বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মুখরোচক কয়েক পদ

মুখরোচক কয়েক পদ
  • শাহনাজ ইসলাম

চুইঝালে গরুর মাংস

উপকরণ : বিফ-১ কেজি, চুইঝাল-১ কাপ (২ ইঞ্চি লম্বা টুকরা করে কাটা ), পেঁয়াজ কুচি-১ কাপ, টকদই-৪ টে চা, আদা বাটা-২ টে চামচ, রসুন বাটা-১ টে চামচ, হলুদ গুঁড়া-১ চা চামচ, মরিচ গুঁড়া-১ চা চা, ধনে গুঁড়া-১ চা চা, জিরা গুঁড়া-১ চা চা, আস্ত গরম মসলা-২টি করে, গরম মসলা গুঁড়া-১ চা চামচ, তেল-১/২ কাপ, লবণ-স্বাদমতো

প্রণালী : মাংস মাঝারি টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন।

হাঁড়িতে তেল গরম করে আস্ত গরম মসলা ফোঁড়ন দিয়ে পেঁয়াজ ভেজে নিন। এবার সব মসলা দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন। মসলা থেকে তেল ছেড়ে আসলে মাংস দিন।দই দিয়ে কসান। এবার চুইঝাল মিশিয়ে নিন। খুব ভালভাবে মাংস কষিয়ে নিন। এবার ঝোলের জন্যে পরিমাণমতো পানি দিয়ে ঢাকনা দিয়ে আঁচ কমিয়ে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে তেল ছেড়ে আসলে গরম মসলার গুঁড়া মিশিয়ে কিছুক্ষণ দমে রেখে নামিয়ে গরম ভাতের সাথে পরিবেশন করুন।

মালাই পোলাও

উপকরণ : পোলাও চাল ২ কাপ, মালাই ১ কাপ, কাঠবাদাম কুচি আধা কাপ, কিশমিশ ১০টি, কাজুবাদাম বাটা ২ টে চা, দারুচিনি ২টি, এলাচ ৩টি, তেজপাতা ২টি, লবণ পরিমাণমতো, ঘি ৬ টে চামচ, আদা বাটা ১ চা চামচ, চিনি ১ চা চামচ, তরল দুধ ৪ কাপ (গরম), গোলাপজল ১ চা চা।

প্রণালী : ১। চাল ৩০ মিঃ ভিজিয়ে পানি ঝরিয়ে নিন।

২। কড়াইয়ে ঘি গরম করে দারুচিনিল, এলাচ, আদা বাটা, তেজপাতা নিয়ে চাল হাল্কা নেড়ে গরম তরল দুধ ও লবণ দিন।

৩। চাল ফুটে উঠলে চুলার আঁচ কমিয়ে কাজুবাদাম বাটা, কিশমিশ, চিনি ও মালাই দিয়ে নেড়ে ঢেকে দিন।

৪। হয়ে গেলে কাঠবাদাম কুচি ও গোলাপজল দিয়ে নেড়ে নামিয়ে ফেলুন। মালাই পোলাও কোরমা বা রেজালা দিয়ে খেতে দারুণ মজা।

শাহি জর্দা

উপকরণ : আনারস কুচি ২ কাপ, ঘি ১০০ গ্রাম, পোলাওয়ের চাল ২ কাপ, চিনি ২ কাপ, গোলাপ জল ২ চা চামচ, মাওয়া ৪ টেবিল চামচ, জর্দার রং সামান্য, এলাচ ৪টি, সাজানোর জন্য বাদাম এবং ছোট মিষ্টি।

পদ্ধতি : প্রথমে হাঁড়িতে পানি ফুটিয়ে তাতে জর্দার রং গুলে চাল ৮০% সেদ্ধ করে ভাত রান্না করে হাল্কা ঠা-া করে নিন। অন্য পাত্রে কুচানো আনারস ৫০ গ্রাম ঘিয়ে ভাজুন।অল্প পানি দিয়ে সিদ্ধ করে পানি শুকিয়ে ফেলুন। এবার অন্য একটি পাত্রে বাকি ঘি দিয়ে ভাতগুলো ছাড়ুন। এরপর চিনি, এলাচ, গোলাপ জল দিয়ে চুলায় বসান।

চিনি শুকিয়ে এলে পাত্রের নিচে তাওয়া দিয়ে আনারসগুলো দিয়ে দমে রাখুন। আধা ঘণ্টা পর উপরে বাদাম কুচি এবং ছোট ছোট মিষ্টি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

গরুর ছেঁচা মাংসের ভুনা

উপকরণ: হাড় ছাড়া গরুর মাংস ১ কেজি (২ ইঞ্চি করে কেটে পাটায় বা হ্যামার দিয়ে ছেঁচে নিতে হবে)

আদা-রসুন বাটা ২ টেবিল চামচ

স্পেশাল মসলা ১ টে চা (দারুচিনি ২ ইঞ্চি ১টি, এলাচ ৪টি, জয়ফল অর্ধেক, জয়েত্রি ১ চা চা, তেজপাতা ২টি, কাবাবচিনি ৪টি, লবঙ্গ ২টি, কালো গোলমরিচ ৮টি, জিরা ১ চা চা, ধনে ১ চা চা,শুকনো মরিচ ২টি-সব হাল্কা টেলে গুঁড়া করে নিতে হবে)।

মরিচ গুঁড়া ১ চা চামচ, পেঁয়াজ বাটা ৩ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, তেল ১ কাপ, সিরকা ২ টে চা, চিনি ১ চা চা, লবণ পরিমাণ মতো, বেরেস্তা ২ টে চা ( সাজানোর জন্য) ।

প্রণালী : প্রথমে মাংস ২ ইঞ্চি করে চেপ্টা আকারে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে। এবার মাংস পাটায় ছেঁচে তেল বাদে সব উপকরণ মাখিয়ে ১ ঘণ্টা রেখে দেব। এরপর কড়াইয়ে তেল দিয়ে এতে মাখানো মাংস ছেড়ে অল্প পানি দিয়ে ঢেকে দেব। পানি শুকিয়ে গেলে তেলের মধ্যে মাংস ভেজে বাদামি করে নামাতে হবে। বেরেস্তা দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

জালিকাবাব

উপকরণ : গরুর কিমা-৫০০ গ্রাম, পুদিনাপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও পেঁয়াজকুচি ২ টেবিল চামচ করে, মরিচ গুঁড়া-১ চা চা, লবণ ও তেল পরিমাণমতো, ডিম-৪টি, টোস্ট বিস্কুটের গুঁড়া-১ কাপ, পাউরুটি গুঁড়া-৩ পিস, টমেটো সস-২ টে চা, স্পেশাল মসলা-২ চা চা (সাদা গোলমরিচ গুঁড়া ১/২ চা চা, জয়ফল অর্ধেক, জয়েত্রি-৬টি, দারুচিনি ১টি ২ ইঞ্চি লম্বা, এলাচ ৬টি, কাবাবচিনি ৬টি, তেজপাতা ১টি, মৌরি ১ চা চা সব মিশিয়ে গুঁড়া করে নিতে হবে)।

পণালী : ২টি ডিম, ১/২ কাপ বিস্কুটের গুঁড়া ও তেল বাদে কিমার সঙ্গে বাকি সব ভাল করে মিশিয়ে নিতে হবে। এবার কাবাব বানিয়ে বিস্কুটের গুঁড়ায় গড়িয়ে ফেটানো ডিমে চুবিয়ে ডুবো তেলে ভেজে তুলে গরম পরিবেশন করুন।

টিপস : ভাজার সময় ডিমের সঙ্গে অল্প পানি মিশিয়ে ভাজলে সুন্দর জালি হবে।

শামি কাবাব

উপকরণ : ১/২ কাপ বুটের ডাল (চানা ডাল), ১ টি মাঝারি পেঁয়াজ, পাতলা করে কাটা,

১ চা চামচ রসুন বাটা, ১ চা চামচ আদা বাটা, ৮-১০টি কালো গোল মরিচ, ১ চা চামচ গরম মসলা গুঁড়া, ২-৩টি শুকনো মরিচ, লবণ স্বাদ অনুযায়ী, ১ চা চামচ লেবুর রস, ২টি ডিম, ১ কাপ তেল, ভাজার জন্য।

প্রণালী : ১. বুটের ডাল প্রায় ৩০ মিনিট ভিজিয়ে রাখুন।

২. পেঁয়াজ বেরেস্তা করে রাখুন।

৩. গরুর কিমা ও বুটের ডাল ধুয়ে সমস্ত পানি ঝরিয়ে নিন।

৪. আদা, রসুন, গোল মরিচ, গরম মসলা, শুকনা মরিচ এবং লবণ যোগ করুন।

৫. কিমা, বুটের ডাল পানি দিয়ে মাঝারি তাপে রান্না করুন। মাংস ও ডাল শুকিয়ে গেলে এমনভাবে পানি দিন যেন পানি শুকালে ডাল ও কিমা সেদ্ধ হয়ে যায়।

৬. একটি ফুড প্রসেসের রান্না করা কিমা এবং ডাল পেস্ট করুন বা পাটায় পিসে ফেলুন।

৭. একটি বাটিতে কাবাবের মিশ্রণ, বেরেস্তা এবং তেল ছাড়া অন্য সব উপাদানগুলো ভালভাবে মেশান।

৮. ছোট, গোলাকার আকৃতির কাবাব তৈরি করুন।

৯. মাঝারি তাপে একটি কড়াইতে তেল গরম করুন।

১০. একটি পৃথক বাটিতে ডিম ফেটান।

১১. প্রতিটি কাবাব ডিমে ডুবিয়ে গরম তেলে লাল করে ভেজে তুলে গরম গরম পরিবেশন করুন।

খাসির কোরমা

উপকরণ : খাসির মাংস ২ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজবাটা আধা কাপ, পোস্তদানা বাটা ১ টেবিল চামচ, কাঠবাদাম বাটা ১ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুড়া সিকি চা চামচ, তেল আধা কাপ, টক দই আধা কাপ, মিষ্টি দই ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১ কাপ, পেঁয়াজবাটা আধা কাপ, লবণ পরিমাণমতো, ঘি আধা কাপ, ছোট এলাচ, দারুচিনি ও তেজপাতা সব ৪টি করে, গোলাপজল ১ টে চামচ (১ চিমটি জাফরান দিয়ে ভেজানো)।

প্রণালী : মাংস বড় টুকরা লবণ, আদা রসুন বাটা দিয়ে মাখিয়ে এক ঘণ্টা রাখতে হবে। এবার হাঁড়িতে তেল ও অর্ধেক ঘি গরম করে শুকনো গরম মসলা ফোঁড়ন দিয়ে ও পেঁয়াজ বাদামি করে ভেজে মাংস ছেড়ে দিন। নেড়েচেড়ে কিছুক্ষণ রান্না করে ঢাকনা দিয়ে মাঝারি আঁচে রাখুন। কয়েকটি বলক আসলে বাদাম বাটা ও পেঁয়াজ বাটা দিয়ে কিছুক্ষণ কষিয়ে টক ও মিষ্টি দই দিয়ে আবার কসান।। তেল উপরে উঠে এলে পোস্তদানা বাটা ও গোলমরিচ গুঁড়া দিয়ে ভাল করে কষিয়ে গরম পানি দিয়ে মাঝারি আঁচে ঢেকে রান্না করুন। মাংস সেদ্ধ হয়ে ঝোল কমে আসলে গোলাপজলে ভেজানো জাফরান ও বাকি ঘি দিয়ে ঢাকনা দিয়ে কিছুক্ষণ রাখুন। এবার তেল উপরে উঠে এলে চুলা বন্ধ করে নামিয়ে গরম ভাত, রুটি বা পোলাও এর সঙ্গে পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
সিনহার মৃত্যুর ঘটনায় দুই বাহিনীর সম্পর্কে চিড় ধরবে না         শেখ কামাল বেঁচে থাকলে দেশকে অনেক কিছু দিতে পারত         শহীদ শেখ কামাল ছিলেন দূরদর্শী, নির্লোভ নির্মোহ ॥ কাদের         সোশ্যাল মিডিয়ায় অস্থিরতা ছড়ালে ব্যবস্থা ॥ তথ্যমন্ত্রী         শেখ কামালের জীবন থেকে শিক্ষা নিন- তরুণ সমাজকে মেয়র তাপস         করোনা ভ্যাকসিনের আশায় বিশ্ববাসী         ভার্চুয়াল না নিয়মিত, কোন্ পদ্ধতিতে বিচার চলবে সিদ্ধান্ত আজ         বৈরুত বিস্ফোরণে ৪ বাংলাদেশী নিহত         ক্যাবল সংযোগ উচ্ছেদ কার্যক্রম শুরু         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে জাপান         হাওড়ে ভ্রমণে গিয়ে এক পরিবারের ৮ জনসহ ১৭ প্রাণহানি         অস্ত্র মামলায় রিমান্ড শেষে সাহেদ জেল হাজতে         লবণ দেয়া কাঁচা চামড়া সরকার নির্ধারিত দামে বেচাকেনা হবে         ৯ আগস্ট থেকে কলেজে ভর্তির আবেদন         টেকনাফের ওসি প্রদীপকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাংলাদেশকে ৩২৯ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা জাপানের         সিনহা হত্যায় দোষীদের বিচার হবে : সেনা প্রধান         ৪৪টি অনলাইন পোর্টালের বিষয়ে অনাপত্তি পেয়েছি ॥ তথ্যমন্ত্রী         আমাদের বেশী বেশী করে গাছ লাগাতে হবে : রেলপথ মন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৫৪        
//--BID Records