সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল

করোনায় মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল

স্টাফ রিপোর্টার ॥ গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪২ জনের মৃত্যু এবং শনাক্ত হয়েছেন নতুন ২ হাজার ৯৯৫ জন। এ নিয়ে এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৩ হাজার ৫১৩ এবং আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৬৬ হাজার ৪৯৮ জনে।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১১৭ জন, মোট সুস্থ হয়েছেন এক লাখ ৫৩ হাজার ৮৯ জন। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২০ দশমিক ৩০ এবং এখন পর্যন্ত শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৪৪ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যু হার এক দশমিক ৩২ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, মোট ৮৬টি পরীক্ষাগারে গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগ্রহ হয় ১৪ হাজার ৫৫০টি, পরীক্ষা হয় ১৪ হাজার ৭৫১টি। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৩ লাখ দুই হাজার ৭৩৯টি।

মঙ্গলবার সর্বশেষ সংবাদ সম্মেলন করে করোনার সর্বশেষ চিত্র তুলে ধরা হয়। তখন জানানো হয়, বুধবার থেকে সংবাদ সম্মেলন বন্ধ থাকবে। করোনার আপডেট গণমাধ্যমে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকও বলেছেন, পরিস্থিতির উন্নতি হয়েছে। এখন আর নিয়মিত ব্রিফিং করার প্রয়োজন নেই। তাই মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে সর্বশেষ তথ্য জানানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।

যদিও এ নিয়ে আপত্তি জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বুধবার এক অনলাইন ব্রিফিংয়ে সপ্তাহে অন্তত দুইদন ব্রিফিং করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান তিনি।

কাদের বলেন, করোনা সংক্রমণ, মৃত্যুসহ প্রতিদিন আপডেট নিয়ে স্বাস্থ্য বিভাগ যে বুলেটিন প্রকাশ করত, তা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। আমি এই বুলেটিন সপ্তাহে অন্তত দুই দিন প্রচারের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করছি। না হয় সংক্রমণ বিস্তারে জনমানুষের মাঝে শৈথিল্য দেখা দেয়ার পাশাপাশি গুজবের ডালপালা বিস্তারের আশঙ্কা থাকে। তাই বিষয়টি বাস্তবতার নিরিখে স্বাস্থ্য বিভাগ বিবেচনায় নেবে বলে আশা করছি।

দেশে প্রথম করোনা পজিটিভ রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। প্রথম মৃত্যু হয় ১৮ মার্চ। শনাক্তের ১৫৮তম দিনে মৃত্যু সাড়ে তিন হাজার ছাড়াল।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডাঃ নাসিমা সুলতানা স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন দুই হাজার ৯৯৫ জন, এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন দুই লাখ ৬৬ হাজার ৪৯৮ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন এক হাজার ১১৭ জন, মোট সুস্থ হয়েছেন এক লাখ ৫৩ হাজার ৮৯ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪২ জনের মধ্যে হাসপাতালে মারা গেছেন ৩৯ জন আর বাড়িতে তিন জন। পুরুষ ৩৩ জন, নারী ৯ জন। এখন পর্যন্ত পুরুষ মারা গেছেন দুই হাজার ৭৮২ জন, শতাংশের হিসেবে ৭৯ দশমিক ১৯ শতাংশ এবং নারী ৭৩১ জন, শতাংশের হিসেবে ২০ দশমিক ৮১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে বয়স বিবেচনায় রয়েছে ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুই জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে চার জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২২ জন এবং ৬০ বছরের বেশি বয়সের রয়েছেন ২৪ জন।

এখন পর্যন্ত বয়সের হিসেবে শূন্য থেকে ১০ বছরের মধ্যে রয়েছে ১৯ জন, শূন্য দশমিক ৫৪ শতাংশ; ১১ থেকে ২০ বছরের মধ্যে ৩৪ জন, শূন্য দশমিক ৯৭ শতাংশ; ২১ থেকে ৩০ বছরের মধ্যে ৯১ জন, দুই দশমিক ৫৯ শতাংশ; ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ২২৬ জন, ছয় দশমিক ৪৩ শতাংশ; ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৪৮০ জন, ১৩ দশমিক ৬৬ শতাংশ; ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৯৯৭ জন, ২৮ দশমিক ৩৮ শতাংশ এবং ৬০ বছরের উর্ধে এক হাজার ৬৬৬ জন, ৪৭ দশমিক ৪১ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৪২ জনের মধ্যে ঢাকা বিভাগের ২৭ জন, চট্টগ্রাম ও খুলনা বিভাগের তিন জন করে, বরিশাল বিভাগে একজন, সিলেট বিভাগে চার জন এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগে দুই জন করে।

এখন পর্যন্ত মৃতদের মধ্যে ঢাকা বিভাগে এক হাজার ৬৮১ জন, ৪৭ দশমিক ৮৫ শতাংশ; চট্টগ্রাম বিভাগে ৮১৯ জন, ২৩ দশমিক ৩১ শতাংশ; রাজশাহী বিভাগে ২২৬ জন, ছয় দশমিক ৪৩ শতাংশ; খুলনা বিভাগে ২৭১ জন, সাত দশমিক ৭১ শতাংশ; বরিশাল বিভাগে ১৩৫ জন, তিন দশমিক ৮৪ শতাংশ; সিলেট বিভাগে ১৬২ জন, চার দশমিক ৬১ শতাংশ; রংপুর বিভাগে ১৪১ জন, চার দশমিক শূন্য এক শতাংশ; ময়মনসিংহ বিভাগে ৭৮ জন, দুই দশমিক ২২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়াদের মধ্যে ঢাকা বিভাগে রয়েছেন ৪৭৮ জন, চট্টগ্রাম বিভাগে ৮৮ জন, রংপুর বিভাগে ৪২ জন, খুলনা বিভাগে ১৬০ জন, বরিশাল বিভাগে ৩২ জন, রাজশাহী বিভাগে ২৫৭ জন, সিলেট বিভাগে ৪৯ জন এবং ময়মনসিংহ বিভাগে রয়েছেন ১১ জন।

গত ২৪ ঘণ্টায় কোয়ারেন্টাইনে যুক্ত হয়েছেন এক হাজার ৮১৫ জন, ছাড় পেয়েছেন এক হাজার ৮৭৭ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টাইনে গেছেন চার লাখ ৩২ হাজার ৭০১ জন, ছাড় পেয়েছেন তিন লাখ ৮৪ হাজার ৯৭৩ জন। বর্তমানে কোয়ারেন্টাইনে আছেন ৪৭ হাজার ৭২৮ জন। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে যুক্ত হয়েছেন ৮৬২ জন, ছাড় পেয়েছেন ৩৯২ জন। এখন পর্যন্ত আইসোলেশনে গেছেন ৫৯ হাজার ২০৭ জন আর ছাড় পেয়েছেন ৩৯ হাজার ৪৭৭ জন। বর্তমানে আইসোলেশনে আছেন ১৯ হাজার ৭৩০ জন।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে