সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে

কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে
  • ওসমানীতে এখনও কোয়ারেন্টাইন সুবিধা নেই

স্টাফ রিপোর্টার ॥ দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামীকাল সোমবার থেকে আবারও চালু হচ্ছে লন্ডন-সিলেট রুটে বাংলাদেশ বিমানের ফ্লাইট। ওইদিন সিলেটে যাত্রী নামিয়ে দিয়ে ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসবে। যদিও এখনও এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পূর্ণাঙ্গ বা স্থায়ী কোয়ারেন্টাইন সুবিধা চালু করা হয়নি। সিভিল এভিয়েশন থেকে বার বার তাগিদ দেয়া সত্ত্বেও যথাসময়ে পূর্ণাঙ্গ বা স্থায়ী কোয়ারেন্টাইন সুবিধা চালু করতে পারেনি স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, সেখানে প্রাথমিকভাবে অস্থায়ী কোয়ারেন্টাইন ব্যবস্থা নেয়া হয়েছে। এ বিষয়টি ইতোমধ্যেই বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়কেও অবহিত করা হয়েছে। যাতে এ নিয়ে কোন ধরনের জটিলতা দেখা না দেয়।

বেবিচক সূত্র জানিয়েছে, ২০১৯ সালের প্রথম দিকে লন্ডন-সিলেট রুটে ফ্লাইট চালু হয়েছিল। পরে চলতি বছরের শুরুর দিকে হঠাৎ তা বন্ধ হয়ে যায়। এরপর থেকে লন্ডন প্রবাসী সিলেটিরা জোর দাবি জানিয়ে আসছিল ওই ফ্লাইটটি আবারও চালু করার। বিশেষ করে করোনা তা-বের মধ্যে জরুরীভাবে লন্ডন থেকে সরাসরি সিলেট ফ্লাইট চালু করতে সেখানকার প্রভাবশালী মন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলীর কাছে আবেদন জানান। কিন্তু করোনাকালীন বিদেশফেরত যাত্রীদের জন্য বিমানবন্দরে কোয়ারেন্টাইন সুবিধা চালু রাখার বাধ্যবাধকতায় বেবিচক থেকে তাগিদ দেয়া হয়। বেবিচক বার বার আবেদন করার পরও স্বাস্থ্য বিভাগ ওসমানী বিমানবন্দরে কোয়ারান্টাইনের উদ্যোগ নেয়নি সঠিক সময়ে। নইলে আরও আগেই ওই রুট চালু করা সম্ভব হতো। শেষ পর্যন্ত লন্ডনপ্রবাসী সিলেটিদের দাবির মুখে তাড়াহুড়া করেই আগামীকাল সোমবার লন্ডন সিলেট ফ্লাইট চালুর সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, সোমবার সকালে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইট লন্ডন থেকে সরাসরি সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে। এর মধ্য দিয়ে আবারও প্রবাসী অধ্যুষিত সিলেটবাসীর সরাসরি লন্ডন-সিলেট রুটে ফ্লাইট চালুর দাবি পূরণ হতে যাচ্ছে। এ বিষয়ে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয়ের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এটা আরও আগেই করা সম্ভব হতো, যদি সঠিক সময়ে সেখানে কোয়ারেন্টাইন ব্যবস্থা থাকত। এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক মোঃ হাফিজ আহমদ জানান, গত মঙ্গলবার বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপ-সচিব রোকসিন্দা ফারহানা স্বাক্ষরিত পত্রে এ তথ্য জানিয়ে এ ব্যাপারে সকল প্রস্তুতি নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। এ্যাসোসিয়েশন অব ট্রাভেল এজেন্টস অব বাংলাদেশ (আটাব)-এর সিলেটের সাবেক সভাপতি ও যাত্রিক ট্রাভেলসের মালিক মোঃ আব্দুল জব্বার জলিল বলেন, করোনার অজুহাতে সিলেট-লন্ডন রুটে ফ্লাইট বন্ধ করা হয় এখানে রোগী শনাক্ত হওয়ার বহু আগে।

জানা গেছে, সিলেট বিমানব›রে স্বাস্থ্যবিধির পর্যাপ্ত ব্যবস্থা না থাকা সত্ত্বেও প্রবাসীদের দাবির মুখেই সোমবার থেকে এ ফ্লাইট চালু করতে হচ্ছে। ইতোমধ্যে বেসরকারী বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পত্রে সিলেটে বাংলাদেশ বিমানের ফ্লাইট অবতরণের বিষয়ে সব ধরনের প্রস্তুতি নিতে বলা হয়েছে। পাশাপাশি করোনাভাইরাস সংক্রমণ রোধে সরকারী সিদ্ধান্ত মোতাবেক এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরকে সব ধরনের ব্যবস্থা গ্রহণেরও নির্দেশনা দেয়া হয়েছে। এ বিষয়ে সিলেট এমএজি ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ বলেন, যাত্রীদের করোনার বিষয়টি স্বাস্থ্য বিভাগ দেখবে। করোনা আক্রান্তদের আইসোলেশনে রাখার জন্য ডাঃ শহীদ শামসুদ্দিন হাসপাতাল প্রস্তুত আছে। বিমানের ফ্লাইটে করোনা আক্রান্ত কিংবা সন্দেহভাজন যদি কেউ থেকে থাকেন, তাদের আইসোলেশন-কোয়ারেন্টাইনেরও ব্যবস্থা করা হয়েছে। কোয়ারেন্টাইনের জন্য সিলেট নগরের নাইওরপুলের ফরচুন গার্ডেন হোটেল প্রস্তুত রাখা হয়।

এদিকে স্বাস্থ্য বিভাগ থেকেও বেবিচককে জানানো হয়েছে, ওসমানী বিমানবন্দরে প্রাথমিক কোয়ারেন্টাইন ব্যবস্থা চালুর ব্যবস্থা নেয়া হয়েছে। সন্দেহভাজন করোনা রোগীদের কোথায় কোথায় কোয়ারেন্টাইনে পাঠানো হবে সেটাও ঠিক করা হয়েছে।

উল্লেখ্য, বর্তমানে করোনা তা-বের মাঝেও বিমানের সিডিউল ফ্লাইট চালু করা সম্ভব হয়েছে লন্ডনসহ আবুধাবি ও দুবাইয়ে। করোনার আগে যুক্তরাজ্যের লন্ডন ও ম্যানচেস্টারে নিয়মিত বিমানের ফ্লাইট চালু ছিল। যার মধ্যে লন্ডন থেকে সিলেটের ফ্লাইটও অপারেট চালু করা হয়েছিল। ওই ফ্লাইটের যাত্রীদের ৬০ শতাংশেরও বেশি থাকত সিলেটি। করোনার প্রকোপ ছড়ানোর পরপরই এ বছর সেটা বন্ধ করে দেয়া হয়। গত মাসে চালু করা হয় ঢাকা থেকে সরাসরি লন্ডনে বিমানের ফ্লাইট। আপাতত সপ্তাহে একটি ফ্লাইট অপারেট করা হচ্ছে। এ সুযোগেই যুক্তরাজ্য প্রবাসীরা লন্ডন থেকে সরাসরি সিলেট ফ্লাইট চালু করার জোর দাবি তুলে।

শীর্ষ সংবাদ:
ভিপি নুর গ্রেফতার         ‘শেখ মুজিব এ নেশন’স ফাদার’ শীর্ষক বইয়ের মোড়ক উন্মোচন         ধর্ষণ মামলার প্রতিবাদে শাহবাগে ভিপি নুরদের বিক্ষোভ         স্বাস্থ্যের সেই গাড়িচালক আব্দুল মালেক বরখাস্ত         করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে