মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউইয়র্ক বাংলা বইমেলা উদ্বোধন ১৮ সেপ্টেম্বর

  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ ‘যত বই তত প্রাণ’ স্লোগানে আগামী ১৮ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা। মহামারীর কারণে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত দশ দিনব্যাপী বইমেলাটি এবার অনুষ্ঠিত হবে ভার্চুয়াল মাধ্যমে। এই গ্রন্থমেলায় পৃথিবীর সকল প্রান্তে বসবাসরত বাঙালী লেখকবৃন্দ প্রতিনিধিত্ব করবেন। সেই সুবাদে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠিত লেখক ও সাহিত্যিকদের অংশগ্রহণও চূড়ান্ত হয়েছে। মেলায় বাংলা একাডেমিসহ বাংলাদেশের ২১টি ও পশ্চিমবঙ্গের ৪টি প্রকাশনা সংস্থা অংশগ্রহণ করবে। মুজিববর্ষ উপলক্ষে এবারের মেলাটি উৎসর্গ করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। সোমবার সচিবালয়ের সংস্কৃতি মন্ত্রণালয়ের কার্যালয়ে অনলাইনে এই বইমেলার ওয়েবসাইট (https:/ww/w. ûboimela.org) উদ্বোধন করা হয়। এছাড়া উদ্বোধনী অনুষ্ঠানটি ফেসবুকে (https:/ww/w.facebook. com/newyorkboimela) সরাসরি সম্প্রচারিত হবে। ওয়েবসাইটের অনলাইন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন, বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মিনার মনসুর, জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, লেখক ও সাংবাদিক আনিসুল হক এবং লেখক ফারুক হোসেন। স্বাগত বক্তব্য রাখেন ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা আয়োজক কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা ও ইমেরিটাস অধ্যাপক ড. জিয়াউদ্দীন আহমেদ। সমাপনী বক্তৃতা করেন মুক্তধারা ফাউন্ডেশনের চেয়ারম্যান ফেরদৌস সাজেদীন। শুভেচ্ছা বক্তৃতা করেন মুক্তধারা ফাউন্ডেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ও বইমেলার সমন্বয়কারী বিশ্বজিত সাহা। ওয়েবসাইট প্রদর্শন করেন মুক্তধারা ফাউন্ডেশনের সদস্য মুরাদ আকাশ।

প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ এমপি বলেছেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কেবল বাংলাদেশ কিংবা ভারতীয় উপমহাদেশের একজন সুমহান রাজনীতিবিদ ছিলেন না, তিনি ছিলেন একজন বিশ্বনেতা। এমনকি জাতিসংঘের অধিবেশনে বক্তৃতা করার সময়ও তিনি বিশ্বের নিপীড়িত-নির্যাতিত মানুষের অধিকারের কথা বলেছিলেন। গরিব-দুঃখী এবং শোষিত-বঞ্চিত মানুষের অধিকার আদায়ে তিনি আমৃত্য সংগ্রাম করেছেন, আত্মোৎসর্গ করেছেন।

১৮ সেপ্টেম্বর শুরু হয়ে নিউইয়র্ক বাংলা বইমেলাটি চলবে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল