার, পঞ্চগড় ॥ রেলপথ মন্ত্রী এ্যাডভোকেট নূরুল ইসলাম সুজন এমপি বলেন, তথ্য প্রযুক্তির জন্য সমগ্র পৃথিবী আজ হাতের মুঠোয়। তথ্য প্রযুক্তি ব্যবহার করে সরকারের সামাজিক বেষ্টনীর সুবিধা বন্টন করা হলে দুর্নীতি মুক্ত সুষম বন্টন ব্যবস্থা গড়ে তোলা সম্ভব।

তিনি গতকাল শনিবার পঞ্চগড়ের দেবীগঞ্জ উপজেলা পরিষদ অডিটোরিয়ামে তৃণমুল পর্যায়ের দুঃস্থ অসহায় মানুষের ডাটাবেজ তৈরী, সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় সুষ্ঠু সমন্বয় ও সুষম বন্টনের ডিজিটালাইজেশনের লক্ষে নিজের ছেলের উদ্যোগে উদ্ভাবিক সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, দারিদ্র সীমার নীচের মানুষগুলো যাতে সরকারের দেওয়া সুযোগ সুবিধা থেকে বঞ্চিত না হয় সেজন্য বোদা ও দেবীগঞ্জে সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস চালু করা হলো। পর্যায়ক্রমে এটি জেলার প্রতিটি উপজেলায় চালু করা হবে। রেলপথ মন্ত্রী বলেন, বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে। নতুন নতুন রেললাইন নির্মান ও রুট সম্প্রসারন করে রেল সেবা মানুষের দোড়গড়ায় পৌঁছে দেয়া হবে।

এর অংশ হিসেবে ১০ অক্টোবর হতে পঞ্চগড়-রাজশাহী ট্রেন সার্ভিস চালু করা হবে,পঞ্চগড় থেকে বাংলাবান্ধা ও নীলফামারী থেকে দেবীগঞ্জ অনৈতিক অঞ্চল পর্যন্ত রেল লাইন নির্মান করা হবে।

পঞ্চগড়ের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ রায়হানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে বক্তব্য রাখেন। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস এর প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা রেলপথ মন্ত্রীর ছেলে ব্যারিস্টার মোঃ কৌশিক নাহিয়ান নাবিদ, অতিরিক্ত পুলিশ সুপার সুদর্শন চন্দ্র, দেবীগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মালেক চিশতি,উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান,আওয়ামীলীগ নেতা গিয়াস উদ্দিন চৌধুরী,হাসনাৎজামান চৌধুরী জর্জ, গোলাম রহমান সরকার ও অপ্রতিরোধ্য কুড়িগ্রামের সভাপতি চৌধুরী মোঃ তানভিরুল ইসলাম ।

সভা শেষে মন্ত্রী সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস ব্যবহার করে উপজেলার প্রতিবন্ধীদের মাঝে হুইল চেয়ার বিতরণের মাধ্যমে সফট্ওয়্যারটির উদ্বোধন করেন।

সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস এর প্রধান উপদেষ্টা ও উদ্যোক্তা ব্যারিস্টার মোঃ কৌশিক নাহিয়ান নাবিদ জানান,পঞ্চগড়ের দেবীগঞ্জে দেশে এই প্রথম সবুজপাতা সফট্ওয়্যার ও মোবাইল এ্যাপস কার্যক্রম শুরু হলো। এই সফট্ওয়্যারের মাধ্যমে উপজেলার সকল উপকারভোগীর ডাটাবেজ তৈরী করা হবে।

এই সফট্ওয়্যার ব্যবহার করে খাদ্যবান্ধব কর্মসুচি,বয়স্ক,বিধবা,স্বামী পরিত্যক্ত, প্রতিবন্ধী ভাতা, মাতৃকালীন ভাতা, ভিজিডি, বাইসাইকেল বিতরণ, উপবৃত্তি, কর্মসৃজন, মানবিক সহায়তা প্রকল্প কার্যক্রম সহ সরকারের সকল সেবা প্রদান করা হবে।

এটি চালু হলে সেবা প্রদান সহজ সহ দুর্নীতি রোধ করা সম্ভব হবে । ঘরে বসেই অভিযোগের সততা যাচাই করা সম্ভব হবে।

এক ক্লিকে ডাটাবেজে এন্ট্রি সকল উপকার ভোগীর নাম জানা যাবে। সুবিধা গ্রহনের সাথে সাথে উপকারা ভোগীর মোবাইলে অটো এসএমএস চলে যাবে। এক জনের সুবিধা অন্যজন নিতে পারবেনা। এ্যাপস তৈরীতে সহায়তা করেছেন অপ্রতিরোধ্য কুড়িগ্রাম নামের একটি সংগঠন।

শীর্ষ সংবাদ:
যারা গাড়ি চালাচ্ছে, তারা মাদক সেবন করে কি না, তা পরীক্ষা করা দরকার॥ প্রধানমন্ত্রী         মানবতাবিরোধী অপরাধ ॥ কায়সারের মৃত্যু পরোয়ানা জারি         সুস্পষ্ট লঘুচাপ ॥ পূজার দিনে হতে পারে বৃষ্টি         যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে বন্দুক হামলা ॥ নিহত ৩         ইরান-রাশিয়ার কাছে যুক্তরাষ্ট্রের ভোটারদের তথ্য আছে ॥ এফবিআই         বিদেশ ফেরত ৮৩ জনের বিরুদ্ধে ৫৪ ধারার চলমান কার্যক্রম স্থগিত         তাইওয়ানে ১৮০ কোটি ডলারের অস্ত্র বিক্রি অনুমোদন যুক্তরাষ্ট্রের         টিউশন ফি মওকুফের দাবি জানিয়েছে বেসরকারী বিশ্ববিদ্যালয় শাখা মুক্তিযুদ্ধ মঞ্চ         করোনা ভাইরাস ॥ স্পেনে আক্রান্তের সংখ্যা ছাড়াল ১০ লাখ         প্রথম সমাবেশে ওবামা বললেন, এবারের ভোট জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ!         রাজনীতিবিদ তোফায়েল আহমেদের আজ ৭৮ তম জন্ম দিন         এবার মেঘালয়ের সব বাঙালীকে বাংলাদেশি দাবি!         অক্সফোর্ডের করোনা ভাইরাসের টিকায় প্রাণ গেল স্বেচ্ছাসেবকের         ইস্তফার জন্য থাই প্রধানমন্ত্রীকে ৩ দিন সময় দিলেন বিক্ষোভকারীরা         আজারবাইজানকে নিয়ন্ত্রণে রাখতে ইরানের সমর্থন চায় আর্মেনিয়া         নিরাপদ হয়নি সড়ক ॥ উদ্যোগের কমতি নেই         সাগর ও নদীতে ভাসছে ২০ লাখ টন পণ্য ॥ উৎকণ্ঠায় ব্যবসায়ীরা         ধর্ষণের অপরাধে সালিশ কেন অবৈধ নয়?         বাইডেনকেই পছন্দ ভোটারদের         রাতারাতি বড়লোক হওয়ার চিন্তা করবেন না