শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউইয়র্ক বাংলা বইমেলা উদ্বোধন ১৮ সেপ্টেম্বর

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘যত বই তত প্রাণ’ স্লোগানে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা। মহামারীর কারণে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত দশ দিনব্যাপী বইমেলাটি এবার অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে। এই গ্রন্থমেলায় পৃথিবীর সকল প্রান্তে বসবাসরত বাঙালী লেখকবৃন্দ প্রতিনিধিত্ব করবেন। সেই সুবাদে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠিত লেখক ও সাহিত্যিকদের অংশগ্রহণও চূড়ান্ত হয়েছে। মেলায় বাংলা একাডেমিসহ বাংলাদেশের ২১টি ও পশ্চিমবঙ্গের ৪টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করবে। মুজিববর্ষ উপলক্ষে এবারের মেলাটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সোমবার সচিবালয়ের সংস্কৃতি মন্ত্রণালয়ের কার্যালয়ে অনলাইনে এই বইমেলার ওয়েবসাইট (https:/ww/w. ûboimela.org) উদ্বোধন করা হয়। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানটি ফেসবুকে (https:/ww/w.facebook. com/newyorkboimela) সরাসরি সম্প্রচারিত হবে। ওয়েবসাইটের অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, লেখক ও সাংবাদিক আনিসুল হক এবং লেখক ফারুক হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও ইমেরিটাস অধ্যাপক ড. জিয়াউদ্দীন আহমেদ। সমাপনী বক্তৃতা করেন মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ফেরদৌস সাজেদীন। শুভেচ্ছা বক্তৃতা করেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বইমেলার সমন্বয়কারী বিশ্বজিত সাহা। ওয়েবসাইট প্রদর্শন করেন মুক্তধারা ফাউন্ডেশনের সদস্য মুরাদ আকাশ।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল বাংলাদেশ কিংবা ভারতীয় উপমহাদেশের একজন সুমহান রাজনীতিবিদ ছিলেন না, তিনি ছিলেন একজন বিশ্বনেতা। এমনকি জাতিসংঘের অধিবেশনে বক্তৃতা করার সময়ও তিনি বিশ্বের নিপীড়িত-নির্যাতিত মানুষের অধিকারের কথা বলেছিলেন। গরিব-দুঃখী এবং শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায়ে তিনি আমৃত্য সংগ্রাম করেছেন, আত্মোৎসর্গ করেছেন।

১৮ সেপ্টেম্বর শুরু হয়ে নিউইয়র্ক বাংলা বইমেলাটি চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ         সিলেটে উজানের ঢলে ভাঙলো ৩ নদীর মোহনার ডাইক         পাকিস্তানি মুদ্রার ১ ডলার কিনতে লাগছে ২শ রুপি         জড়িত ৮৪ রাঘববোয়াল ॥ পি কে হালদারের অর্থপাচার         স্বপ্নের পদ্মা সেতুর নাম পরিবর্তন হবে না         এবার উল্টো পথে ডলার ॥ ৯৬ টাকায় নেমেছে         কোরানে হাফেজ হয়েও পেশা চুরি !         সিলেটে ২০ লাখ মানুষ পানিবন্দী দুর্ভোগ চরমে         চট্টগ্রামে ড্র করেই সন্তুষ্ট মুমিনুলরা         গ্যাসের দাম বৃদ্ধির ঘোষণা আসতে পারে এ মাসেই