শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউইয়র্ক বাংলা বইমেলা উদ্বোধন ১৮ সেপ্টেম্বর

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘যত বই তত প্রাণ’ স্লোগানে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা। মহামারীর কারণে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত দশ দিনব্যাপী বইমেলাটি এবার অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে। এই গ্রন্থমেলায় পৃথিবীর সকল প্রান্তে বসবাসরত বাঙালী লেখকবৃন্দ প্রতিনিধিত্ব করবেন। সেই সুবাদে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠিত লেখক ও সাহিত্যিকদের অংশগ্রহণও চূড়ান্ত হয়েছে। মেলায় বাংলা একাডেমিসহ বাংলাদেশের ২১টি ও পশ্চিমবঙ্গের ৪টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করবে। মুজিববর্ষ উপলক্ষে এবারের মেলাটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সোমবার সচিবালয়ের সংস্কৃতি মন্ত্রণালয়ের কার্যালয়ে অনলাইনে এই বইমেলার ওয়েবসাইট (https:/ww/w. ûboimela.org) উদ্বোধন করা হয়। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানটি ফেসবুকে (https:/ww/w.facebook. com/newyorkboimela) সরাসরি সম্প্রচারিত হবে। ওয়েবসাইটের অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, লেখক ও সাংবাদিক আনিসুল হক এবং লেখক ফারুক হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও ইমেরিটাস অধ্যাপক ড. জিয়াউদ্দীন আহমেদ। সমাপনী বক্তৃতা করেন মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ফেরদৌস সাজেদীন। শুভেচ্ছা বক্তৃতা করেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বইমেলার সমন্বয়কারী বিশ্বজিত সাহা। ওয়েবসাইট প্রদর্শন করেন মুক্তধারা ফাউন্ডেশনের সদস্য মুরাদ আকাশ।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল বাংলাদেশ কিংবা ভারতীয় উপমহাদেশের একজন সুমহান রাজনীতিবিদ ছিলেন না, তিনি ছিলেন একজন বিশ্বনেতা। এমনকি জাতিসংঘের অধিবেশনে বক্তৃতা করার সময়ও তিনি বিশ্বের নিপীড়িত-নির্যাতিত মানুষের অধিকারের কথা বলেছিলেন। গরিব-দুঃখী এবং শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায়ে তিনি আমৃত্য সংগ্রাম করেছেন, আত্মোৎসর্গ করেছেন।

১৮ সেপ্টেম্বর শুরু হয়ে নিউইয়র্ক বাংলা বইমেলাটি চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪         রবিবার থেকে ভার্চুয়ালিও চলবে সব অধস্তন আদালত         করোনা টেস্ট ॥ চাপ বাড়ছে হাসপাতালে         বর্তমানে মজুদ রয়েছে ৯ কোটি টিকা ॥ তথ্যমন্ত্রী         প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে উপজেলা ভাইস চেয়ারম্যানসহ গ্রেফতার ১০         দেখানোর জন্য নয়, নিজের স্বার্থেই পরতে হবে মাস্ক         বরিশাল বিশ্ববিদ্যালয়ে সশরীরে চলবে পরীক্ষা, খোলা থাকবে হল         ভ্যাট ও টাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি তৃণমূল ব্যবসায়ীদের         মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন ৯০ হাজার কোটি টাকা         অতিরিক্ত আইজিপি হলেন ৭ কর্মকর্তা         রাজধানীতে ৯ কেজি গাঁজাসহ আটক ১         ইয়েমেনের কারাগারে সৌদি হামলায় নিহত ৭০         ৩ বিভাগে বৃষ্টির পূ্র্বাভাস         একসঙ্গে করোনার দুই ডোজ টিকা, যন্ত্রণায় কাতরাচ্ছে চতুর্থ শ্রেণির ছাত্রী         ফরিদগঞ্জে একটি উচ্চ বিদ্যালয়ে ৩শ শিক্ষার্থীদের করোনার টিকা নিতে অর্থ আদায়         মাগুরায় চিনি মিশ্রিত খেজুর গুড় পাটালী বিক্রি হচ্ছে, প্রতারিত হচ্ছে ক্রেতা         মুম্বাইয়ে বহুতল ভবনে আগুন, নিহত ৭         নীলক্ষেত থেকে সরে গেলেন শিক্ষার্থীরা         মা হলেন প্রিয়াঙ্কা চোপড়া         প্রতারকের খপ্পরে পড়ে ১৮ দিনের সন্তান বিক্রি