সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন

৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন
  • পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ

বিভাষ বাড়ৈ ॥ করোনার ছোবলে সঙ্কটে পড়া শিক্ষা ক্যালেন্ডারের ওলটপালট অবস্থা কিছুটা হলেও সামাল দিতে আগামী ৯ আগস্ট থেকে শুরু হচ্ছে একাদশ শ্রেণীতে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া। করোনার কারণে এবার স্বাভাবিক সময়ের অন্তত তিন মাস পিছিয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে ভর্তির পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ করেছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান জানিয়েছেন, আবেদন প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করার সকল প্রস্তুতি নেয়া হয়েছে। এদিকে শিক্ষা বোর্ডের অনুমতি পেয়ে ভার্চুয়াল ভর্তি লিখিত পরীক্ষা নেয়ার প্রক্রিয়া শুরু করেছে খ্রীস্টান মিশনারি পরিচালিত রাজধানীর চার কলেজ।

আগামী ৯ আগস্ট থেকে একাদশ শ্রেণীতে ভর্তির অনলাইন আবেদন প্রক্রিয়া সফলভাবে শুরু করার সকল প্রক্রিয়া নেয়া হয়েছে মন্তব্য করে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির প্রধান ও ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক জনকণ্ঠকে বলেছেন, আমাদের সকল প্রক্রিয়া চূড়ান্ত। যেহেতু কেবল অনলাইনে আবেদন করবে ভর্তিচ্ছুরা তাই আশাকরি কোন জটিলতা হবে না। জিয়াউল হক একই সঙ্গে বন্যাকবলিত এলাকার শিক্ষার্থীদের স্বার্থ রক্ষার কথা উল্লেখ করে বলেছেন, যেহেতু অনলাইন আবেদনে কাউকে কলেজে যেতে হয় না তাই আশাকরি বন্যাকবলিত এলকায় আবেদনে সমস্যা হবে না। তারপরও আমরা আবেদন শুরু হলে এসব এলাকার বিষয়গুলো সার্বক্ষণিক পর্যবেক্ষণ করব। যদি কোন সমস্যা দেখা দেয় তবে সেই অনুযায়ী অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। কেউ যাতে ক্ষতিগ্রস্ত না হয় তা অবশ্যই নিশ্চিত করা হবে।

আগামী ৯ আগস্ট থেকে অনলাইনে ভর্তির আবেদন শুরু হচ্ছে। ১৫ সেপ্টেম্বর ভর্তির সকল প্রক্রিয়া শেষ করা হবে। এই সময়ের মধ্যে তিন ধাপে আবেদন ও ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে। জানা গেছে, এ বছর একাদশ শ্রেণীতে ভর্তিতে মুক্তিযোদ্ধা, প্রবাসী ও বিকেএসপি কোটা বহাল থাকছে। ভর্তি প্রক্রিয়ায় জটিলতা ও ব্যয় কমাতে এসএমএসের মাধ্যমে আবেদন প্রক্রিয়া বাতিল করা হয়েছে। শুধু অনলাইনে সর্বোচ্চ ১০টি প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এছাড়া ভর্তিতে ফি আবেদন ফি ও ভর্তি ফি কিছুটা বাড়ানো হয়েছে। ভর্তির সময় পরিবর্তন হলেও প্রকাশিত নীতিমালা অনুসারেই শিক্ষার্থী ভর্তি করা হবে।

শিক্ষার্থীদের http://www. xiclassadmission.gov.bd থেকে অনলাইনে আবেদন করতে হবে। নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ এবং রকেটের মাধ্যমে টাকা পরিশোধ করা যাবে। একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৫টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে হবে। তবে সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম অনুসারে আবেদন করতে পারবে।

ভর্তির জন্য প্রথম দফায় অনলাইনে আবেদন গ্রহণ করা হবে ৯ থেকে ২০ আগস্ট পর্যন্ত। তবে জাতীয় শোক দিবসে অনলাইন সার্ভিস ও কল সেন্টার বন্ধ থাকবে। প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ২৫ আগস্ট রাত ৮টায়।

শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চায়ন করতে হবে ২৬ থেকে ৩০ আগস্ট রাত ৮টা পর্যন্ত। শিক্ষার্থী সিলেকশন নিশ্চায়ন না করলে প্রথম পর্যায়ের সিলেকশন এবং আবেদন বাতিল হবে। দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ৩১ আগস্ট থেকে চলবে ২ সেপ্টেম্বর রাত ৮টা পর্যন্ত। পছন্দক্রম অনুসারে প্রথম মাইগ্রেশনের ফল প্রকাশ হবে চার সেপ্টেম্বর রাত ৮টায়। দ্বিতীয় পর্যায়ের আবদনের ফল প্রকাশ হবে একই দিন রাত ৮টাতেই।

এদিকে বোর্ডের অনুমতি পেয়ে ভার্চুয়াল ভর্তি লিখিত পরীক্ষা নেয়ার প্রক্রিয়া শুরু করেছে খ্রীস্টান মিশনারি পরিচালিত রাজধানীর চার প্রতিষ্ঠান নটরডেম, হলিক্রস, সেন্ট জোসেফ ও সেন্ট গ্রেগরি কলেজ কর্তৃপক্ষ। ৯ থেকে ২৪ আগস্টের মধ্যে ভার্চুয়াল লিখিত ও মৌখিক পরীক্ষা নিয়ে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করতে বলা হয়েছে কলেজগুলোকে।

নির্দেশ অনুসারে ভর্তি প্রক্রিয়ার তারিখ ঘোষণা করেছে নটরডেম কলেজ। কলেজটিতে ভর্তি হতে শিক্ষার্থীদের অংশগ্রহণ করতে হবে একটি ভার্চুয়াল পরীক্ষায়। অধ্যক্ষ ড. ফাদার হেমন্ত পিউস রোজারিও বলেছেন, করোনা সংক্রমণের ঝুঁকি থাকায় প্রচলিত পদ্ধতিতে একাদশ শ্রেণীর ভর্তি-পরীক্ষা নেয়া হবে না। এর পরিবর্তে অনলাইনেই ভর্তিচ্ছু শিক্ষার্থীদের লিখিত পরীক্ষা নেয়া হবে। আগামী ৯ আগস্ট ১২টা ১ মিনিট থেকে ১৬ আগস্ট ভোর ৬টা পর্যন্ত www.mcampus-addmission.online/ndc/ অথবা নটরডেম কলেজ, ঢাকার নিজস্ব ওয়েবসাইট www.notredamecollege-dhaka.com থেকে অনলাইনে আবেদন করতে হবে।

বিজ্ঞান বিভাগ থেকে ন্যূনতম জিপিএ-৫, মানবিক বিভাগ থেকে ন্যূনতম জিপিএ-৩ ও ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ন্যূনতম জিপিএ-৪ প্রাপ্তরা আবেদন করতে পারবেন এবার। বিভাগ পরিবর্তনের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা কিছুটা বাড়বে।

শীর্ষ সংবাদ:
প্রণোদনায় গতি ॥ করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি         শীতে করোনার প্রকোপ বাড়তে পারে, এখন থেকে প্রস্তুতি চাই         অনলাইনে ৩৬ টাকা দরে টিসিবির পেঁয়াজ বিক্রি শুরু         তিতাসের বকেয়া সাড়ে ৪ হাজার কোটি টাকা উদ্ধারের সুপারিশ         গ্রীষ্মকালে পেঁয়াজ আবাদ করা গেলে ঘাটতি থাকবে না         আবার সংসদের বিশেষ অধিবেশন বসছে         আইনমন্ত্রীর সহায়তায় নবজাতককে ফিরে পেলেন আঞ্জুলা         পাঁচ কোম্পানির পাস্তুরিত দুধ উৎপাদনে বাধা নেই         স্বাস্থ্যের ড্রাইভারের ঢাকায় একাধিক বাড়ি, গাড়ি, শত কোটির মালিক         ইলিশ উৎপাদন আরও বাড়ানোর উদ্যোগ         ইস্পাত কারখানায় গলিত লোহা ছিটকে দগ্ধ পাঁচ শ্রমিক         যোগান বাড়াতে পেঁয়াজের শুল্ক প্রত্যাহার         ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দেওয়ার আহবান প্রধানমন্ত্রীর         ‘বিএনপি নেতাদের কারণেই খালেদা জিয়াকে জেলে পাঠানোর দাবি ওঠতে পারে’         করোনা ভাইরাসে আরও ২৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪         ঢাবি শিক্ষার্থী ধর্ষণ ॥ আসামি মজনুর বিরুদ্ধে সাক্ষ্য দিলেন বাবা         করোনা ভাইরাসমুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল         দুদকের মামলায় বরখাস্ত ওসি প্রদীপের জামিন নামঞ্জুর         ‘বিএনপির আন্দোলনের তর্জন গর্জনই শোনা যায়, কিন্তু বর্ষণ দেখা যায় না’         সৌদি এয়ারলাইন্সের ফ্লাইট বাতিল করল বেবিচক