রবিবার ২৪ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ঈদের পর সারাদেশের আদালতে নিয়মিত বিচার শুরু

ঈদের পর সারাদেশের আদালতে নিয়মিত বিচার শুরু
  • উচ্চ আদালতের পদ্ধতি নিয়ে আইনজীবীরা দ্বিধাবিভক্ত

বিকাশ দত্ত ॥ ঈদ-উল-আজহার ছুটির পর সারাদেশের অধস্তন আদালতগুলোতে নিয়মিত বিচারকাজ শুরু হবে। অন্যদিকে উচ্চ আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে না নিয়মিতভাবে আদালত চলবে তা পরবর্তী ফুল কোর্ট সভায় সিদ্ধান্ত নেয়া হবে। করোনা পরিস্থিতি কারণে উচ্চ আদালতসহ সারাদেশে অধস্তন আদালতে ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কাজ চলছে। বর্তমানে আদালতগুলোতে ঈদ-উল- আজহার ছুটি চলছে। এদিকে করোনা পরিস্থিতিতে বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি মানাসহ এ সংক্রান্ত প্রস্তাবনাসমূহ মেনে সুপ্রীমকোর্টের নিয়মিত আদালত খুলে দিতে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে আবেদন করেছে সুপ্রীমকোর্ট বার সমিতি। পাশাপাশি ঈদের পর নিয়মিত কোর্ট খুলতে সুপ্রীমকোর্ট প্রশাসনের সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি বরাবর আবেদন করেছেন আইনজীবীরা। আইন মন্ত্রণালয় ও সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার ও সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি কার্যালয় সূত্রে এ খবর জানা গেছে। আইনমন্ত্রী আনিসুল হক জনকণ্ঠকে বলেছেন , ঈদ-উল- আজহার পর নি¤œœœ আদালত নিয়মিত হবে। সারাদেশের আদালতগুলো খুলে যাবে। তবে উচ্চ আদালত কি হবে তা আমি জানি না। এ বিষয়ে প্রধান বিচারপতি সিদ্ধান্ত গ্রহণ করবেন। তিনি আরও বলেন, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সঙ্গে নি¤œœ আদালত খোলার বিষয়ে আমার কথা হয়েছে। কাজেই সবকিছু বিবেচনা করেই ঈদেরও পর সরাদেশের নি¤œœ আদালতগুলো খুলো দেয়া হবে। সুপ্রীমকোর্টের রেজিস্ট্রার জেনারেল মোঃ আলী আকবর জনকণ্ঠকে বলেছেন, ঈদের পর উচ্চ আদালতে ভার্চুয়াল না নিয়মিত আদালতের মাধ্যমে বিচারকাজ হবে তা তিনি বলতে পারছেন না। তাকে যা বলা হয় তিনি তাই করেন।

ভার্চুয়াল না নিয়মিত আদালতে বিচার কাজ পরিচালনা হবে না নিয়ে আইনজীবীদের মধ্যে মতপার্থক্য রয়েছে। একটি অংশ চায় কারোনাকালে আদালতগুলোতে ভার্চুয়াল পদ্ধতিতেই বিচার কাজ হোক। আরেকটি অংশ নিয়মিত আদালত চালুর বিষয়ে সোচ্চার। তারা উচ্চ আদালতসহ নি¤œœ আদালতগুলোতে সমাবেশ মানববন্ধন করেছে। প্রধান বিচারপতির নিকট আবেদনও করেছেন। এ বিষয়ে সুপ্রীমকোর্টের ডেপুটি এ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক জনকণ্ঠকে বলেছেন, ঈদের পর পরিবেশ পরিস্থিতি কি হয় তার ওপর সবকিছু নির্ভর করছে। করোনা পরিস্থিতির কারণেই ভার্চুয়াল আদালতের কার্যক্রম শুরু করা হয়েছে। এখন সবকিছু চিন্তাভাবনা করেই সিদ্ধান্ত গ্রহণ করতে হবে। গত ৮ জুলাই প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনেসর নেতৃত্বে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ফুল কোর্ট সভায় সিদ্ধান্ত নেয়া হয়, করোনা পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত উচ্চ আদালতে ভার্চুয়াল কোর্ট চলবে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৯৫৬৪৫৮৪
আক্রান্ত
২৫৫১১৩
সুস্থ
১২৫৬০২৯৬
সুস্থ
১৪৬৬০৪
শীর্ষ সংবাদ:
প্রাণ ভিক্ষা চাননি ॥ খুনীদের কাছে         রাজধানী ও আশপাশের এলাকায় কমতে শুরু করেছে পানি         রাঘব বোয়ালরা অধরাই ॥ মানব পাচার         গ্যাসক্ষেত্র কিনে নেয়ার সাহসী সিদ্ধান্ত বঙ্গবন্ধুই নিয়েছিলেন         প্রদীপের প্রাইভেট বাহিনীর তাণ্ডব ওপেন-সিক্রেট         রুশ ভ্যাকসিন আসছে আর মাত্র ৩ দিন পর         বার বার আহ্বান সত্ত্বেও করোনা টেস্টে মানুষের সাড়া মিলছে না         করোনায় আরও ৩২ জনের মৃত্যু         কাল লন্ডন-সিলেট রুটে বিমানের ফ্লাইট চালু হচ্ছে         কৃষি বিশ্ববিদ্যালয়ের কারিকুলাম আধুনিক করতে হবে         চুয়াডাঙ্গা ও ময়মনসিংহে বাসের চাকায় পিষ্ট হয়ে ঝরল ১৩ প্রাণ         স্রোতে শিমুলিয়ার দুটি ঘাট বিলীন ॥ ফেরি চলাচলে অচলাবস্থা, দুর্ভোগ         কাঁচা চামড়া রফতানি নিয়ে দোটানায় বাণিজ্য মন্ত্রণালয়         ময়মনসিংহের মুক্তাগাছায় সড়ক দুর্ঘটনায় ৭ জনের মৃত্যু         মুজিববর্ষে বঙ্গবন্ধুর খুনীর একজনকে দেশে আনার প্রক্রিয়া চলছে ॥ পররাষ্ট্রমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ২৬১১ জনের করোনা শনাক্ত, নতুন মৃত্যু ৩২         মির্জাপুরে দুই মোটরসাইকেল আরোহীর গলাকাটা লাশ উদ্ধার         কাল থেকে শুরু হচ্ছে একাদশে ভর্তি আবেদন         বঙ্গমাতা ছিলেন জাতির পিতার যোগ্য ও বিশ্বস্ত সহচর ॥ প্রধানমন্ত্রী         বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা॥ সেতুমন্ত্রী        
//--BID Records