শুক্রবার ৩ আশ্বিন ১৪২৭, ১৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শরীরের ‘সাইটোকাইন করোনায় মৃত্যু ঝুঁকি বাড়ায়

শরীরের ‘সাইটোকাইন করোনায় মৃত্যু ঝুঁকি বাড়ায়

অনলাইন ডেস্ক ॥ করোনা ভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের মৃত্যুর অন্যতম কারণ শরীরে ‘সাইটোকাইন’ নামক রাসায়নিক পদার্থ। মানুষের দেহে অতিরিক্ত সাইটোকাইনের উপ¯ি’তি প্রদাহজনিত রোগগুলিকে আরও বাড়িয়ে তোলে এবং নানা জটিল অসুখের সৃষ্টি করে। ফলে এই রাসায়নিক পদার্থ করোনায় আক্রান্ত রোগীদের মৃত্যু ঝুঁকি অনেকাংশে বাড়ায়। আমেরিকার ‘জার্নাল অফ মেডিক্যাল এ্যাসোসিয়েশনে’ প্রকাশিত গবেষণায় বিশেষজ্ঞরা এ তথ্য জানিয়েছেন। খবর সায়েন্স ডেইলি অনলাইনের।

জানা গেছে, মার্কিন গবেষকদের এই দাবিকে চিকিৎসক মহল শতভাগ মানলেও গোটা বিশ্বেই করোনার চিকিৎসার ক্ষেত্রে এই প্রোটোকলটি গ্রহণ করা হয়েছিল। তবে নেদারল্যান্ডসের কোভিড রোগীদের উপর করা এই সংক্রান্ত গবেষণায় বিপরীত ফলও মিলেছে।

যদিও এতদিন মনে করা হ”িছল এই সাইটোকাইন এমন একক রাসায়নিক উপাদান, যা মানব শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে এবং ইমিউনিটি সিস্টেমকে আরও শক্তিশালী করে তোলে। তবে বিশেষজ্ঞরা সম্প্রতি সাইটোকাইন ব্যতিক্রমী তথ্য দিয়েছেন বলেছেন ‘সাইটোকাইন’ নাম পদার্থই করোনা আক্রান্ত রোগীদের মৃত্যু ঝুঁকি বাড়িয়ে দেয়। পৃথিবী জুড়ে অব্যাহত করোনা মহামারী। মরণ ব্যাধির থাবায় প্রতিদিনই হু-হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। অদৃশ্য ব্যাধিতে যখন পর্যদস্ত জনজীবন, ঠিক তখনই একদল বিজ্ঞানী নতুন করে এই আশঙ্কার কথা শোনালেন।

তবে গবেষকরা আরও জানিয়েছেন, সাইটোকাইনের মত অ্যান্টি সাইটোকাইন করোনার মতো গুরুতর রোগের চিকিৎসার ক্ষেত্রে অনেক উপকারী হতে পারে। এছাড়াও এটি কোভিড পজিটিভ রোগীদের সু¯’ করতে তুলতে এবং তুলনামূলক ভাবে মৃত্যুর হার হ্রাস করতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে। এর আগে আমেরিকান মেডিকেল অ্যাসোসিয়েশন জার্নাল নেটওয়ার্কে প্রকাশিত সমীক্ষায় দেখা গেছে, করোনা রোগের সঙ্গে সাইটোকাইন সরাসরি জড়িত নয়। গবেষকরা কোভিড -১৯ রোগী এবং একদল অন্যান্য রোগীর সঙ্গে প্রদাহজনক সাইটোকাইনের মাত্রার তুলনা করেছেন। কোভিড -১৯ রোগীদের মধ্যে অন্যের তুলনায় তাঁরা সাইটোকাইনের কোনও প্রমাণ খুঁজে পাননি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩০৩৭৯০৩১
আক্রান্ত
৩৪৫৮০৫
সুস্থ
২২০৬২০৯৫
সুস্থ
২৫২৩৩৫
শীর্ষ সংবাদ:
অর্থনৈতিক উন্নয়ন বেগবানে ৩৪ হাজার কোটি টাকার ফান্ড ঘোষণা এডিবির         করোনা ভাইরাসে আরও ২২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪১         করোনা ভাইরাস ॥ বিশ্বব্যাপী মৃত্যু ছাড়াল সাড়ে ৯ লাখ, আক্রান্ত ৩ কোটির বেশি         অ্যাটর্নি জেনারেলের অবস্থার অবনতি, আইসিউতে স্থানান্তর         করোনা ভাইরাস মোকাবিলায় কারিগরি কমিটির ৭ পরামর্শ         বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের নয় তিনি সারা বিশ্বের সম্পদ ॥ খাদ্যমন্ত্রী         ভিডিও কলে কথা বলে কিশোরীর ইচ্ছা পূরণ করলেন প্রধানমন্ত্রী         ২০২১ হবে আরও বেশি চ্যালেঞ্জিং হবে ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         যারা অবৈধ বিলবোর্ড লাগায় তারা বাচ্চাদের কী শিক্ষা দেবে?         এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত হবে ২৪ সেপ্টেম্বর         ফিফা র্যাংকিংয়ে আগের অবস্থানেই আছে বাংলাদেশ, একধাপ পেছালো ভারত         মোদীর মন্ত্রিসভা থেকে ইস্তফা দিলেন অকালি দলের নেত্রী হরসিমরত কউর         ভারতের এক শতাব্দী পুরনো সংসদ ভবন ভেঙ্গে নির্মাণ হবে নতুন ভবন         বাজারে করোনার ভ্যাকসিন আসার আগে অর্ধেক ‘বুকিং’ শেষ         গণশিক্ষা প্রতিমন্ত্রীর বক্তব্য দুর্নীতি আড়ালের ব্যর্থ চেষ্টা ॥ ন্যাপ         স্বেচ্ছায় সরে দাঁড়ালেন আল্লামা শাহ আহমদ শফী         এবার নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন নেতানিয়াহু         শিক্ষায় বিভক্তির ফল সামাজিক বিভক্তি ॥ রাশেদ খান মেনন         বনানীতে আবাসিক ফ্লাটে অগ্নিকাণ্ড         ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না ॥ রাশিয়া