শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাওরান বাজারে মাছের আড়তে র ্যাবের অভিযান

কাওরান বাজারে মাছের আড়তে র ্যাবের অভিযান

স্টাফ রিপোর্টার ॥ পিরানহা মাছকে রূপচাঁদা বলে বিক্রি করার সময় হাতেনাতে ধরা খেয়েছে মাছ ব্যবসায়ীরা। রাজধানীর কাওরান বাজারের মাছের আড়তে গিয়ে এমন দৃশ্য দেখতে পান র্যা বের ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম।

সারোয়ার আলমের মতে, দেখতে রূপচাঁদার মতো, কিন্তু আদতে পিরানহা। বিষাক্ত এই পিরানহা মাছই বিক্রি হচ্ছিল কাওরান বাজারের মাছের আড়তে। এমন অভিযোগে আড়তে অভিযান শুরু করেছেন র্যা বের ভ্রাম্যমাণ আদালত। মাছে ব্যবহার নিষিদ্ধ ক্ষতির রং ব্যবহারেরও নমুনা মিলছে অভিযানে। শুক্রবার সকাল থেকে শুরু হয় র্যা বের এ অভিযান। এতে নেতৃত্বে দেন র্যা ব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। অভিযানে বিক্রয় নিষিদ্ধ পিরানহা, অস্ট্রেলিয়ান মাগুর ও ক্ষতিকর রং দিয়ে মাছ বিক্রির অভিযোগে পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন তিনি। অভিযানের বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, সকাল থেকে অভিযান শুরু করেছি আমরা। মাছ দীর্ঘ সময় ধরে তাজা রাখতে বিভিন্ন ধরনের রাসায়নিক পদার্থ ব্যবহার করা হচ্ছে বলে গোপন তথ্য ছিল আমাদের কাছে। এছাড়া মাছ টাটকা দেখাতে বা ক্রেতাদের আকৃষ্ট করতে মাছের শরীরে বিভিন্ন ক্ষতিকর রং ব্যবহার করারও অভিযোগ রয়েছে। এসব অভিযোগের ভিত্তিতেই অভিযান চালানো হয়। অভিযান পরিচালনার সময় কাওরান বাজারে সামুদ্রিক রূপচাঁদা মাছ বলে নিষিদ্ধ পিরানহা বিক্রি হতে দেখা গেছে। এছাড়া অস্ট্রেলিয়ান মাগুর মাছও বিক্রি হচ্ছিল। তিনি জানান, দীর্ঘদিন ধরে কাওরান বাজারে এই মাছের আড়তে ভোক্তা ও ক্রেতা সাধারণদের সঙ্গে জালিয়াতি ও অভিনব প্রতারণা চলছিল। এর আগেও অভিযান পরিচালনা করা হয় এবং দণ্ড দেয়া হয়। কিন্তু অসাধু ব্যবসায়ীরা সুযোগ পেয়ে আবারও প্রতারণা শুরু করেছে। রূপচাঁদা বলে বিক্রি করছে নিষিদ্ধ পিরানহা।

সারোয়ার আলম বলেন, আইনত পিরানহা মাছ ও আফ্রিকান মাগুর এদেশে আমদানি, বেচাকেনা নিষিদ্ধ কিন্তু সেগুলো কাওরান বাজারে খুবই উচ্চমূল্যে বিক্রি করা হচ্ছে। নতুন করে অসাধু ব্যবসায়ীরা ক্রেতাদের সঙ্গে জালিয়াতির উদ্দেশ্যে পানির হাউস তৈরি করে নিষিদ্ধ আফ্রিকান মাগুর বেচাকেনা করছেন।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে