রবিবার ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৬১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা

অনলাইন ডেস্ক ॥ ২০২০-২১ অর্থবছরের জন্য ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৬১১৯ কোটি ৫৯ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে নগর ভবনে ২০২০-২১ অর্থবছরের বাজেট ঘোষণা করেন দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২০২০-২১ অর্থবছরের মোট ৬১১৯ কোটি ৫৯ লক্ষ টাকার বাজেটে প্রারম্ভিক স্থিতি দেখানো হয়েছে ১৮৬ কোটি ৩০ লাখ টাকা, রাজস্ব আয় ধরা হয়েছে ১০০৯ কোটি ২ লাখ টাকা, অন্যান্য আয় ৭ কোটি ৭০ লাখ টাকা, সরকারি এবং বৈদেশিক উৎস থেকে আয় ধরা হয়েছে ৪৯১৬ কোটি টাকা ৫৭ লাখ টাকা।

দক্ষিণ সিটি করপোরেশনের গত অর্থবছরের সংশোধিত বাজেট ছিল মোট ২৫৮৫ কোটি ৩১ লাখ টাকার।

বাজেট বক্তব্যে ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস বলেন, নতুন করে কোনো কর বৃদ্ধি করা হয়নি। ২০২০-২১ অর্থবছরে ঘোষিত বাজেট বাস্তবায়ন সম্ভব। গতবারের থেকে বাজেট মাত্র ২.৩৭ গুণ বেশি ধরা হয়েছে। মোট বাজেটের প্রায় ৯০ শতাংশ উন্নয়ন ব্যয় ধরা হয়েছে। সুতরাং নির্বাচনী অঙ্গীকার অনুযায়ী ঢাকাবাসী তাদের কাঙ্ক্ষিত সেবা পাবে।

প্রধানমন্ত্রী ঘোষিত বৃক্ষরোপণ কর্মসূচির আওতায় দক্ষিণ সিটি এলাকায় ১ লাখ গাছ রোপণ করা হবে জানিয়ে তিনি আরো বলেন, জলাবদ্ধতা নিরসনে ঢাকার ১০টি খাল সিটি করপোরেশনের আওতায় আনার চেষ্টা চলছে। এরই মধ্যে ধানমন্ডি লেকে মাছ এবং হাঁস পালন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। এর ফলে নগরে জলাবদ্ধতা হবে না। আমরা চাই না, এ করোনার মধ্যে কেউ ডেঙ্গু বা চিকুনগুনিয়ায় আক্রান্ত হোক। আমরা এরই মধ্যে বর্জ্য ব্যবস্থাপনার খাতটি ঢেলে সাজিয়েছি।

ঢাকাকে নিয়ে ছেলে খেলার সুযোগ দেওয়া হবে না। দুর্নীতি এবং অনিয়মের অভিযোগে পেলেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে বলেও উল্লেখ করেন তিনি।

তাপস বলেন, ঢাকায় কাজ করা অনান্য সংস্থাকে সিটি করপোরেশনের সঙ্গে আলোচনার মাধ্যমে কাজ করতে হবে, যাতে ঢাকাবাসীর কোনো ভোগান্তি না হয়।

শীর্ষ সংবাদ:
সাবমেরিন কেবল লাইনে জটিলতা দেখা দেওয়ায় সারা দেশে ইন্টারনেটে ধীরগতি         স্বাধীনতাবিরোধীদের তালিকা তৈরি করবে সংসদীয় কমিটি         ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা করতে হলে অন্যায়ের প্রতিকার করতে হয় ॥ তথ্যমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৩৪ জন, নতুন শনাক্ত ২৪৮৭         শেখ হাসিনা সরকার প্রতিটি হত্যাকাণ্ডের বিচারে সোচ্চার থেকেছে ॥ সেতুমন্ত্রী         রফতানি বাড়াতে রাষ্ট্রদূতদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে         বঙ্গবন্ধু যখন জেলে, তখন বঙ্গমাতা আওয়ামী লীগ নেতাকর্মীদের সাহায্য করেছেন॥ মতিয়া         সিনহার সহযোগী শিপ্রার জামিন মঞ্জুর         ভারতের অন্ধ্রপ্রদেশে করোনা সেন্টারে আগুন ॥ নিহত ৭         তথ্য গোপনের পরিকল্পনা, নতুন পাকিস্তানি ম্যাপের ওয়েবসাইটে ব্লক ভারত         ৯৮% চাই না, ভ্যাকসিন ৫০-৬০% কাজ করলেই চলবে ॥ ফাউসি         মরিশাসে ৪ হাজার টন জ্বালানি তেল ছড়িয়ে পড়ায় জরুরি অবস্থা         চেক প্রজাতন্ত্রে বহুতল ভবনে আগুন, তিন শিশুসহ নিহত ১১         ব্রাজিলে করোনায় মৃত্যু লাখ ছাড়াল         ২ সাবেক মার্কিন সেনাকে ২০ বছরের কারাদণ্ড দিল ভেনিজুয়েলা         লাদাখে নতুন করে উত্তেজনা, ফের বৈঠকে ভারত-চীন         ব্যর্থ রাষ্ট্র হওয়ার পথে লেবানন         যুক্তরাষ্ট্রে দুই সপ্তাহে করোনায় আক্রান্ত ৯৭ হাজার শিশু         বৈরুতে বিক্ষোভ ও তাণ্ডব ॥ এক পুলিশ নিহত, আহত ১৮০         প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে        
//--BID Records