মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল খোলা হয়েছে

চামড়া সংক্রান্ত সমস্যা সমাধানে কন্ট্রোল সেল খোলা হয়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোরাবানির পশুর চামড়া বেচাকেনা সংক্রান্ত যেকোন সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে কন্ট্রোল সেল খোলা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে কন্ট্রোল সেলটি পরিচালনা করা করা হবে। মন্ত্রণালয়ের এক প্রেসবিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পবিত্র ঈদুল আজহায় চামড়া সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহন সংক্রান্ত উদ্ভুত সমস্যা সমাধানের লক্ষ্যে বাণিজ্য মন্ত্রণালয়ে কন্ট্রোল সেল খোলা হয়েছে। জরুরী প্রয়োজনে মোবাইল নম্বরগুলো হচ্ছে-০১৭১১ ৭৩৪২২৫, ০১৭১৬ ৪৬২৪৮৪, ০১৭১৩ ৪২৫৫৯৩, ০১৭১২ ১৬৮৯১৭।

প্রসঙ্গত, কোরবানির কাঁচা চামড়া নিয়ে কারসাজি বন্ধে এবারও দাম নির্ধারণ করে দেয়া হয়েছে। তবে সরকার নির্ধারিত দামে চামড়া কেনা না হলে দায়ী ব্যবসায়ীদের কঠোর ব্যবস্থা নিবে সরকার। এছাড়া কাঁচা চামড়া সংরক্ষণে এবার লবণের সরবরাহ ও মজুদ বাড়ানো হয়েছে। লবণ নিয়ে কারসাজি বন্ধে অপর একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে শিল্প মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এছাড়া চামড়া সংরক্ষণ ও মজুদে সারাদেশের লবণ ব্যবসায়ীদের একটি তালিকা হস্তান্তর করা হয়েছে। ফলে লবণ নিয়ে কারসাজি করা হলেও কঠোর শাস্তির আওতায় আসবেন ব্যবসায়ীরা। ইতোমধ্যে কাঁচা চামড়া কিনতে ট্যানারি মালিক, আড়তদার ও মহাজনদের প্রায় ৭০০ কোটি টাকার ঋণ দেয়া হয়েছে। এই তহবিল শুধু চামড়া কেনায় ব্যবহার করার বাধ্যবাধকতা দিয়েছে সরকার। এ বছর পবিত্র ঈদুল আজহার জন্য নির্ধারিত এ দর গত বছরের চেয়ে কম নির্ধারণ করা হয়।

এ বছর ঢাকার জন্য লবণযুক্ত কাঁচা চামড়ার দাম গরুর প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা এবং ঢাকার বাইরে ২৮ থেকে ৩২ টাকা নির্ধারণ করা হয়েছে, যা গত বছর ঢাকায় ছিল ৪৫ থেকে ৫০ টাকা। আর ঢাকার বাইরে ছিল ৩৫ থেকে ৪০ টাকা। অন্যদিকে, খাসির চামড়া সারা দেশে প্রতি বর্গফুট ১৩ থেকে ১৫ টাকা ও বকরির চামড়া ১০ থেকে ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। গত বছর খাসির চামড়া ১ থেকে ২০ টাকা ও বকরির চামড়া ১৩ থেকে ১৫ টাকা নির্ধারণ করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, স্থানীয় ও আন্তর্জাতিক বাজারে কাঁচা চামড়ার দাম ও সামগ্রিক প্রেক্ষাপট বিবেচনা করে সংশ্লিষ্ট বাণিজ্য সংগঠন, ট্যানারি এ্যাসোসিয়েশনের সঙ্গে আলাপ করে এ দাম নির্ধারণ করা হয়।

শীর্ষ সংবাদ:
মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে         বন্যা দীর্ঘস্থায়ী হতে পারে, সতর্ক থাকার নির্দেশ প্রধানমন্ত্রীর         সিনহা হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা এখনও স্পষ্ট নয়         সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ         ওসি প্রদীপসহ চার আসামিকে রিমান্ডে চায় র‌্যাব         বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকরা বিনামূল্যে ফসলের বীজ-চারা পাবেন        
//--BID Records